হ্যালোউইন ভূত উৎসবের অজানা সব রহস্য | Halloween Facts in Bengali

Halloween হ্যালোউইন সমস্ত ইউরোপ ও আমেরিকা মহাদেশের কিছু অঞ্চলের খুবই গুরুত্বপূর্ন একটি উৎসব এইদিন রাতে তারা ঘরবাড়ি ও রাস্তায় আলোর সাজে সাজান তাও একটি বিষের ধরণের আলো। আর এই রাতে তারা লাল রঙের পোশাকে ভুতের সাঁজে রাস্তায় ঘুরতে বেরহন।

কুমড়ো হ্যালোউইন এর প্রধান প্রতীক সাধারণত বড় আকারের কুমড়োকে উপরের দিক থেকে কেটে ভিতরের সমস্তকিছু বেরকরে একপাশে কেটে চোখ মুখ ও দাঁতের ভূতের আকার দায়া হয়। আর রাতে সেই কুমড়োর ভিতরে মম বা প্রদীপের আলো দিয়ে বাড়ির ভিতরে এবং বাইরে সারারাত রেখেদায়া হয়।

Halloween in Bengali

Halloween Facts in Bengali

১. এমনটি মনে করা হয় যে হ্যালোউইন এর রাতে যদি কেউ মাকড়সা দেখতে পায় তার মানে সে যাকে ভালোবাসে সেও তাকে দেখতে পাচ্ছে। মানে দুজনের ভালোবাসার একটি খুবই ভালো সংকেত।

২. Halloween এ সাধারণত দুইটি রঙের বেশি ব্যবহার দেখা যায় ব্ল্যাক ও অরেঞ্জ এটির ও একটি কারণ রয়েছে, অরেঞ্জ রঙের কারণ বলা হয় অটাম মৌসুমের পরে ফসল কাটার মূহর্ত আর কালো রঙের মানে অন্ধকার এবং মৃত্যুকে নির্দেশ করে।

৩. পেঁচাকে ও হ্যালোউইন এর একটি প্রতীক মানাহয় কারণ পূর্বযুগের ইউরোপের বয়োজ্যেষ্ঠরা পেঁচার ডাককে অশুভ মনে করতেন এবং তাতে কারো না কারো মৃত্যুর আভাস হিসেবে বিবেচনা করতেন

৪. প্রতিবছর ইউরোপে হ্যালোউইন এর সময় লাল রঙের পোশাক বেশি বিক্রিহয়।

Trick-or-Treating in bengali

হ্যালোউইন এর একটি সুন্দর পরম্পরা হচ্ছে Trick-or-Treating সাধারণত ছোট ছোট ছেলেমেয়ে বা যুবক যুবতী বয়সের সকলে হ্যালোউইন এর সাঁজে তাদের প্রতিবেশীদের বাড়ি বাড়ি ঘুরতে বেরহন তাদের হাতে থাকে Halloween এর আলো ও ক্যান্ডি তারা বাড়ি বাড়ি গিয়ে ক্যান্ডি বিতরণ করেন এবং সেইসব বাড়ি থেকে নিজেদের জন্য ক্যান্ডি সংগ্রহ করেন।

এই Trick-or-Treating এর করণে এই Halloween festival ছোট ছোট ছেলেমেয়েদের জন্য খুবই আনন্দের উৎসব। এই উৎসবের পূর্বেই সমগ্র ইউরোপ আর আমেরিকান বিপনী দোকানগুলিতে ক্যান্ডি বিক্রি কয়েকগুন পর্যন্ত বৃদ্ধিপায়। তবে পরম্পরায় অনেকে ঘরোয়া ভাবেও ক্যান্ডি তৈরী করেন।

Jack-o-Lantern History in Bengali

কুমড়ো হ্যালোউইন এর প্রধান প্রতীক আর এটির ও প্রাচীন ইতিহাস রয়েছে যা ack-o-Lantern History নামে পরিচিত, প্রাচীন সময়ে জ্যাক নামে এক যুবক ছিল যার মধ্যে ছিল কালা জাদুর রহস্য আর সেছিলো খুবই ধোঁকাবাজ ও নেশার অভ্যাসে ডুবে থাকা এক মানুষ।

জ্যাক মানুষের সাথে ধোঁকাবাজির সাথে সাথে তার কালাজাদুর মাধ্যমে শয়তানের আত্মার সাথেও ধোঁকাবাজি করতেন তিনি তার জাদুর মাধ্যমে তাদের বিভিন্ন ভাবে বন্দি করে তাদের দিয়ে কাজকরিয়ে নিতেন।

তিনি শয়তানের প্রধান জাদুকর কেও বিভিন্নভাবে ধোঁকাবাজির চালে ফাঁসিয়ে তার জন্য মদের আয়োজন সহ বিভিন্ন অত্যাচার করতেন। একদিন জ্যাক শয়তানের রাজাকে প্রতিজ্ঞা করান যে সে জ্যাকের আত্মার দায়িত্ব নেবেন না শয়তানকে তার কথা মেনেনিতে হয়।

তারপর একদিন রাতে রাস্তায় মদের নেশা অবস্থায় জ্যাকের মৃত্যুহয় জ্যাক প্রথমে স্বর্গের দুয়ারে যান কিন্তু তার ধোঁকাবাজি ও শয়তানির জন্য তাকে সেখানথেকে তাড়িয়ে দেয়া হয়। বাধ্য হয়ে তিনি নরকের দুয়ারে যান সেখানে তাকে ঢুকতে দেয়া হয়নি কারণ শয়তানের রাজার সাথে ধোঁকাবাজি ও তার দেয়া কথার জন্য।

জ্যাক তখন শয়তানের রাজার কাছে ক্ষমা চাইলে তিনি জ্যাককে তাড়িয়ে দেন। জ্যাক তখন কোথায় যাবেন জানতে চাইলে শয়তান তাকে একটি জ্বলন্ত কয়লা দিয়ে পথ খুঁজে নেয়ার জন্য বলেন। জ্যাক সেই কয়লাটি একটি কুমড়োর মধ্যে রেখেদেন যাতে সে কুমড়োটা খেতে পারেন যা ছিল তার প্রিয় খাবার। আর সেই কয়লার থেকে আলো তে পথ দেখার জন্য কুমড়োটি কেটে চোখ মুখের ভৌতিক রূপ দেন। এটাই হচ্ছে Jack-o-Lantern History বাংলায়।

হ্যালোউইন এর তথ্য এবং ইতিহাস বাংলায় Halloween Facts in Bengali জানার পরে আপনি যদি চমকিত হন তাহলে কমেন্টস এ অবশ্যই লিখতে ভুলবেন না আপনার অনুভূতি।

Read More

পহেলা বৈশাখ ও বাঙালীর বাংলা নববর্ষ | Bengali New Year Pohela Boishakh

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here