আলাস্কা কোথায় অবস্থিত | Alaska Facts in Bengali

Alaska Facts in Bengali

আলাস্কা কোথায় অবস্থিত, আলাস্কায় মানুষের জীবনযাপন, সেখানের প্রাকৃতিক সম্পদের ভান্ডার, জীবন জীবিকা, আলাস্কা কোন জলবায়ুর অন্তর্ভুক্ত, সেখানকার যোগযোগ ব্যাবস্থা সবই চলুন জেনে নেওয়া যাক।

আমেরিকার অঙ্গরাজ্যের মধ্যে আলাস্কা সবচাইতে আকর্ষণীয় ও খনিজ সম্পদের প্রাচুর্যে পূর্ণ।

Alaska in Bengali

আলাস্কা কোথায় অবস্থিত? – Alaska Facts in Bengali

আলাস্কা উত্তর আমেরিকার মহাদ্বীপের উত্তর পশ্চিমে অবস্থিত আমেরিকার মানচিত্রের সবচাইতে বড় রাজ্য। যার উত্তরে কানাডা উত্তরে আর্কটিক মহাসাগর দক্ষিণ পশ্চিমে প্রশান্ত মহাসাগর এবং পশ্চিমে রাশিয়ার অবস্থান। আলাস্কার মোট আয়তন ১৭১৭৮৫৬ বর্গ কিলোমিটার।

আলাস্কার রাজধানী শহর জুনেও রাজ্যের জনসংখ্যা ৮ লাখের কাছাকাছি আয়তনের দিক থেকে এটি আমেরিকার কম ঘনবসতির রাজ্য। আলাস্কায় শুধু কিছু সামান্য প্রজাতির গাছপালা জন্মায়।

১. আলাস্কার ৮৩ শতাংশ মানুষ শহরে বাস করে আর ১৭ শতাংশ মানুষ গ্রামে বাস করে।

2. আলাস্কার মানুষের গড় বয়স ৩৮ বছর।

3. আলাস্কা ভৌগলিক ভাবে কখনোই আমেরিকার অংশ ছিলোনা এটি ১৩ মার্চ ১৯৬৭ সালে আমেরিকা তৎকালীন রাশিয়ার থেকে কিনে নেয়।

4. রাশিয়া আমেরিকার কাছে ৭২ লাখ ডলারে আলাস্কাকে বিক্রি করে দিয়েছিলো।

5. আমেরিকার অঙ্গরাজ্যের মধ্যে আলাস্কা সবচাইতে আকর্ষণীয় ও খনিজ সম্পদের প্রাচুর্যে পূর্ণ।

6. রুশ প্রশাসন সেইসময় মনে করেছিলো এখানে বরফ ছাড়া আর কিছুই নেই। আর সাইবেরিয়ার অঞ্চল পারকরে শীতের সময় আলাস্কায় পৌঁছানে তাদের জন্য অসম্ভব ছিল।

7. রাশিয়ার সাইবেরিয়া আর আলাস্কার মাঝখানে হচ্ছে বেরিং সাগর। শীতে জমা জলে রাশিয়ান নৌবাহিনীর জন্য সেইসময় এই সাগর পার করে আলাস্কার নিরাপত্তা রক্ষা করা খুবই কষ্ট ও খরচ সাপেক্ষও ছিল।

8. আলাস্কার সুখ্যাতি বোটে করে পিজ্জা ডেলিভারি করার জন্যও রয়েছে।

9. আলাস্কা রাজ্যের সুন্দর ফ্ল্যাগ টি মাত্র ১৩ বছর বয়সে ডিজাইন করেছিলেন Benny Benson নামের একটি ছেলে। ১৯৫৬ সালে তার ডিজাইন করা ফ্ল্যাগ টিকে মান্যতা দেয়া হয়।

10. আলাস্কার মানুষের প্রধান পেশার মধ্যে অন্যতম হল মাছ ধর।

11. আলাস্কার মানুষের সবচাইতে কষ্টের কারণ সেখানে থাকা প্রচুর পরিমানের মশার কামড়।

12. এখানকার মানুষদের আমেরিকার সবচাইতে মেহেনতি ও পরিশ্রমী মানা হয়। তারা প্রায় দিনে ১২ ঘন্টা কাজ করেন।

আলাস্কার ভাষা – Alaska Facts in Bengali

2011 সালে হওয়া আমেরিকান কমিউনিটি জরিপ অনুসারে, পাঁচ বছরের বেশি বয়সী লোকেদের মধ্যে 83.4% ইংরেজি, প্রায় 3.5% স্প্যানিশ ভাষা। ইন্দো-ইউরোপীয় ভাষায় 2.2% মানুষ, প্রায় 4.3% এশিয়ান ভাষায় কথা বলত। এবং অন্যান্য ভাষায় কথা বলত প্রায় 5.3% মানুষ।

