Home Biography in Bengali হাজী মুহাম্মদ মহসিন জীবনী | Haji Mohammad Mohsin Biography in Bengali

হাজী মুহাম্মদ মহসিন জীবনী | Haji Mohammad Mohsin Biography in Bengali

Haji Mohammad Mohsin হাজী মুহাম্মদ মহসিন একজন বিশিষ্ট ভারতীয় বাঙালি মুসলমান সমাজসেবী ছিলেন তার দানের খ্যাতি চারিদিকে সেইসময় এতটাই ছড়িয়ে পড়েছিল যে হাজী মুহাম্মদ মহসিনকে দানবীর খেতাব দেয়া হয়।

Haji Mohammad Mohsin
imambara

Mohammad Mohsin Early Life – মুহাম্মদ মহসিন প্রাথমিক জীবন

হাজী মুহাম্মদ মহসিনের জন্ম হয় ১৭৩৩ সালে, তার জন্মস্থান হুগলী, ভারতীয় উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের শাসনকালে তার জন্ম হয়, বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলী জেলায়।

তার বাবার নাম ছিল হাজী ফয়জুল্লাহ এবং মায়ের নাম ছিল জয়নাব খানম, মোহাম্মদ মহসিনের বাবা ছিলেন খুবই ধনী একজন জায়গিরদার, মহসিনের পিতা মুঘম আমলে ইরান থেকে বাংলায় এসে বসবাস শুরু করেন।

হাজী মুহাম্মদ মহসিনের মাতা জয়নাব খানম তার পিতা হাজী ফয়জুল্লাহর দ্বিতীয় স্ত্রী ছিলেন, জয়নাব খানমের ও পূর্বে একটি বিয়ে হয়েছিল, তার প্রথম স্বামী আগা মেহেতাবের ঘরে তাদের একটি কন্যা সন্তান ছিলো নাম মন্নুজান খানম।

আগা মেহেতাবর নাদিয়া, যশোর, মুর্শিদাবাদ, হুগলী তে বেশ কিছু জায়গীর ছিল তিনিও ছিলেন প্রচুর ধান সম্পদের মালিক। আগা মেহতাবের মৃত্যুর পরে তার সকল সম্পত্তি উত্তরাধিকার সূত্রে তার মেয়ে মুন্নুজান এর কাছে চলে আসে।

হাজী মোহাম্মদ মহসিন ও তার সৎ বোনে দুই জনেরই প্রাথমিক শিক্ষা জীবন শুরু হয় বাড়িতে গৃহ শিক্ষকের তত্বাবধানে থেকে। পরবর্তীতে উচ্চশিক্ষার জন্য তাকে তৎকালীন রাজধানী শহর মুর্শিদাবাদে যেতে হয়।

Haji Mohammad Mohsin – বিদেশ ভ্রমণ ও হাজ্ পালন

তার জীবনীতে জানাজায় মোহাম্মদ মহসিন তার শিক্ষাজীবনের শেষে বিশ্ব ভ্রমণে বেরোন, তিনি আরব ও মধ্যপ্রাচের বিভিন্ন দেশ ও মুসলিম ধর্মীয় স্থানগুলি পরিদর্শন করেন। তার ভ্রমণের মধ্যে ছিল ইরাক,ইরান, তুরস্ক, কারবালা, কুফা, সৌদি আরবের পবিত্র মক্কা ও মদিনা ভ্রমণ কালে তিনি হজ যাত্রা ও পালন সম্পন্ন করেন।

ইতিহাস অনুযায়ী তার সফরকালে আরো বিভিন্ন দেশ ও ধর্মীয় স্থান পরিদর্শন করার পরে দীর্ঘ প্রায় ২৭ বছর পরে হাজী মোহাম্মদ মহসিন হুগলীতে তার পৈতৃক বাড়িতে ফিরে আসেন।

তিনি ফিরে আসার পরে তার বিধবা বোন মুন্নুজানের বিষয় সম্পত্তি দেখাশোনা করতে থাকেন, মুন্নুজানের স্বামী ছিলেন মির্জা সালাউদ্দিন ছিলেন একজন হুগলীর নায়েব ফৌজদার।

Haji Mohammad Mohsin Biography in Bengali – দানশীলতা ও মহানুভবতা

ধর্মীয় ভাবাবেগে উজ্জীবিত হাজী মোহাম্মদ মহসিনের জীবনযাপ ছিল খুবই সাদামাটা ও সরল, তিনি ছিলেন একজন চিরকুমার সমাজসেবক গরিব দুস্থ মানুষের সেবায় তার জীবন ও সম্পদের সম্পূর্ণটা তিনি দেন করে গেছেন মানুষের জন্য।

Death and Legacy

হাজী মুহাম্মদ মহসিন তার জীবন কালে সমাজ ও শিক্ষার উন্নয়য়ে তার জীবনের শেষ নিঃস্বাস পর্যন্ত কাজ করে গেছেন, দীর্ঘ প্রায় ৮০ বছর বয়সে তিনি ১৮১২ সালের হুগলীতে তার জীবনের শেষ নিঃস্বাস ত্যাগ করেন।
তাকে তার প্রিয় ও জনপ্রিয় স্থান হুগলীর ইমামবাড়ায় কবর দেয়া হয় সেখানেই তিনি শায়িত রয়েছেন।

Read More

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here