ফিফা বিশ্বকাপ বিজয়ী তালিকা – Football World Cup Winners list in Bengali

Football World Cup Winners list in Bengali

বিশ্ব ফুটবলের চমকপ্রদ ও সেরা টুর্নামেন্ট হচ্ছে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার আয়োজিত ফিফা ফুটবল বিশ্বকাপ আসর, এই টুর্নামেন্ট শুরুর সময় থেকে বর্তমান সময় পর্যন্ত এটির জনপ্রিয়তা প্রতিনিয়ত বেড়েই চলেছে।

বিশ্বকাপ ফুটবল আসরের প্রথম আয়জন করা হয়েছিল আজ থেকে প্রায় ৯১ বছর পূর্বে ১৯৩০ সালে ল্যাটিন আমেরিকার দেশ প্যারাগুয়ে তে সেই থেকে আজ পর্যন্ত ২১ টি বিশ্বকাপ খেলা হয়েছে প্রথম বিশ্বকাপ জয়ী দেশ প্যারাগুয়ে (আয়োজক দেশ) আর সর্বশেষ ২০১৮ সালে ফ্রান্স বিশ্বকাপ যেতে। বর্তমান বিশ্বকাপ বিজয়ী দলের খেতাব রয়েছে ফ্রান্সের দখলে।

2022 FIFA World Cup

সারা বিশ্বের ফুটবল প্রিয় দর্শক ছাড়া ও প্রায় সকলের নজর থেকে এই আয়োজনের প্রতি, আর পরবর্তী ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ হওয়ার একক খেতাব অর্জন করেছে মধপ্রাচ্যের ধনী দেশ কাতার, ২০২২ কাতার ফুটবল বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে নভেম্বর মাসে। 

1930 FIFA World Cup

প্রথম ফুটবল বিশ্বকাপ বিজয়ী দেশ, ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপ আয়জন করা হয় দক্ষিন আমেরিকান দেশ উরুগুয়ে, আয়াজক দেশ উরুগুয়ে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ খেলে প্রতিপক্ষ আর্জেন্টিনার বিপক্ষে ৩০ July ১৯৩০ তারিখে আর ম্যাচের ফলাফল উরুগুয়ে ৪ গোল, আর্জেন্টিনা ২ গোল। ফুটবল বিশ্বকাপের ইতিহাসের প্রথম দেশ হিসেবে বিজয়ী হওয়ার খেতাব অর্জন করে উরুগুয়ে। 

1934 FIFA World Cup

1934 সালের বিশ্বকাপ ফুটবল স্বাগতিক দেশ ছিল ইউরোপের দেশ ইতালি, আর এই ফুটবল বিশ্বকাপে মোট 16 টি দেশ অংশগ্রহণ করে ফাইনাল, আর যে দুটি দেশ ফাইনাল অব্দি পৌঁছায় তারা হল ইতালি এবং চেকোস্লোভাকিয়া, ফাইনাল ম্যাচে ইতালি 2 গোল, ও চেকোস্লোভাকিয়া 1 গোল করে, দ্বিতীয় বিশ্বকাপে স্বাগতিক দেশ ইতালি প্রথমবার জয়ী হয়।

1938 FIFA World Cup

1938 ফিফা বিশ্বকাপ ফুটবল আয়োজিত হয় ফ্রান্সে, এই টুর্নামেন্ট সর্বাধিক গোল করেন ব্রাজিলের খেলোয়াড় Leonidas da silva, তিনি সর্বোচ্চ  7 টি  গোল করেন, ফাইনাল  ফাইনাল ম্যাচে ইতালি এবং হাঙ্গেরি মুখোমুখি হয় খেলার ফলাফল 4 – 2 গোল,  এই ম্যাচে জয়ের মাধ্যমে প্রথম কোন দেশ হিসেবে দুবার কাপ অর্জনের রেকর্ড করে ইতালি দল।

1950 FIFA World Cup

1950 সালের  বিশ্বকাপ আয়োজক দেশ ব্রাজিল,  এই টুর্নামেন্ট এ 8 টি সর্বোচ্চ গোল করেন  ব্রাজিলের খেলোয়াড় Ademir, ফাইনাল ম্যাচে মুখোমুখি হয় উরুগুয়ে এবং ব্রাজিল আর খেলার ফলাফল 2-1 গোল, এই ম্যাচে জিতে উরুগুয়ে তাদের দ্বিতীয় বিশ্বকাপ জেতার খেতাব অর্জন করে।

