বিল গেটস এর জীবনী | Bill Gates Biography in Bengali

Bill Gates Biography in Bengali

বিল গেটস আমেরিকার বিখ্যাত ধনী ব্যাক্তি ও বিশ্বে ধনী ব্যাক্তিদের তালিকায় সর্বাধিক বার প্রথম স্থান অর্জনকারী ধনকুবের। তিনি মাইক্রোসফট কর্পোরেশনের সহ উদ্যোক্তা ও বর্তমান সভাপতি তাছাড়াও তার পরিচিতি রয়েছে ব্যাবসায়ী, উদ্যোগপতি, বিনিয়োগকারী, ধনকুবের, লেখক, ও সমাজসেবক হিসেবে।

বিল গেটস ১৯৭০ থেকে ১৯৮০ দশকের কম্পিউটার বিপ্লবের প্রথান কারিগরদের মধ্যে অন্যতম একজন প্রোগ্রামের ছিলেন। কম্পিউটারে তার আগ্রহ দক্ষতা এবং ভালোবাসা ছিল স্কুল জীবন থেকেই।

Bill Gates biography in bengali

প্রথম জীবন

বিল গেটসের জন্ম হয় ২৮ অক্টোবর ১৯৫৫ সালে ওয়াশিংটনের সিয়াটলে তার শৈশব জীবন সেখানেই কেটেছে। তার পিতা উইলিয়াম হেনরি গেটস দ্বিতীয় ছিলেন একজন আমেরিকান এটর্নি, সমাজসেবক ও পরিচিত জননেতা।

বিল গেটসের মা ছিলেন মেরি এন ম্যাক্সওয়েল (গেটস) কর্মক্ষেত্রে তিনিছিলেন একজন মহিলা ব্যাবসায়ী, কার্য নির্বাহী, সামাজিক কর্মী, শিক্ষক, তিনি বিভিন্ন বড় প্রতিষ্ঠানে পরিচালনার দায়িত্বে ছিলেন। মার্কিন ইতিহাসের সফল মহিলা ব্যাবসায়ী মধ্যে বিল গেটসের মা অন্যতম এক কিংবদন্তি।

মাইক্রোসফট প্রতিষ্ঠা – Microsoft Corporation

স্কুল জীবন থেকেই কম্পিউটার প্রোগ্রামে আগ্রহী দুই বন্ধু বিল গেটস আর পল এলেন সাথে একত্রিত ভাবে ১৯৭৫ সালে প্রতিষ্ঠা করেন মাইক্রোসফট কর্পোরেশন যা আজও কম্পিউটার প্রোগ্রামের জগতে প্রতিদ্বন্দ্বিতা হীন একটি সফল প্রতিষ্ঠান।

আর মাইক্রোসফট হলো বিশ্বের একমাত্র ব্যাক্তি মালিকানা অধীন সফটওয়ার কোম্পানি ও বৃহৎ কোম্পানি। কম্পিউটারের সর্বাধিক পরিচিত ও ব্যাবহারিক অপারেটিং সফটওয়ার উইন্ডোজ অপারেটিং সিস্টেম মাইক্রোসফটের প্রধান পণ্য বা সফটওয়ার। তা ছাড়াও তারা ইন্টারনের নিরাপত্তা ও সুরক্ষা সম্পর্কিত বিভিন্ন কাজে নিয়োজিত।

ব্যাক্তিগত জীবন

বিল গেটস ১ জানুয়ারী ১৯৯৪ সালে হাওয়াই দ্বীপে বিবাহ বন্ধনে আবদ্ধ হন মিলিন্দা গেটস এর সাথে। তাদের প্রথম সন্তান Jennifer Katharine Gates জন্ম ১৯৯৬ সালে। তাদের প্রথম পুত্র সন্তান Rory John Gates জন্ম ১৯৯৯ সালে। তাদের দ্বিতীয় কন্যাসন্তান Phoebe Adele Gates জন্ম ২০০০২ সালে।

সমাজ সেবা – Bill Gates Biography in Bengali

বিল গেটস তার অর্জিত সমস্ত সম্পত্তির ৯০ শতাংশ সমাজের উন্নয়নে ব্যায় করার সিদ্ধান্ত নিয়েছেন। তার সন্তানদের তিনি নিজেদের মতো করে প্রতিষ্ঠিত হওয়ার জন্য বলে রেখেছেন। তার সম্পদের মাত্র ১০ শতাংশ তিনি তার সন্তানদের মধ্যে দিয়ে যাবেন।

বিল গেটস বর্তমানে সমাজ সেবা মূলক কাজের সাথে যুক্ত রয়েছেন তাদের তৈরী দাতব্য সংস্থা Bill & Melinda Gates Foundation সমস্ত পৃথিবীতে বিভিন্ন জন হিত মূলক কাজের সাথে জড়িত।

এছাড়াও বিল গেটস পৃথিবীর জলবায়ু উষ্ণায়ন ও পরিবেশের সংরক্ষণে তার কোটি কোটি ডলার খরচ করার জন্য পরিকল্পনা রেখেছেন। তিনি আফ্রিকার বিভিন্ন দেশে তার উন্নয়ন মূলক কর্মকান্ড পরিচালনা করছেন ।

Read More

Warren Buffett Biography in Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here