বিটকয়েন কি? কিভাবে তৈরী, কোন জনপ্রিয় | Bitcoin Facts in Bengali

বিটকয়েন বর্তমান আধুনিক প্রযুক্তির এই বিশ্বে একটি প্রবল জনপ্রিয় নাম ও প্রযুক্তির আবিষ্কার বলা যায়। এই আধুনিক মুদ্রাটি নিয়ে সকলের মনে যেসকল প্রশ্ন রয়েছে যেমন।

এই কয়েনের কিভাবে আবিষ্কার হয়েছে? কে এটি আবিষ্কার করেছে ? এটির দাম কিভাবে নির্ধারিত হয়? কোথায় এটি দেখতে পাওয়া যায়? এটি দিয়ে কি কি কেনাকাটা করা যায়? বিটকয়েন কোন কোন দেশে বৈধ? ইত্যাদি। 

উপরের সকল প্রশ্নের উত্তর জানতে পাড়ার সাথে সাথে এই বিটকয়েনের সাথে ঘটে যাওয়া কিছু আশ্চর্যজনক ও রোমাঞ্চিত তথ্য থাকবে যা আপনাকে খুবই অবাক করবে ও এটি সম্পর্কে আরো ভাল ধারণা পাবেন।

বিটকয়েন
Bitcoin Facts in Bengali

বিটকয়েন কে আবিষ্কার করেন ?

বিটকয়েনের উদ্ভাবন সাতোশি নাকামোতো নামে একজন ব্যাক্তি করেছেন বলে জানা যায়। সাতোশি নাকামোতো (Satoshi Nakamoto) নামে এক ব্যাক্তি টুইটারে টুইটের মাধ্যমে বিটকয়েনের উদ্ভাবনের ঘোষণা করেন। তবে এই রহস্যময় ব্যাক্তির কোন পরিচয় সামনে আসেনি। তাই এটি একটি মহান রহস্য হয়ে রয়েছে।

সাতোশি নাকামোতো নামের অর্থ

তবে অনেকে বিশ্লেষক মনে করেন Satoshi Nakamoto নামের পিছনে রয়েছে চার টেক জায়ান্ট নামের রহস্য Sa – Samsung, toshi – Toshiba, Naka – Nakamichi, moto – motorola, এই চার tech কোম্পানি মিলে উদ্ভাবন করেছেন বলে অনেকে অনেকে মনে করেন।

বিটকয়েন সম্পর্কে আশ্চর্যজনক তথ্য – Bitcoin Facts in Bengali

1. সমস্ত নতুন বিটকয়েনের প্রায় ৬০ পার্সেন্ট শুধুমাত্র চায়না তে মাইনিং করা হয়।

2. বিটকয়েনের উদ্ভবের সময় উদ্ভাবকরা মাত্র ২১ মিলিয়ন বিটকয়েন মাইনিং করেছিল।

3. আজ ৬০ মিলিয়ন এর অধিক বিটকয়েন মাইনিং করা হয়েছে। এবং প্রতিদিন নতুন কয়েনের মাইনিং হচ্ছে।

দশ হাজার বিটকয়েনের পিজ্জার ইতিহাস

২০১০ সালে ৪১ ডলারের ২ টি পিজ্জা অর্ডার করার জন্য একজন বিটকয়েন হোল্ডার তার বন্ধুকে ১০০০০ দশ হাজার বিটকয়েন দিয়েছিলো। ২০২১ সালে সেই দশ হাজার বিটকয়েনের মূল্য দাঁড়ায় কয়েক আরব ডলার সমমূল্যের।

তিনি যদি ২০২১ পর্যন্ত তার কাছে সেই বিটকয়েন রেখে দিতেন তাহলে তার মূল্য হতো ৩১৪ মিলিয়ন মার্কিন ডলার। ১৪ বছরের মধ্যে ৮০ ডলারের ১০০০০ বিটকয়েনে তার বিনিয়োগ ৩১৪ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে যেত। এটিকে বর্তমান ইনভেস্টমেন্ট দুনিয়ার সবচেয়ে বড় ভুল বলে আখ্যায়িত করা হয়েছে।

Related Articles

বারমুডা ট্রায়াঙ্গেল প্রধান পাঁচটি রহস্যময় ঘটনা | Bermuda Triangle in Bengali

Leave a Comment