1954 FIFA World Cup

1984 সালে বিশ্বকাপ ফুটবল আয়োজিত হয়  ইউরোপের শান্তির দেশ সুইজারল্যান্ডে, সুইজারল্যান্ডের রাজধানী Bern এ টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হয় পশ্চিম জার্মানি এবং হাঙ্গেরি, প্রচন্ড ভারী বৃষ্টির মধ্যে অনুষ্ঠিত হওয়া এই ম্যাচটির খেলার ফলাফল 3-2 ব্যবধানে জার্মানি জয়ী হয়, আর এটি জার্মানির প্রথম বিশ্বকাপ জয়।

1958 FIFA World Cup

1958 বিশ্ব ফুটবলের আসর বসে ইউরোপের সুন্দর দেশ সুইডেনে, এই বিশ্বকাপে স্বাগতিক দেশ সুইডেন দুর্দান্ত ফুটবল  খেলে ফাইনাল ম্যাচে পৌঁছে যায় সেখানে তারা প্রতিপক্ষ ব্রাজিলের মুখোমুখি হয়, নির্ধারিত সময়ের ম্যাচের ফলাফল সুইডেন 2, ব্রাজিল 5 গোল, আরে অসাধারণ ব্যবধানে বিজয়ের মাধ্যমে ব্রাজিল তাদের প্রথম বিশ্বকাপ ট্রফি জয়ের স্বাদ গ্রহণ করে।

এই বিশ্বকাপের সেরা খেলোয়াড় ঘোষিত হন ব্রাজিলের 2 খেলোয়ার তাদের মধ্যে একজন Didi আর অপরজন পরবর্তীতে বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি হয়ে ওঠা Pele, কিংবদন্তি পেলের এটিই ছিল প্রথম বিশ্বকাপ খেলায় অভিষেক এবং কাপ বিজয়, এই বিশ্বকাপে তিনি মোট 6 টি গোল করেন।

1962 FIFA World Cup

1962 বিশ্বকাপের আসর বসে ইউরোপের ছোট দেশ Chile তে, 17 june 1962 তারিখে বিশ্বকাপ ফাইনাল খেলায় মুখোমুখি হয় পূর্ব বিশ্বকাপ বিজয়ী দেশ ব্রাজিল এবং চেকোস্লোভাকিয়া, এই ফাইনাল ম্যাচে ব্রাজিল 31 ব্যবধানে চেকোস্লোভাকিয়া কে পরাজিত করে তাদের দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি এবং পরপর দুবার বিশ্বকাপ ট্রফি জয়ের দ্বিতীয়  রেকর্ড অর্জন করে।

প্রথমটি ছিল ইতালির 1934-1938 বিশ্বকাপ ট্রফি, ব্রাজিলের বিশ্বসেরা খেলোয়াড় পেলে এই বিশ্বকাপে খুব বেশি ভালো খেলতে না পারলেও এটি তার দ্বিতীয় বিশ্বকাপ পদক বিজয়ী, এই বিশ্বকাপে ভালো খেলে তাকে লাগিয়ে দেন ব্রাজিলের আরেক বিশ্বসেরা খেলোয়াড় গ্যারিঞ্চা Garrincha, গ্যারিঞ্চা 1962  বিশ্বকাপের যুগ্ম সেরা খেলোয়াড় ঘোষিত হন অপরজন Florian Albert হাঙ্গেরির।

1966 FIFA World Cup

1966 বিশ্বকাপ ফুটবল আয়োজিত স্বাগতিক দেশ ছিল ইংল্যান্ড, 16 টি দল অংশগ্রহণ করা এই ফুটবলের আসরে যে দুটি দেশ ফাইনাল খেলে তারা হচ্ছে ইংল্যান্ড এবং ওয়েস্ট জার্মানি, ফাইনাল ম্যাচের ফলাফল  ইংল্যান্ড 4 গোল, জার্মানি 2 গোল, ফাইনাল ম্যাচে জয়ী হওয়ার মাধ্যমে ইংল্যান্ড তাদের প্রথম এবং একমাত্র বিশ্বকাপ ফুটবল ট্রফি জয়ের খেতাব অর্জন করে।

চোট ইনজুরির কারণে  ব্রাজিলের বর্ষিয়ান খেলোয়াড় পেলে এই বিশ্বকাপে একটি ম্যাচে মাঠে নামতে পারেননি।

