Interesting Facts About Sweden | সুইডেন দেশের আশ্চর্য সব কাহিনী জানুন

interesting facts about sweden

Sweden আজকে আপনাদের জানাবো ইউরোপের সুন্দর দেশ সুইডেন সম্পর্কে বিভিন্ন মজাদার তথ্য ও ইতিহাস এবং বিখ্যাত ভ্রমণ স্থানের সন্ধান।

 interesting facts about sweden
Sweden Map

স্টকহোম সুইডেনেয় রাজধানী শহর , স্টকহোম শহর ১৪টি দ্বীপ পরিবেষ্টিত ও তাদের সাথে ৫০টি ব্রিজের মাধ্যমে সংযুক্ত সুইডেনেয় সবথেকে বড়ো শহর।

স্টকহোম শহরের মোট আয়তন 188 km² এবং জনসংখ্যা 9.65 lakhs (2017) হিসেবে অনুযায়ী, Stockholm জনসংখ্যা ঘনবসতির নিরিখে ইউরোপীয় ইউনিয়ন ভুক্তো নবম ঘনবসতিপূর্ণ শহর।

এই শহরের প্রতি এক বর্গ কিলোমিটারে ৫০১২ জন্ লোক বসোবাস করে এই শহরের জনসংখ্যা Sweden দেশের জনসংখ্যার মোটামুটি ১০ শতাংশ হয়।

Sweden দেশের মোট আয়তন ৪৫০২৯৫ বর্গমাইল, আয়তনের দিক থেকে এইদেশ বিশ্বের ৫৫ তম বড়ো দেশ, এইদেশের জনসংখ্যা এক কোটি একলাখ আঠাশ হাজার।

নর্থ ইউরোপের এই দেশ সুইডেন এই দেশের বেশিরভাগ অংশ সমুদ্রো ঘেরা, দেশের উত্তরে নরওয়ে ও নর্থ ইস্ট অংশে finland অবস্থিত, সুইডেন সমুদ্রের পারে একটি বিশাল লম্বা ব্রিজের মাধ্যমে denmark দেশের সাথে মিলিত হয়েছে।

নরওয়ে ও সুইডেন একটি সময় একই ভুখন্ড বা দেশ ছিলো তাদের এই জয়েন্ট গভর্নেন্স ১৯৯৫ পর্যন্ত ছিলো, ১ জানুয়ারি ১৯৯৫ সালে ইউরোপীয় ইউনিয়ন সুইডেনকে তাদের মেম্বার দেশে অন্তর্ভুক্ত করে।

সুইডেন ইউরোপীয় ইউনিয়ন অনর্ভুক্ত সেইসব দেশের মধ্যে একটি যারা নিজেদের মুদ্রাকে ইউরোতে পরিবর্তিত করেনি।

সুইডেন দেশের কারেন্সির নাম Swedish krona এক Swedish krona ইন্ডিয়ান রুপিতে কনভার্ট করলে ৭ রুপি সমান হয়।

সুইডেনে আপনি যদি মোবাইল ফোনে কথা বলতে চান তাহলে নাম্বারের পূর্বে সুইডেন কান্ট্রি কলিং কোড +৪৬ ব্যবহার করতে হবে।

জনসংখ্যার হিসেবে বিশ্বের বড়ো দেশের তালিকায় Sweden দেশের অবস্থান ৮৯ নম্বরে।

সুইডেনের জাতীয় ভাষাকে সুইডিশ বলা হয়, আবার এই ভাষাকে সুনাস্কা ও বলা হয়। সুইডিশ ভাষার পাশাপাশি সুইডেনে ফিনিশ, রোমানিয়ান, ও ইংলিশ ভাষারও প্রচলন আছে।

interesting facts about sweden

আপনি এটি জেনে অবাক হবেন যে Twitter এ অবস্থিত সুইডেনের অফিসিয়াল একাউন্টটি প্রতি সপ্তাহে একেকজন নাগরিককে দেয়া হয়, নিজের মতোকরে পরিচালনা করার জন্য।

সুইডেনের জনসংখ্যার অধিকাংশ খিস্টান ধর্মবলম্বী বাকিরা মুসলিম হিন্দু ও অন্নান্য ধর্মে বিশ্বাসী। ২৫ ডিসেম্বর বড়োদিন খুব ধুমধামের সাথে উদযাপিত হয়।

সুইডেন ও ফিনল্যান্ড দেশের সীমান্তে একটি এমন গল্ফ গ্রাউন্ড আছে যেটি দুই প্রান্ত দেশের মধ্যে অবস্থিত, মানে এখানে আপনাকে গল্ফ খেলতে হলে দুই দেশের সিমানা পেরোতে হবে।

UK, Sweden, Finland, বিশ্বের এমন তিনটি দেশ যার পাসপোর্ট ধারী বিশ্বের সবথেকে বেশি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পাড়ে। বিশ্বে পাসপোর্ট পদমর্যাদার নম্বর হিসেবে সুইডেনের পাসপোর্টের অবস্থান তৃতীয় নম্বরে।

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here