Interesting Facts about Maldives | মালদ্বীপ দেশকে সমুদ্রের রানী বলা হয়

Interesting Facts about Maldives পরিষ্কার নীল ও সবুজ নির্মল পরিবেশের এই দেশকে সমুদ্রের রানী বলা হয়।

মালদ্বীপ দক্ষিণ এশিয়ার পর্যটন সমৃদ্ধ ছোট সুন্দর সামুদ্রিক দেশ মালদ্বীপে প্রতিবছর লক্ষ লক্ষ ভ্রমণ প্রিয় মানুষ এসে থাকে সামুদ্রিক ও প্রাকৃতিক সুন্দর পরিবেশ ও রোমান্টিকতা উপভোগ করতে।

মালদ্বীপের পুরো নাম republic of Maldives এই দেশ এশিয়ার সবথেকে ছোট দেশ, মালদ্বীপের রাজধানীর নাম মালে।

facts about Maldives
Amazing Maldives

মালদ্বীপ মুসলিম ধর্মাবলন্বী দেশ হলেও মালদ্বীপের মহিলাদের সব ধরণের মডার্ন ড্রেস পড়ার অনুমতি দেয়া আছে।

Interesting Facts about Maldives – মালদ্বীপ হানিমুনের দেশ

মালদ্বীপ একটি টুরিস্ট ফ্রেন্ডলি দেশ মালদ্বীপে টুরিস্ট সম্পূর্ণ নিরাপদ তাই সারাবিশ্বের প্রায় সব দেশের টুরিস্ট মালদ্বীপে আনন্দ নিতে আসে।

এই দেশের ভূমির উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.৮ মিটার, তাই এই দেশকে পৃথিবীর সবথেকে নিচু দেশ বলা যায়।

মালদ্বীপের সমুদ্রের জল সম্পূর্ণ নীল ও স্বচ্ছ সাদা বালির সমুদ্র সৈকত, অধিকাংশ পর্যটক মালদ্বীপে আসে হানিমুনে আর বাকিরা নীল সমুদ্রে চোখ জুড়াতে।

এশিয়ার ছোট সমৃদ্ধ এই দেশের উপার্জনের ৯০ ভাগ আসে টুরিস্ট ও ট্যুরিসম ক্ষেত্র থেকে, সারা বিশ্বের যুব বিবাহিত যুগলের কাছে বিয়ের পরে মধু চন্দ্রিমার রোমান্টিক গন্তব বা honeymoon places নামেও বিখ্যাত।

১২০০ অধিক ছোট ছোট কোরাল দ্বীপ নিয়ে দেশ মালদ্বীপের মোট আয়তন ২৯৮ কিলোমিটার বা ১১৮ স্কোয়ার মাইল, মালদ্বীপের মোট জনসংখ্যা প্রায় চার লক্ষের কাছা কাছি।

মালদ্বীপের অর্ধেকের বেশি সমুদ্র বা জল হওয়াতে এখানে যাতায়াতের জন্য জলের ট্যাক্সি রয়েছে যার কিছু আবার ছোট আকারের সামুদ্রিক হেলিকপ্টার যা জলে ল্যান্ডিং ও ফ্লাইং করে।

মালদ্বীপের রিসোর্ট সৌন্দর্যের ও পরিষেবার জন্য সারা বিশ্বে বিখ্যাত, মালদ্বীপের রিসোর্টের বৈশিষ্ট হচ্ছে হচ্ছে অধিকাংশ হোটেল বা রিসোর্ট সমুদ্রের মধ্যে কিছুটা উঁচুতে অবস্থিত।

রিসোর্টে থেকে নীল সমুদ্রের জল হাওয়া ও সামুদ্রিক বিভিন্ন মাছের মজাদার হাজারো রেসিপি ট্যুরিস্টদের বার বার আকর্ষণ করে, তবে মালদ্বীপের রিসোর্টে খরচ কিন্তু বেশ বেশি।

মালদ্বীপ মুসলিম দেশ হলেও সব মুসলিম আইন এখানে কার্যকরী নয় যেমন সব মুসলিম দেশে শরাব বা মদ্যপান নিষিদ্ধ হলেও মালদ্বীপে হোটেলে ও রিসোর্টে মদ্যপান করার অনুমতি রয়েছে।

মালদ্বীপে ট্যুরিস্টদের জন্য বিভিন্ন দ্বীপে দ্বীপে ঘুরে বেড়ানোর বিশেষ ব্যবস্থা নেই সীমিত আকারের থাকলেও খুবই খরচ সাপেক্ষ, এখানে আপনার রিসোর্টে যে দ্বীপে থাকবে আপনি সেখানে ঘুরতে পারবেন।

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here