হানিফ সংকেত জীবনী | Hanif Sanket Biography in Bengali

Hanif Sanket Biography in Bengali

হানিফ সংকেত বাংলাদেশের বিনোদন জগতের সেরা ব্যাক্তিত্ব হিসেবে যার নাম বিভিন্ন জনসমীক্ষা বা জরিপে অগ্রগণ্য দেড় তালিকায় উঠে এসেছে বার বার।

হানিফ সংকেতের পরিচিত লেখক, পরিচালক, প্রযেজক ও উপস্থাপক হিসেবে আর তার জনপ্রিয়তার মাধ্যম হলো টিভি অনুষ্ঠান ইত্যাদি যা তিনি সফল ভাবে করে চলেছেন ৩০ বছরের ও অধিক সময় ধরে।

Hanif Sanket Biography in Bengali

Hanif Sanket Biography in Bengali

নাম: এ কে এম হানিফ
জন্ম: ২৩ অক্টোবর ১৯৫৮ সালে, বাংলাদেশের বরিশাল জেলায়
জাতীয়তা: বাংলাদেশী
পেশা: লেখক, পরিচালক, প্রযেজক, উপস্থাপক
পরিচিতি: ইত্যাদি অনুষ্ঠান
কর্মজীবন: ১৯৯০- বর্তমান
পুরস্কার: একুশে পদক (২০১০)
স্ত্রী: সানজিদা হানিফ
সন্তান: ১ মেয়ে, ১ ছেলে

পরিচিতি

তাকে বলা হয় বাংলাদেশের মৌলিক অনুষ্ঠানের জনক, তার পরিচালিত বিনিদান মূলক অনুষ্ঠান ইত্যাদি সারা বাংলাদেশবাসীর প্রায় ৭০ শতাংশ মানুষের কাছে পরিচিত।

ইত্যাদি অনুষ্ঠানের তিনি মাধ্যমে তিনি বিভিন্ন অনুপ্রেরণামূলক ঘটনার পাশাপাশি বিভিন্ন জন সচেতনতা মূলক দিক সমাজের সামনে অতন্ত্য প্রাঞ্জল ভাবে উপস্থাপনা করেন।

তিনি দেশের বিভিন্ন প্রতন্ত্য অঞ্চলের প্রতিভাবান মানুষের পাশাপাশি সৎ নিষ্ঠাবান ও পরিশ্রমী মানুষের জীবন সংগ্রাম সারা দেশবাসীর কাছে তুলে ধরেছেন সমান ভাবে।

হানিফ সংকেত ইত্যাদি অনুষ্ঠানের অনেক পর্বে বিভিন্ন মহাদেশের অনেক দেশের বিখ্যাত সব ঐতিহাসিক স্থানের বিবরণ সচিত্র তুলে ধরেছেন দর্শক দেড় সামনে।

প্রতিভা অন্নেষন

নতুন নতুন ও বিড়াল প্রতিভার বিভিন্ন মানুষকে খুঁজে বেরকরে তাদের ইত্যাদির মাধ্যমে সারা বাংলাদেশে বিখ্যাত মানুষে পরিনিত করার দক্ষতা রয়েছে তার মধ্যে।

এই তালিকায় বেশ কয়েকজন বর্তমান বাংলাদেশের গায়ক গায়িকাদের নাম ও রয়েছে, তাদের মধ্যে প্রথমেই বলাযায় গায়িকা মমতাজ বেগম এর কথা ২০০০ সালে তিনি প্রথম গান পরিবেশন করেন ইত্যাদি অনুষ্ঠানে। তারপরে তার পরিচিতি সারা বাংলাদেশে ছড়িয়ে পরে, এলবাম এ গান করার পাশাপাশি অনেক বাংলা সিনেমায় ও কণ্ঠ দিয়েছেন।

তার অনুষ্ঠানে গানকরে জনপ্রিয় হয়েছেন রিক্সা চালক গায়ক আকবার, তিনি ”হাতপাখার বাতাসে” গানটি গেয়েছিলেন আর এই গানে অভিনয় করেছিলেন জনপ্রিয় চিত্রনায়িকা পূর্ণিমা, এই গানের সৌজন্যে গায়ক আকবর রাতারাতি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যান।

তার অনুষ্ঠানে গান পরিবেশন করে জনপ্রিয়তা পেয়েছেন অসংখ্য শিল্পী তাদের মধ্যে রয়েছেন নকুল বিশ্বাস ও বিখ্যাত গায়ক এন্ড্রা কিশোরে ৯০ আর দশকের মাঝামাঝি এন্ড্রোকিশোর ইত্যাদিতে আসে গায়ক হিসেবে জনপ্রিয়তা পেয়েছিলেন।


লেখক হানিফ সংকেত


হানিফ সংকেত বই লেখক হিসেবেও খুবই পরিচিত একজন মানুষ তিনি বেশকিছু বই লিখেছেন তার মধ্যে রয়েছে উপন্যাস, কলাম সংকলন, ব্যঙ্গ ও রম্যরচনা, রম্য সাহিত্য, সমকালীন গল্প।

পুরস্কার – Hanif Sanket Biography in Bengali

একুশে পদক (২০১০)
জাতীয় পরিবেশ পদক (২০১৪)
মেরিল প্রথম আলো পুরস্কার (২০০৫)

Please Note: হানিফ সংকেত জীবনী Hanif Sanket Biography in Bengali, সম্পর্কে আপনার কাছে যদি আরও তথ্য থাকে, বা আপনি যদি প্রদত্ত তথ্যে কিছু ভুল খুঁজে পান, তাহলে অবিলম্বে মন্তব্য এবং ইমেলে আমাদের লিখুন, আমরা এটি আপডেট করতে থাকব, ধন্যবাদ।  

Leave a Comment

error: Content is protected !!