Albert Einstein Biography in Bengali | বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন জীবনী

Albert Einstein আলবার্ট আইনস্টাইন মানব ইতিহাসের সবথেকে বুদ্ধিমান ব্যাক্তি বলা হয়। আইনস্টাইন এতোটাই মহান ও লোকপ্রিয় ছিলেন যে তিনি যখনি বাইরে বেরোতেন মানুষ তাকে রাস্তায় দাঁড়করে তার বিভিন্ন সিদ্ধান্তের ব্যাখ্যা জিজ্ঞাসা করতেন।

এই বিড়ম্বনা থেকে বাঁচতে তিনি একটি মজার সমাধান বেরকরে ছিলেন সকলকে আইনস্টাইন বলতেন আপনি যারকথা বলছেন সেই মানুষটি আমিনই কিন্তু সবাই আমাকেই আইনস্টাইন মনে করে জিজ্ঞাসা করে।

আপনাদের অবাক করেদিতে জানাতে চাইযে Einstein জন্ম থেকে এতটা বুদ্ধিমান মানুষ ছিলোনা, তার অল্প বুদ্ধিরজন্য সবাই তাকে বুদ্ধিহীন বলে সম্বোধন করতো।

বুদ্ধিমান বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন এর জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং মজার সব ঘটনা আপনাদের জানাবো, আশাকরি Albert Einstein biography in Bengali থেকে এই বিজ্ঞানীর সম্পর্কে আপনার জ্ঞান এবং জিজ্ঞাসা আরো সমৃদ্ধ হবে।

Albert Einstein Biography in Bengali

আলবার্ট আইনস্টাইনের জন্ম ১৮৭৯ সালের ১৪ মার্চ, জার্মানির এক ইহুদি পরিবারে হয়েছিলো। তার পিতার নাম হেরমান আইনস্টাইন ও মাতার নাম পৌলিন আইনস্টাইন।

Albert Einstein Early Life – আইনস্টাইনের জীবনের প্রথমার্ধ

আলবার্ট আইনস্টাইনের বাল্য জীবন রহস্য ও অলৌকিকতায় ভরপুর, আর পাঁচটা বাচ্চার মতো স্বাভাবিক ছিলোনা তার বাল্যকাল।

জন্মের সময় তারমধ্যে এমন একটি পার্থক্য ছিলো যা অন্য বাচ্চার থেকে তাকে আলাদা দেখাত। সেটি ছিলো তার মাথার আকৃতি, আইনস্টাইনের মাথার আকার অন্য বাচ্চাদের থেকে আকারে বড়ো ছিলো।

ডাক্তার আইনস্টাইনের কথা বলতে পাড়া নিয়ে সন্দিহান ছিলেন কারণটি ছিলো তার মাথার বড়ো আকৃতি, কিন্তু সবাইকে অবাক করে দিয়ে চার বছর বয়সে এক রাতের খাবার খাওয়ার সময়ে Einstein পরিবারের সবাইকে অবাক করে বলে ওঠেন স্যুপটি খুব গরম। তার কণ্ঠস্বর শুনে তার পিতা মাতা স্বস্তির নিশ্বাস ফেললেন।

আইনস্টাইন ছোটবেলা থেকেই তার সমবয়সি বালকদের সাথে বেশি মিশতেন না এবং খেলতে পছন্দ করতেন না সে সবসময় আশপাশের বিভিন্ন বস্তু ও বিশ্ব জগতের বিষয়ে চিন্তা করায় নিজেকে ব্যাস্ত রাখতেন।

আলবার্ট আইনস্টাইন সবসময় বলতেন যে আমার মধ্যে এমন বিশেষ কোনো গুন্ নেই যেটা আপনারা ভাবের, আমিতো এমন একজন ব্যাক্তি যার মনের মধ্যে জিজ্ঞাসা ও জানার ইচ্ছায় পরিপূর্ণ।

আইনস্টাইনের কিছু বিখ্যাত মজার ঘটনা

১. একবার আইনস্টাইন ট্রেনে সফর করছিলেন ট্রেন ছাড়ার কিছুক্ষন পরে টিটি এসে আইনস্টাইনের টিকিট দেখতে চাইলেন আইনস্টাইন তার টিকিট খুঁজতে থাকেন এবং সেটি খুঁজে না পাওয়া গেলে টিটি বলেন আমি আইনস্টাইনকে চিনি এবং আমি নিশ্চিত যে আইনস্টাইন টিকিট কেটেই ট্রেনে চড়েছেন, তিনি আইনস্টাইনকে কোন ফাইন না করেই চলে যান।

কিছুক্ষন পরে টিটি দেখেন আইনস্টাইন তখনো তার সিটের তলায় টিকিট টি খুজে যাচ্ছেন, টিকিট চেকার আবারও আইনস্টাইনের কাছে এসে বলেন আপনার টিকিট দেখতে হবেনা আপনি বসুন।

তখন আইনস্টাইন অবাক করে বলে ওঠেন টিকিটটা যদি আমি খুজে না পাই তাহলে আমি বুজবো কি করে আমি কোথায় যাচ্ছিলাম, এই কথা শুনে সহ যাত্রী সকলেই অবাক হয়েযান এবং এটি অসাধারণ একটি মজার ঘটনা হিসেবে প্রচার হয়ে যায়।

Albert Einstein Quotes – আলবার্ট আইনস্টাইন উক্তি

আইনস্টাইন ভুল করতে কখনো ভয়পেতেন না, তার কথা ছিলো যে ব্যাক্তি কখনও ভুল করেনি সে ব্যাক্তি কখনো নতুন কিছু করার চেষ্টা করেনি।

আইনস্টাইন অনেক রকমের বৈজ্ঞানীক পরীক্ষা নিরীক্ষা করতেন তার সকল পরীক্ষা একটির থেকে আরেকটি সম্পূর্ণ ভিন্ন হতো, কারণ আইনস্টাইন মানতেন বারবার একইরকম পরীক্ষা করা আর আলাদা আলাদা ফলের আসা করা সবথেকে বড়ো পাগলামি।

আরও পড়ুনঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here