হেলেন কেলার জীবনী | Helen Keller Biography in Bengali

Helen Keller Biography in Bengali

হেলেন কেলার শুধু একটি নাম নয় এই মানুষটি সারা বিশ্বের কোটি কোটি মানুষের কাছে তাদের জীবনের সফলতার রাস্তায় চলার অনুপ্রেণা হয়ে রয়েছেন।

হেলেন কেলার তার জীবনের শুরুর দিকেই তার চোখে দেখার, কানে শোনার, আর কথা বলার শক্তি হারিয়ে ছিলেন কিন্তু তার পরেও তার জীবনে যে পরিবর্তন আসছিলো তা অনেক স্বাভাবিক মানুষের জীবনকে হার মানায়।

Helen Keller Biography in Bengali

হেলেন কেলারের জন্ম হয়েছিল ২৭ জুন ১৮৮০ সালে আমেরিকার তুসাকুম্বিয়া, আলাবামায়। তার পিতার নাম অর্থার এইচ কেলার ছিলেন একজন এডিটর, আর মায়ের নাম কেট এডামস কেলার।

হেলেন কেলারের বয়স যখন ১৮ মাস ছিল তখন তার জীবনে এই মিরাকেল অসুস্থতা আসে কোন ডাক্তার তার এই আজাব অসুস্থতার সফল চিকিৎসা করতে পারেননি যার কারণে তাকে দেখার, বলার ও শোনার শক্তি হারাতে হয়েছিল তিনি একজন মূক ও বধির হয়ে পড়েন।

কারণ হেলেন একজন দৃষ্টি শক্তি হীন মূক বধির মেয়ে ছিলেন তার মধ্যে দেখার শোনার বলার শক্তি ছিলোনা তাই তার মধ্যে কোন অনুভূতি ও বিচার আসার কথা নয়। কিন্তু তার শিক্ষক এন তার মধ্যে ধীরে ধীরে সেই শক্তির বিকাশ নিয়ে আসেন যা হলো স্পর্শ শক্তি।

তবে শুরুতে বিভিন্ন বস্তূ ও জিনিস স্পর্শ করলেও তার শিক্ষকের পক্ষে প্রায় অসম্ভব ছিল তাকে সেই বস্তুর না ও ব্যাবহারিক অর্থ বোঝানে। তবে হেলেনের পিতা মাতা আশা না দেখতে পেলেও এন তার মধ্যে সম্ভাবনা দেখতে পেয়ে ছিলেন তার সারা জীবনে তার ছাত্রীর সঙ্গ ছাড়েন নি তিনি।

Helen Keller in Bengali

হেলেন কেলার পৃথিবীর প্রথম মানব যিনি অন্ধ বধির হয়েও পড়াশোনা কমপ্লিট করেন ব্যাচেলর অফ আর্টস এ গ্রাজুয়েট হয়ে।

তিনি নিজেকে এক যায়গায় বন্দি রাখেনি সারা পৃথিবীতে ঘুরে বেড়ান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তার বক্তব্ব তুলে ধরেন। তার শিক্ষক এন তার মধ্যে যে বিকাশের আলো ছড়িয়ে দিয়েছিলেন সেটি তিনি অন্নদের মধ্যে ছড়িয়ে দেন।

হেলান কেলারে জীবনী আপনাকে কতটুকু অনুপ্রাণিত করেছে আপনি কমেন্ট করে জানাতে ভুলবেন না আর আপনার পরিচিত জনদের অনুপ্রাণিত করার জন্য এই লিখাটি তাদের সাথে শেয়ার করতে পারেন ধন্যবাদ।

Read More

Mother Teresa Biography in Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here