1970 FIFA World Cup

1970 বিশ্বকাপ ফুটবল আসর বসে মেক্সিকোতে, এই বিশ্বকাপটি ছিল ব্রাজিলের কিংবদন্তি খেলোয়াড় পেলের সর্বশেষ বিশ্বকাপ এবং স্মরণীয় বিশ্বকাপ আসর, 1970 ফাইনাল ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ হিসেবে ছিল পূর্বে দুবার কাপ বিজয়ী ইতালি।

ফাইনাল ম্যাচে ইতালি মাত্র একটি গোল করে, আর ব্রাজিল চারটি গোল করে তার মধ্যে একটি ছিল পেলের করা গোল, 5-1 ব্যবধানে ব্রাজিল-ইতালি কে পরাজিত করে ফুটবল ইতিহাসে সেই সময় প্রথমবার কোন দেশ হিসেবে তিনবার বিশ্বকাপ জয়ের খেতাব অর্জন করে।

Jules Rimet Trophy in Bengali

এই বিশ্বকাপ ফাইনাল ম্যাচে খেলা দুটি দল ইতালি এবং ব্রাজিল ইতিমধ্যেই দুটি করে বিশ্বকাপ জয় করেছিল যার কারণে দুটি দেশের কাছেই তৃতীয় ট্রফিটি খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ প্রথম তৃতীয় ট্রফিটি যারা বিজয়ী হবে তারা এই Jules Rimet Trophy স্থায়ীভাবে নিজের করে নিতে পারবে, আর তিনবার ট্রফি বিজয়ের কারণে ব্রাজিল Jules Rimet Trophy তাদের দেশে স্থায়ীভাবে নিয়ে গিয়েছে।

1974 FIFA World Cup

1974 ফিফা বিশ্বকাপ ফুটবল আয়োজিত হয় পশ্চিম জার্মানিতে, ফাইনাল ম্যাচে যে দুটি দেশ মুখোমুখি হয় তারা হচ্ছে পশ্চিম জার্মানি এবং নেদারল্যান্ড,  ফাইনাল ম্যাচে জার্মানি 2 1 গোলে নেদারল্যান্ড কে পরাজিত করে বিশ্বকাপ ট্রফি জয় করে।

1978 FIFA World Cup

1978 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজক দেশ ছিল আর্জেন্টিনা, 1978 বিশ্বকাপ ফাইনাল ম্যাচে মুখোমুখি হওয়া দুটি দেশ আর্জেন্টিনা এবং নেদারল্যান্ড খেলার ফলাফল আর্জেন্টিনা তিন গোল নেদারল্যান্ড এক গোল, 31 ব্যবধানে নেদারল্যান্ড কে পরাজিত করে ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা তাদের প্রথম বিশ্বকাপ ট্রফি জয় সুনিশ্চিত করে।

ফাইনাল ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন আর্জেন্টিনার Mario Alberto Kempes তিনি এই ফাইনাল ম্যাচে হওয়া আর্জেন্টিনার তিনটি গোলের মধ্যে দুটি গোল করেন।

1982 FIFA World Cup

1982 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজনের ভেন্যু ছিল ইউরোপের দেশ স্পেন, ফাইনাল ম্যাচে ইতালি এবং ওয়েস্ট জার্মানি মুখোমুখি হয়, ইতালি 3-1 গোলে ওয়েস্ট জার্মানিকে পরাজিত করে তাদের তৃতীয় বিশ্বকাপ ট্রফি অর্জন করে।

1986 FIFA World Cup

1986 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজিত হয় মেক্সিকোতে,  এই বিশ্বকাপে যে দুটি দেশ ফাইনালে খেলেছিল তারা হল আর্জেন্টিনা এবং ওয়েস্ট জার্মানি, খেলার ফলাফল আর্জেন্টিনা তিন গোল জার্মানি দুই গোল, 3-2 ব্যবধানে আর্জেন্টিনা জার্মানি কে পরাজিত করে তাদের দ্বিতীয় বিশ্বকাপ ট্রফিটি  জিতে নেয়।

খুবই সাদামাটা দল নিয়ে ম্যারাডোনার নেতৃত্বে আর্জেন্টিনা বিশ্বকাপ ফাইনালে পৌঁছে যাওয়া তে বিশ্ব  ফুটবলে ম্যারাডোনার জয়জয়কার ছড়িয়ে পড়ে,  এবং ম্যারাডোনা নিজেই ফাইনাল ম্যাচে জয়সূচক গোলটি করেন, আর এই গোলটি সম্পর্কে তার বক্তব্য এই গোলটি হয়েছে ঈশ্বরের হাত দিয়ে।

