আমেরিকার আলাস্কা ক্রয় | Alaska Purchase History in Bengali

Alaska Purchase History in Bengali

আমরা যখন আমেরিকা বা যুক্ত রাজ্যের ম্যাপ দেখি তখন হয়তো অনেকেই খেয়াল করবেন আমেরিকার কিছুটা অংশ তার মূল ভূখণ্ডের বাইরে অবস্থিত এবং এই রাজ্যটি আমেরিকার অন্য সব রাজ্যের চাইতে বড়।

আলাস্কা অঞ্চলটি আয়তনে সম্পূর্ণ আমেরিকা দেশের প্রায় অর্ধেকের চাইতে মাত্র কিছুটাই কম হবে। আর আমেরিকা ও আলাস্কার দূরত্বের মধ্যে যে দেশটি রয়েছে সেটি হল উন্নত দেশ কানাডা।

তবে ঐতিহাসিক ভাবে আলাস্কা প্রদেশ কখনোই আমেরিকার ভূখণ্ড ছিলোনা। আমেরিকা কখনোই আলাস্কার দখলের জন্য কোন যুদ্ধ কিংবা রক্তপাত এর পথে হাটেনি|

Alaska Purchase History in Bengali
Alaska

আমেরিকার আলাস্কা ক্রয় – Alaska Purchase History

আলাস্কার ভূখণ্ড ছিল পূর্বতম Russian Ampire এর শাসনে (বর্তমান রাশিয়া) আমেরিকা 30 March 1867 একটি সরকারি চুক্তি বা দলিলের মাধ্যমে আলাস্কাকে কিনেনেন রাশিয়ার শাসক আলেকজান্ডার এর কাছ থেকে।

বিনিময়ে আমেরিকাকে সেই সময়ের সবথেকে বড় অংকের অর্থ রাশিয়ান শাসককে দিতে হয়। চুক্তি অনুসারে আমেরিকা একটি চেকের মাধ্যমে 7 Billion ডলার পরিশোধ করেছিল।

রাশিয়া কেন আলাস্কা বিক্রি করে ? – why Russia Sell Alaska

এবার আসুন সবথেকে দামি প্রশ্নের উত্তর খুঁজি সেটি হচ্ছে কোন রাশিয়ান শাসক আলেকজান্ডার আলাস্কাকে বিক্রি করেছিল। এর অনেক গুলি কারণ ইতিহাস থেকে জানাজায়।

রাশিয়া সেইসময় মনে করত আমেরিকা আলাস্কার জন্য কোনদিন নিশ্চই যুদ্ধ ঘোষণা করবে আর আমেরিকার বন্ধু ও সেই সময়ের পৃথিবীর সবথেকে শক্তিশালী নৌবাহিনীর দেশ ইংল্যান্ড আমেরিকাকে সমর্থন না করে পারবে না।

আমেরিকা ও ইংল্যান্ডের সাথে একক ভাবে যুদ্ধ করার মত শক্তিশালী ও বৃহৎ নৌবাহিনী সেই সময় রাশিয়ার ছিলোনা। আর আলাস্কা রাশিয়ার ভূখণ্ডের বাইরে হওয়ায় ও সাইবেরিয়ার অঞ্চল পারকরে সামরিক অভিযান প্রায় অসম্ভব হতো।

আলাস্কার রাজধানী শহর – Alaska Capital City

আলাস্কার রাজধানী শহরের নাম Juneau এই শহরটি আলাস্কার রাজধানী ঘোষণা করা হয়েছে 1906 সালে। সেইথেকে এই শহর থেকেই আলাস্কার প্রাদেশিক সকাল সরকারি কর্মকান্ড পরিচালিত হয়ে আসছে।

তবে আলাস্কার আরও কিছু শহর রয়েছে যা Juneau শহরের থেকেও বেশি গুরুত্বপূর্ণ ও পরিচিত। যেমন Anchorage আলাস্কার সবচাইতে বড় শহর এই শহরে অধিক জনসংখ্যার বসবাস। টুরিস্ট দেড় জন্যও Anchorage শহর খুবই উপযোগী ও বিখ্যাত।

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here