আলাস্কায় ইংরেজির পরে সবচেয়ে বেশি কথ্য ইউরোপীয় ভাষা ছিল স্প্যানিশ ভাষা। আলাস্কা ফেয়ারব্যাঙ্কস বিশ্ববিদ্যালয়ের আলাস্কা নেটিভ ল্যাঙ্গুয়েজ সেন্টার দাবি করে যে অন্তত 20 টি আলাস্কা নেটিভ ভাষার অস্তিত্ব আলাস্কা রাজ্যে রয়েছে এবং বিভিন্ন উপভাষা সহ কিছু ভাষাও রয়েছে।

আলাস্কার প্রায় সকল ভাষাকে ২০১৪ সালে প্রায় বিলুপ্ত বা বিলুপ্তির পথে বলে ঘোষণা করা হয়েছিল। এবং ২০১৪ সালে একটি সরকারি বিলে সেখানকার প্রায় ২০ টি ভাষাকে সরকারি ভাষার সীকৃতি দেওয়া হয়েছিল। আলাস্কার বেশিরভাগ স্থানীয় ভাষা এস্কিমো-আলেউট বা না-ডেন ভাষা পরিবারের অন্তর্গত।

আলাস্কার জলবায়ু বিবরণ

দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব আলাস্কার জলবায়ু হল একটি মধ্য-অক্ষাংশের মহাসাগরীয় জলবায়ু (কোপেন জলবায়ু শ্রেণীবিভাগ), এবং উত্তর অংশে উপ-পোলার মহাসাগরীয় জলবায়ু রয়েছে। দক্ষিণ-পূর্ব হল আলাস্কার সবচেয়ে উষ্ণ এবং আর্দ্রতম অংশ, যেখানে সারা বছর হালকা শীতের তাপমাত্রা এবং উচ্চ বৃষ্টিপাত হয়। এটি আলাস্কার একমাত্র অঞ্চল যেখানে শীতের মাসগুলিতে দিনের গড় তাপমাত্রা হিমাঙ্কের উপরে থাকে।

আলাস্কার কোপেন জলবায়ু প্রকার, উপকূলের কাছাকাছি অঞ্চলের কারণে অ্যাঙ্কোরেজ এবং দক্ষিণ মধ্য আলাস্কার জলবায়ু আলাস্কান মান অনুসারে হালকা। যদিও এই অঞ্চলে দক্ষিণ-পূর্ব আলাস্কার তুলনায় কম বৃষ্টিপাত হয়, সেখানে বেশি তুষারপাত হয় এবং দিনগুলি আরও পরিষ্কার হয়৷ গড়ে, অ্যাঙ্কোরেজ এ বছরে প্রায় 75 ইঞ্চি (190 সেমি) তুষারপাত হয়, যদিও দক্ষিণ মধ্যাঞ্চলে আরও অনেক বেশি তুষারপাত হয়।

পশ্চিম আলাস্কার জলবায়ু বড় অংশ বেরিং সাগর এবং আলাস্কার উপসাগর দ্বারা নির্ধারিত হয়। এর দক্ষিণ-পশ্চিমে একটি উপমহাদেশীয় মহাসাগরীয় জলবায়ু এবং উত্তরে একটি মহাদেশীয় উপমহাদেশীয় জলবায়ু রয়েছে। অঞ্চলটি কতটা উত্তরে, তা বিবেচনা করে তাপমাত্রা কিছুটা মাঝারি এখানে। এই অঞ্চলে বৃষ্টিপাতের ব্যাপক তারতম্য রয়েছে।

আলাস্কার অভ্যন্তরের জলবায়ু সাব-আর্কটিক। আলাস্কার কিছু সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ফেয়ারব্যাঙ্কের কাছাকাছি এলাকার চারপাশে ঘটে। গ্রীষ্মকালে তাপমাত্রা 90 °F (নিম্ন-থেকে-মধ্য 30 °C) পৌঁছাতে পারে, আবার শীতকালে তাপমাত্রা -60 °F (-51 °C) এর নিচে নেমে যেতে পারে। অভ্যন্তরভাগে বৃষ্টিপাত কম হয়, প্রায়ই বছরে 10 ইঞ্চি (25 সেমি) এর কম হয়, তবে শীতকালীন বৃষ্টিপাত পুরো শীতকাল জুড়ে থাকে।

আলাস্কার রেকর্ড সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 

আলাস্কার সর্বোচ্চ এবং সর্বনিম্ন উভয় তাপমাত্রাই  রাজ্যের মধ্যভাগে রেকর্ড করা হয়েছে। 27 জুন, 1915-এ, ফোর্ট ইউকন (যা আর্কটিক সার্কেলের অভ্যন্তরের মাত্র 8 মাইল বা 13 কিমি দূরে) সর্বোচ্চ 100 °ফা (38 °C) ছিল। আবার 23 জানুয়ারী, 1971 তারিখে আলাস্কার সর্বনিম্ন অফিসিয়াল তাপমাত্রা হল -80 °F (-62 °C), মহাদেশীয় উত্তর আমেরিকায় রেকর্ড করা সর্বনিম্ন তাপমাত্রার চেয়ে এক ডিগ্রি বেশি।

Read More

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here