ফুটবল বিশ্বকাপের চমকপ্রদ তথ্য | Football World Cup Facts in Bengali

Football World Cup Facts in Bengali

পেলে ফুটবল ইতিহাসের একমাত্র খেলোয়াড় যিনি তিনবার ফুটবল বিশ্বকাপ জেতা দলের সদস্য ছিলেন বা খেলেছিলেন, পেলে 1958, 1962 , 1970 তে খেলেছিলেন এবং কাপ জয় করে ছিলেন।

আর্জেন্টিনা দল এই পর্যন্ত দুটি বিশ্বকাপ জয়ের খেতাব অর্জন করেছেন প্রথমটি 1978 এবং দ্বিতীয় টি 1986 সালে কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার সাফল্যে।

পেলে সেই 5 জন ভাগ্যবান খেলোয়াড়দের মধ্যে প্রথম যিনি দুটি বিশ্বকাপ ফাইনাল ম্যাচে গোল করতে পেরেছিলেন, এই তালিকায় সর্বশেষ নাম লেখান ফ্রান্সের খেলোয়াড় জিনেদিন জিদান 1998 এবং 2006 বিশ্বকাপ ফাইনাল ম্যাচে গোল করে।

1986 ফুটবল বিশ্বকাপে সব থেকে আলোচিত খেলোয়াড়ের নাম ছিল ডিয়াগো মারাদোনা, খুব সাদামাটা আর্জেন্টিনার একটি জাতীয় দল নিয়ে একক যোগ্যতায় বিশ্বকাপ জয় করে পৃথিবিকে তাক লাগিয়ে দেন, তবে তার সমালোচনা এবং আলোচনার বিন্দুতে ছিল আরেকটি বিষয় এবং সেটি হচ্ছে ফাইনাল ম্যাচে তার হাত দিয়ে করা জয় সূচক গোল টি।

ফুটবল বিশ্বকাপের প্রথম আসর বসে 9030 সালে দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়েতে, 16 টি দেশ অংশগ্রহণ করা এই বিশ্বকাপ আয়োজনে স্বাগতিক দেশ এবং ইতিহাসের প্রথম বিশ্বকাপ উরুগুয়ে নিজেই জিতে নেয়।

World Cup Facts in Bengali

ফুটবল বিশ্বকাপের দ্বিতীয় আসর এবং তৃতীয় আসরে কাপ জয় করে ইতালি, তারাই প্রথম কোন দেশ যারা পরপর দুবার কাপ জয়ের রেকর্ড প্রথমবার করেছিল। 

9042 এবং 9046  ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজন বন্ধ রাখা হয়, আর এই স্থগিতের কারণ হচ্ছে সেই সময় চলা দ্বিতীয় বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি হওয়ার পরে প্রথম বিশ্বকাপ ছিল 9050 সালের বিশ্বকাপ আয়োজন।

1958 বিশ্বকাপ আসরে ব্রাজিলের বিখ্যাত খেলোয়াড় পেলে তার প্রথম বিশ্বকাপ খেলে এবং এই বিশ্বকাপে ব্রাজিল তাদের প্রথম বিশ্বকাপ জয় করে এবং ফাইনাল ম্যাচে তিনি দুটি গোল করেন।

1962 বিশ্বকাপে পেলে মাত্র একটি গোল করেন এবং সেটি তাদের গ্রুপ পর্যায়ের প্রথম ম্যাচে, 1966  বিশ্বকাপে কিংবদন্তি পেলে ব্রাজিলের হয়ে একটিও গোল করতে পারেননি।

1970 বিশ্বকাপ আয়োজনটি ছিল খুবই ঘটনাবহুল এই বিশ্বকাপে পেলে তার পুরনো হতাশা কাটিয়ে নতুন উদ্যমে ব্রাজিলকে তাদের তৃতীয় বিশ্বকাপের পদক জয়ে সমর্থ হন, ফাইনালে হারানো প্রতিপক্ষ ইতালিকে  পেলে ফাইনাল ম্যাচে একটি গোল করেন।

ফুটবল বিশ্বকাপের চমকপ্রদ তথ্য – Football World Cup Facts in Bengali

পূর্বে দু’টি বিশ্বকাপ জয়ের কারণে এবং তিনটি বিশ্বকাপ জয়ের কারণে ব্রাজিল জুলে রিমে বিশ্বকাপ ট্রফি টি তাদের দেশে নিয়ে যায়।

ব্রাজিলের বিশ্বসেরা কিংবদন্তি খেলোয়াড় পেলে প্রথম খেলোয়াড় হিসেবে দুটি বিশ্বকাপ ফাইনাল ম্যাচে গোল করার রেকর্ড করেন, পেলে 1986 এবং 1970  বিশ্বকাপ ফাইনাল ম্যাচে গোল করেন।

বিশ্ব ফুটবলের ইতিহাসে ব্রাজিল সর্বমোট পাঁচটি বিশ্বকাপ পদক জয় করে সব থেকে বেশি ট্রফি জয়ী দেশের তালিকায় সবার ওপরে রয়েছে তাদের পড়ে রয়েছে ইটালি তারা চার বার বিশ্বকাপ ট্রফি জয় করেছে।

1978 ফিফা ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনা তাদের প্রথম বিশ্বকাপ ট্রফি জয় করে ফাইনালে তারা প্রতিপক্ষ নেদারল্যান্ড দলকে 3-1 ব্যবধানে পরাজিত করে তাদের প্রথম বিশ্বকাপ জয়ী হয়।

1966 সালে জুলে রিমে বিশ্বকাপ ট্রফি প্রায় সাত দিনের জন্য হারিয়ে গিয়েছিল, পড়ে চোরদের কাছ থেকে এটি কে নিরাপদে উদ্ধার করা হয়।

বিশ্বকাপ টুর্নামেন্ট এক ম্যাচে সবথেকে অধিক গোল হয়েছিল 1954 সালে কোয়াটার ফাইনাল ম্যাচে, এই ম্যাচে অস্ট্রিয়া 7-5 ব্যবধানে সুইজারল্যান্ড কে পরাজিত করে, এই ম্যাচে হওয়া মোট গোল সংখ্যা 12 টি, যা আজও বিশ্বকাপ ফুটবলের একটি ম্যাচে সর্বাধিক গোল সংখ্যা।

ফুটবল বিশ্বকাপ ইতিহাসে সবথেকে কম বয়সে গোল করা খেলোয়াড়দের মধ্যে ব্রাজিলের খেলোয়াড় পেলে প্রথম স্থান অর্জন করে আছেন পেলে মাত্র 17 বছর বয়সে অভিষেক হওয়া তার প্রথম বিশ্বকাপেই 6 টি গোল করেছিলেন।

Read More

ফিফা বিশ্বকাপ বিজয়ী তালিকা – Football World Cup Winners list in Bengali

Leave a Comment