Interesting Facts about Singapore | সিঙ্গাপুরের কিছু আকর্ষণীয় মজাদার তথ্য

Interesting Facts about Singapore, দক্ষিণ এশিয়ার আধুনিক ও ব্যায়বহুল দেশ সিঙ্গাপুরের কিছু আকর্ষণীয় মজাদার তথ্য যা আপনাকে অবাক করবে।

intersting facts about Singapore

মোনাকো, ভ্যাটিকান সিটির পরে সিঙ্গাপুর তৃতীয় দেশ যেটি একটি শহর এবং দেশ দুটোই।

সিঙ্গাপুর শব্দের অর্থ সিংহ পুর বা দেশ, সিঙ্গাপুরিরা নিজেদের দেশকে সিংহের দেশ বলে থাকে, সিঙ্গাপুর শব্দটি মালাই ভাষার সিংপুর থেকে এসেছে।

আকারের দিক থেকে এই দেশ রয়েছে বিশ্বের ১৭৭ অবস্থানে, সিঙ্গাপুরের মোট আয়তন ৭২৫ বর্গ কিলোমিটার।

আকারে ছোট হলের সিঙ্গাপুরে ৫৬ লাখ জনসংখ্যার বাস যা সিঙ্গাপুরকে বিশ্বের তৃতীয় জনবহুল দেশ বানিয়েছে।

১৯৬৩ সাল পর্যন্ত সিঙ্গাপুর একটি ব্রিটিশ উপনিবেশ কলোনী ছিল, ১৯৬৩ সালে ব্রিটিশরা সিঙ্গাপুরকে মালয়েশিয়ার কাছে হস্তান্তর করে উপনিবেশ সমাপ্ত করে।

১৯৬৫ সালে Malaysia থেকে Singapore একটি পৃথক দেশ সীকৃতি পায় ভোটার মাধ্যমে, সিঙ্গাপুর পৃথক দেশ হওয়ার জন্য কোন যুদ্ধ করতে হয়নি সবই হয়েছে ভোট ও সমঝোতার মাধ্যমে।

সিঙ্গাপুরের চার দিকের জল সীমান্তে মালয়েশিয়া ইন্দোনেশিয়া মুসলিম দেশ অবস্থিত, কিন্তু সিঙ্গাপুর খিষ্ট্রান ও ইহুদী ধর্মের একটি দেশ। তাই সিঙ্গাপুরে ইসরাইলের রাজনৈতিক ও সামরিক প্রভাব খুব বেশি।

সিঙ্গাপুর একটি ছোট ও ধনী দেশ এইদেশের জনসংখ্যার অধিকাংশ আরবপতি মানা হয়, সিঙ্গাপুরের জনসাধারণের বার্ষিক যায় পৃথিবীর প্রথম পাঁচটি দেশের তালিকায় পরে।

বিশ্বের প্রথম নাইট সাফারি জোও বা রাতের চিড়িয়াখানা সিঙ্গাপুরে অবস্থিত, এটি সিঙ্গাপুরের পর্যটন আকর্ষণের কেন্দ্রবিন্দু মানে করা হয়।

সিঙ্গাপুরের অর্থ ব্যবস্থা ব্যাংকিং ট্রান্সপোর্ট ও শিপিং ব্যাবস্থার উপর নির্ভরশীল, তবে বর্তমানে সিঙ্গাপুর এশিয়ার প্রধান পর্যটন দেশের প্রধান একটি দেশ।

সিঙ্গাপুরের বিরোধী রাজনীতি বলে কিছু নেই একটি রাজনৈতিক দল নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর বার্ষিক যায় আমেরিকার প্রেসিডেন্টের আয়ের কয়েক গুন্।

সিঙ্গাপুরের কমিউনিকেশন ব্যবস্থা বিশ্বের সব থেকে দ্রুত মানা হয় , এখানে ইন্টারনেট পরিষেবা প্রতি সেকেন্ডে ২ GB গতির থেকেও ফাস্ট।

বাকি দেশে জনগণ যেখানে ট্যাক্স না দেয়ার পথ খোঁজে সিঙ্গাপুরে সেটা হয়না, সিঙ্গাপুরে ব্যাংক পরিষেবার মতোই ট্যাক্স ব্যাংক রয়েছে যেখানে নাগরিক তার জমা দেয়া সব ট্যাক্সের হিসাব দেখতে পারে। এবং দরকারে মেডিকেল বা অন্য জরুরী কাজে সেই টাকা কিছুটা খরচ করতে পারে।

Interesting Facts about Singapore

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here