হুমায়ূন আহমেদের জীবনী | Humayun Ahmed Biography in Bengali

Humayun Ahmed Biography in Bengali

হুমায়ূন আহমেদের ছিলেন একজন বাংলাদেশী  স্বনামধন্য এবং কিংবদন্তীতুল্য সাহিত্যিক, লেখক, ছোটগল্পকার, নাট্যকার, গীতিকার, চিত্রনাট্যকার  এবং চলচ্চিত্র রচয়িতা, তিনি বাংলা সাহিত্যে বিংশ শতাব্দীর জনপ্রিয় কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম একজন ব্যক্তিত্ব।

Humayun Ahmed biography in bengali
Humayun Ahmed

হুমায়ূন আহমেদের শিক্ষাজীবন

কর্মসূত্রে হুমায়ূন আহমেদের পিতা একজন সরকারি চাকরিজীবী হওয়াতে পরিবারের সাথে তাকে দেশের বিভিন্ন জায়গায় গিয়ে থাকতে এবং পড়াশোনা করতে হয়েছে, তবে ছাত্রজীবনে তিনি ছিলেন অত্যন্ত মেধাবী এবং সংস্কৃতিমনস্ক একজন তরুণ।

  • 1959 সালে তার শিক্ষাজীবন আরম্ভ হয় কিশোরী মোহন পাঠশালায় (সিলেট)।
  • 1963 সালে তিনি বগুড়া জিলা স্কুলে নবম শ্রেণীতে ভর্তি হয়েছিলেন (বগুড়া)।
  • 1965 সালে তিনি মেট্রিক পরীক্ষায় রাজশাহী বোর্ড থেকে দ্বিতীয় স্থান অর্জন করে ছিলেন।
  • তিনি পরবর্তীতে ঢাকা কলেজে ভর্তি হন, সেখানে বিজ্ঞান বিভাগে অধ্যয়ন করে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ করেন।
  • হুমায়ূন আহমেদ পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন, ঢাকা বিশ্ববিদ্যালয় তিনি রসায়ন শাস্ত্রে পড়াশোনা করেন, এখান থেকে তিনি প্রথম শ্রেণীতে বিএসসি (সম্মান) ও এমএসসি ডিগ্রী প্রাপ্ত করেন।
  • হাজী মুহাম্মদ মহসিন হলের সাথে হুমায়ূন আহমেদের স্মৃতিবিজড়িত রয়েছে, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময় এই হলেই আবাসিক ছাত্র হিসেবে ছিলেন, হাজী মোহাম্মদ মহসীন হলে তার কক্ষ নাম্বারটি ছিল 564 নাম্বার।

মৃত্যু

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে হুমায়ূন আহমেদের ওপেন হার্ট সার্জারি হয়েছিল, নিয়মিত চিকিৎসকের পর্যবেক্ষণে থাকাকালীনই একটি চেকআপে হুমায়ূন আহমেদের ক্যান্সার ধরা পড়ে।

14 সেপ্টেম্বর 2011 সালে হুমায়ূন আহমেদ চিকিৎসার জন্য নিউ ইয়র্ক শহরে পাড়ি দেন, এখানে তাকে মেমোরিয়াল স্লেন-কেটারিং ক্যান্সার সেন্টারে নিয়ে আসা হয়েছিল।

12 মে 2012 তে তিনি দুই সপ্তাহের জন্য বাংলাদেশে ফিরে এসেছিলেন, আর চিকিৎসা চলাকালীন 19 জুলাই 2012 সালে হুমায়ূন আহমেদ আমেরিকার নিউ ইয়র্ক সিটির বেলভিউ হাসপাতালে মারা যান।

হুমায়ূন আহমেদের কবর

লেখক হুমায়ূন আহমেদের মৃত্যুর পর তার মৃতদেহ বাংলাদেশ নিয়ে আসা হয়, তার পরিবারের সদস্যদের ইচ্ছা অনুযায়ী নুহাশ পল্লীতেই একটি সুন্দর স্থানে তাকে কবর দেয়া হয়, এখানে হুমায়ূন আহমেদের একটি আবক্ষ মূর্তি ও রয়েছে।

নুহাশ পল্লী পরিচিতি

হুমায়ূন আহমেদের প্রতিষ্ঠা করা গ্রাম নুহাশ পল্লী যা কিনা ঢাকার অদূরে গাজীপুর জেলার  পিরুজ আলী গ্রামে অবস্থিত, আয়তনের দিক থেকে 40 বিঘা এই গ্রামটি হুমায়ূন আহমেদ তার নিজের মত করে প্রাকৃতিক নৈসর্গিক সাজে সাজিয়ে তুলেছিলেন বলে জানা যায়।

এখানে বিভিন্ন শত প্রজাতির দুর্লভ বনজ, ঔষধি ও ফলমূলের কাছে রয়েছে, প্রতিটি গাছের জীবন পরিচয় তুলে ধরার জন্য গাছের গায়ে সুন্দর করে ফলক লাগানো রয়েছে, এখানে একটি বিশাল বড় আকারের দিঘি রয়েছে, দিঘির মাঝখানে একটি ছোট দ্বীপ সুন্দর ভাবে বিভিন্ন গাছপালা সাজিয়ে রাখা হয়েছে।

এখানে বেশ কিছু বাংলো বাড়ি রয়েছে যার একটির নাম ভূত বিলাস, আরো বিভিন্ন দৃষ্টিনন্দন এবং আকর্ষণীয় অনেক কিছুই রয়েছে এখানে যা পর্যটকদের আকর্ষণ করে।

সারাবছর এখানে টিকিটের মাধ্যমে পর্যটন করা গেলেও বছরে দুদিন এই গ্রামটিকে  সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়  আর সেই দুটো দিন হচ্ছে বিখ্যাত বাঙালি লেখক হুমায়ূন আহমেদের মৃত্যু দিবস এবং জন্ম দিবস। 

Please Note: হুমায়ূন আহমেদের জীবনী Humayun Ahmed Biography in Bengali সম্পর্কে আপনার কাছে যদি আরও তথ্য থাকে, বা আপনি যদি প্রদত্ত তথ্যে কিছু ভুল খুঁজে পান, তাহলে অবিলম্বে মন্তব্য এবং ইমেলে আমাদের লিখুন, আমরা এটি আপডেট করতে থাকব, ধন্যবাদ।

শাহরুখ খান জীবনী – Shahrukh Khan Biography in Bengali

Leave a Comment