1990 FIFA World Cup

1990 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজিত দেশ ছিল ইউরোপের দেশ ইতালি, এই বিশ্বকাপের ফাইনাল খেলে পূর্ব বিশ্বকাপের বিজয়ী এবং রানার আপ দল আর্জেন্টিনা এবং জার্মানি এই বিশ্বকাপে আর্জেন্টিনার নেতৃত্বে ছিলেন দিয়াগো ম্যারাডোনা,  কিন্তু বিশ্বকাপ ফাইনালের ফলাফল হয় আর্জেন্টিনা 0, ওয়েস্ট জার্মানি 1 এই বিশ্বকাপ জয়ের মাধ্যমে পূর্ব বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে পরাজয়ের যোগ্য জবাব দেন।

1994 FIFA World Cup

1994 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজিত হয় ইউনাইটেড স্টেট অফ আমেরিকায়, ফাইনাল ম্যাচে যে দুটি দল মুখোমুখি হয় তারা হচ্ছে ব্রাজিল এবং ইতালি Rose Bowl Stadium স্টেডিয়ামে হওয়া এই ম্যাচে নির্ধারিত সময় এবং এক্সট্রা টাইমে কোন দলই গোল করতে না পারায় খেলাটির পেনাল্টি শুট এর মাধ্যমে হারজিত নির্ধারিত হয়।

ইটালি এবং ব্রাজিল দুটো দলই নির্ধারিত পাঁচটি পেনাল্টি শুট করেন খেলার ফলাফল ব্রাজিল তিন গোল ইতালি দুই গোল ব্যবধানে ইতালি কে পরাজিত করে ব্রাজিল তাদের চতুর্থ বিশ্বকাপ জয় করেন।

1998 FIFA World Cup

1998 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজিত হয় ফ্রান্সে, এই বিশ্বকাপে ফাইনালে খেলা দুটি দল হচ্ছে ফ্রান্স এবং ব্রাজিল, নির্ধারিত সময়ের খেলায় ফলাফল ফ্রান্স 3 গোল ব্রাজিল 0 গোল, তিন শূন্য গোলে ব্রাজিল কে পরাজিত করে ইউরোপের নতুন দেশ হিসেবে ফ্রান্স তাদের প্রথম বিশ্বকাপ ট্রফিটি জয় করে।

1998 বিশ্বকাপে ফ্রান্সের সবথেকে আলোচিত খেলোয়াড় হন জিনেদিন জিদান, কিংবদন্তি জিদান এই বিশ্বকাপ ফাইনাল ম্যাচে হওয়াত ফ্রান্সে তিনটি গোলের মধ্যে দুটি গোল করেন, জিদান পরবর্তীতে 2006 বিশ্বকাপ ফাইনাল ম্যাচে ও একটি গোল করেন এবং ফাইনাল ম্যাচে তিনটি গোল করার সামান্য কজন খেলোয়াড়ের মধ্যে তিনি অন্যতম, এই তালিকায় ব্রাজিলের কিংবদন্তি পেলের নাম রয়েছে।

2002 FIFA World Cup

2002 ফিফা ফুটবল বিশ্বকাপ সংযুক্ত ভাবে অনুষ্ঠিত হয় জাপান এবং দক্ষিণ কোরিয়াতে, 2002 ফাইনাল ম্যাচে যে দুটো দল মুখোমুখি হয় তারা হচ্ছে ব্রাজিল এবং জার্মানি।

ফাইনাল ম্যাচে ব্রাজিল জার্মানিকে 2-0 গোলে পরাজিত করে তাদের পঞ্চম বিশ্বকাপ ট্রফি জয় করে, এই বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন ব্রাজিলের ফরোয়ার্ড খেলোয়াড় রোনালদো, এই বিশ্বকাপে ব্রাজিলের ফুটবল খেলার বিষয়ে একটি চমক দেখা যায় যা হচ্ছে ডিফেন্স লাইনে অধিক সময় কাটানোর পরে লম্বা পাসের মাধ্যমে ফরওয়ার্ড লাইনে প্রতিপক্ষকে এটাক করা আর রোনাল্ডো এই লম্বা পাসের মাধ্যমে পাওয়া বল থেকে বেশ কিছু গোল করে বিশ্বকে অবাক করে দেন।

