প্রেসিডেন্ট বারাক ওবামা জীবনী | Barack Obama Biography in Bengali

Barack Obama Biography, বারাক ওবামা জনপ্রিয় আমেরিকান রাজনীতিবীদ তিনি ৪৪ তম মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হন ২০০৮ সালে, তিনি পরপর ২ বার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া প্রেসিডেন্টদের মধ্যে একজন।

আমেরিকান ডেমোক্র্যাট পার্টির হয়ে তিনি প্রথম ২০০৮ এবং দৃতীয়বার ২০১২ সালের নির্বাচনে জয় লাভ করেন, তরুণ প্রজন্মের কাছে তুমুল জনপ্রিয় বারাক ওবামা তার সাদামাটা জীবনযাপন ব্যবহার ও হাসির জন্য সবার প্রিয় একজন মার্কিন প্রেসিডেন্ট ছিলেন।

বারাক ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রিকান আমেরিকান রাষ্ট্রপতি ছিলেন, তার বাবা আফ্রিকার গরিব দেশ কেনিয়া থেকে স্কলারশিপ নিয়ে আমেরিকায় চলে আসেন।

বারাক ওবামা তার জীবনে কিংবদন্তি তিনজনের কাছথেকে সবথেকে বেশি প্রভাবিত হয়েছেন তারা হলেন মহাত্মা গান্ধী, মার্টিন লুথারকিং, ও আব্রাহাম লিঙ্কলন।

Barack Obama

Barack Obama Biography – বারাক ওবামার জন্ম ও বেড়েওঠা

বারাক ওবামার জন্ম হয় ৪ অগাস্ট ১৯৬১ সালে আমেরিকার হাওয়াই রাজ্যের জনপ্রিয় হানালুলু শহরে, অনেকেই ধারণা করেন তিনি আফ্রিকা থেকে এসে আমেরিকান প্রেসিডেন্ট হয়েছেন এটি সঠিক ধারণা নয়।

তার বাবার নাম ছিল বারাক ওবামা সিনিয়র, তিনি আফ্রিকান গরীবদেশ কেনিয়ায় জন্মগ্রহণ করেন তাদের পারিবারিক কাজ ছিল পশুপালন কিন্তু পড়াশোনায় ভাল সিনিয়র ওবামা আমেরিকায় স্কলারশিপ পেয়ে আমেরিকার হওয়াই চলে আসেন।

সেখানে পড়াশোনার সময় তার সাথে পরিচয় হয় স্ট্যানলি এন ডুনহ্যাম নামের মার্কিন তরুণীর সাথে Ann Dunham ছিলেন খৃস্টান আমেরিকান নাগরিক তারা পরবর্তীতে বিয়ে করার সিদ্ধান্ত নেন।

তাদের সন্তান হিসেবে বারাক হোসেন ওবামার জন্ম হয় ৪ অগাস্ট ১৯৬১ সালে, কিন্তু বিয়ের বছর পরেই তাদের দাম্পত্য জীবনে চলেআসে অশান্তি আর অবিশ্বাস যার পরিণামে তারা দুইজনে 1964 সালে ডিভোর্স ও আলাদা থাকার সিদ্ধান্ত নেন।

বারাক ওবামার মা ১৯৬৫ সালে লোলো সুইটোর নামের এক ইন্দোনেশিয়ান কে বিয়ে করেন, পড়াশোনা শেষ করেই তিনি এম দানহাম ও বারাক ওবামাকে নিয়ে ইন্দোরনেসিয়া চলে আসেন তখন বারাক ওবামার বয়স মাত্র পাঁচ বছর।

ওবামার এই সৎবোনের নাম হলো মায়া, ওবামা প্রায় নয় বছর পর্যন্ত ইন্দোনেশিয়াতে ছিলেন সেখানেক স্থিনিও ভাষা ও জীবনযাপন বেশ মনে করতে পারেন তিনি, কিন্তু তিনি ছোটবেলায় তার বাবা ও মায়ের আলাদা হয়ে যাওয়ার কষ্টকে কখনো ভুলতে পারেননি বাবার থেকে আলাদা হওয়ার কষ্ট তার মনে সবসময় বেদনার জন্ম দিতো।।

ওবামার বয়স যখন নয় বছর তখন ওবামার মা ওবামাকে নিয়ে আবার আমেরিকার হাওয়াই এর হানালুলু তে আসেন ওবামার ভাল পড়াশোনা নিশ্চিত করার জন্য, সেখানে তিনি তার নানা ও নানির কাছে থেকে পড়াশোনা শুরু করেন।

Read More

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here