2006 FIFA World Cup

2006 ফিফা ফুটবল বিশ্বকাপ আয়োজক দেশ ছিল জার্মানি, নাটকীয় ফাইনাল ম্যাচে মুখোমুখি হয় জার্মানি এবং ইতালি নির্ধারিত সময়ের খেলায় জার্মানি এবং ইতালি দুটো দলই 1-1 গোলে ম্যাচে সমতা  ধরে রাখে, এক্সট্রা টাইম এরপরে খেলা পেনাল্টি শুট এ জয় পরাজয় নির্ধারিত হয় ইতালি 5-3  গোল এর মাধ্যমে ফ্রান্সকে পরাজিত করে তাদের চতুর্থবারের বিশ্বকাপ ফুটবল ট্রফি জয় করে।

2010 FIFA World Cup

2010 ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয় আফ্রিকা মহাদেশের দক্ষিণ আফ্রিকায়, 2010  বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচ মুখোমুখি হওয়া দুটি দল স্পেন এবং নেদারল্যান্ড, দুটি দেশই প্রথমবার ফাইনাল ম্যাচ খেলে এবং প্রথম ট্রফি জয়ের হাতছানি দুটি দেশকে মোহিত করে।

কিন্তু নির্ধারিত সময়ের পরে  অতিরিক্ত সময়ের খেলার মাধ্যমে 1- 0 ব্যবধানে স্পেন নেদারল্যান্ড কে পরাজিত করে প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ ট্রফি জয় করে, স্পেনের হয়ে জয়সূচক গোলটি করেন (Andres Iniesta) এন্ড্রো ইনিয়েস্তা।

2014 FIFA World Cup

2014 ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ব্রাজিলে, 2014 বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচে মুখোমুখি হওয়া দল আর্জেন্টিনা এবং জার্মানি, নির্ধারিত সময়ের মধ্যে কোন দল গোল না করায় খেলাটি অতিরিক্ত সময় গড়ায়, আর অতিরিক্ত সময় জার্মানির বদলি খেলোয়াড় Mario Gotze একমাত্র জয়সূচক গোলটি করেন।

2018 FIFA World Cup

2018 ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয় রাশিয়ায়, আর ফাইনাল ম্যাচে যে দুটো দল মুখোমুখি হয় তারা হচ্ছে ফ্রান্স এবং ক্রোয়েশিয়া, ক্রোয়েশিয়া সামনে সুযোগ ছিল প্রথম বিশ্বকাপ ট্রফিটি ঘরে তোলার কিন্তু তারা ফ্রান্সের বিপক্ষে 4-2 ব্যবধানে ম্যাচটি হেরে যায়, এই জয়ের মাধ্যমে ফ্রান্স তাদের দ্বিতীয় ফুটবল বিশ্বকাপ ট্রফিটি ঘরে তোলে এবং দ্বিতীয় বিশ্বকাপ জয়ের স্বাদ নেয়।

Football World Cup Winners list in Bengali

France – Winner (2018)

Germany – Winner (2014)

Spain – Winner (2010)

Italy – Winner ( 2006)

Brazil – Winner (2002)

France – Winner (1998)

Brazil – Winner (1994)

Germany – Winner (1990)

Argentina – Winner (1986)

Italy – Winner (1982)

Argentina – Winner (1978)

Germany – Winner (1974)

Brazil – Winner (1970)

England – Winner (1966)

Brazil – Winner ( 1962)

Brazil – Winner (1958)

Germany – Winner (1954)

Uruguay – Winner (1950)

Italy – Winner (1938)

Italy – Winner (1934)

Uruguay – Winner (1930)

Football World Cup Winners list in Bengali

পেলে সেই 5 জন খেলোয়াড়ের মধ্যে একজন যে কিনা দুটি বিশ্বকাপ ফাইনালে গোল করতে পেরেছে, পেলের এই অবিস্মরণীয় পারফরম্যান্সের জন্য বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার তরফ থেকে তাঁকে বিশ্বকাপ ফুটবলের সর্বোচ্চ সম্মান সূচক খেতাব টি দেয়া হয় FIFA Player of the Century শতাব্দীর সেরা খেলোয়াড় খেতাব।

Read More

2 ফুটবল কিংবদন্তি

ফুটবলার পেলের জীবনী – Pele Biography in Bengali

দিয়াগো মারাদোনার জীবনী – Diego Maradona Biography in Bengali

বর্তমান সেরা খেলোয়াড়

লিওনেল মেসির জীবন – Lionel Messi Biography in Bengali

ক্রিস্টিয়ানো রোনালদো জীবনী – Cristiano Ronaldo Biography in Bengali

নেইমার জুনিয়র জীবনী – Neymar Biography in Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here