জ্যাক মা জীবনী । Jack Ma Biography in Bengali

Jack Ma Biography in Bengali

জ্যাক মা চীনের বিখ্যাত ধনকুবের তিনি অনলাইন রিটেইল বিজনেস প্রতিষ্ঠান আলিবাবা এর প্রতিষ্ঠাতা। বিশ্বের প্রভাবশালী ধনীব্যাক্তিদের মধ্যে তাকে অন্যতম একজন বিজনেস টাইকুন মনে করা হয়।

তার প্রতিষ্ঠান আলিবাবা ডট কম অনলাইন ব্যাবসায় বিশ্বের সকল বড় বড় কোম্পানিকে পিছনে ফেলে দ্বিতীয় বৃহৎ কোম্পানিতে পরিণত হয়েছে। তিনি চীনের প্রধান ধনীব্যাক্তির তালিকায় নাম লিখিয়েছেন।

তবে তার এই উথানের পিছনে কাহিনী সকলকে আবার করে। খুব দরিদ্র পরিবারের সন্তান জ্যাক মা একসময় খেতে পেতেন না। ভাল পড়াশোনার সুজুগ ছিলনা। তার প্রথম জীবনে ছিল শুধুই ব্যার্থতা আর অসফলতায় পূর্ণ। তার জীবনী সকল মানুষের জন্য এক অনুপ্রেরণার প্রতীক।

Jack Ma Biography in Bengali

নাম: জ্যাক মা
জন্ম: ১০ সেপ্টেম্বর ১৯৬৪
শিক্ষা: (BA)
পেশা: বিজনেস ম্যাগনেট, বিনিয়োগকারী
স্ত্রী: জহং ইয়ং
সন্তান: ৩ সন্তান

জ্যাক মার শিক্ষা জীবন

ছোটবেলা থেকেই মা ইংরেজি ভাষার প্রতি আকর্ষিত ছিলেন এবং তিনি নিজ ইচ্ছায় ইংরেজি শিখতে থাকেন। ইংরেজি শিক্ষার জন্য তিনি টুরিস্ট গাইড এর কাজ বেছে নিয়েছিলেন তিনি ৯ বছর এই কাজ করেন। ট্যুরিস্টদের সাথে কথা বলার মাধ্যমে তিনি ১৩ বছর বয়সেই ইংরেজি শিখতে শুরু করেন। জ্যাক মার জন্মগত নাম মা ওউন। তার নাম উচ্চারণের অসুবিধার জন্য ট্যুরিস্টরা তাকে জ্যাক নাম দিয়েছিলো।

জ্যাক মার শিক্ষা জীবন খুবই কঠিন ছিল তিনি পড়া মনে রাখতে পারতেন না। তিনি ৪ ক্লাসে ২ বার ও ৮ ক্লাসে ৩ বার ফেইল করেছিলেন খুব কষ্টে তিনি স্কুল জীবন শেষ করেন। আর গ্রাডুয়েশন এন্ট্রেন্স পরীক্ষায় ৫ বার ফেইল করেন।

তারপরে তিনি অনেক চেষ্টা করেও ভালো কলেজে এডমিশন পাননি, খুব খারাপ মানের একটি প্রতিষ্ঠান থেকে তিনি ১৯৮৮ সালে ইংরেজিতে গ্রাডুয়েশন পাস্ করেন খুব সাধারণ ভাবে। তিনি উচ্চশিক্ষার আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্কোরারশিপের আবেদন করেও কোন সারা পাননি।

কর্মজীবন

জ্যাক মার কর্মজীবনে তিনি খুব অসফলতার মুখে পড়েন হয়তো তার জায়গার অন্য কেউ হলে হয়তো নিরাশ হয়ে পড়তেন। তিনি ৩০ টিরও অধিক চাকরির পরীক্ষায় অসফলতার মুখ দেখেন।

তার জীবনের একসময় তিনি kfc তে চাকরির জন্য আবেদন করেন চিনে নতুন আসা kfc চাকরির ইন্টারভিউ তে ২৩ জনের মধ্যে তাকে ছেড়ে ২২ জনকেই চাকতি তে সুজুগ দেওয়া হয়।

আলিবাবা প্রতিষ্ঠা

জ্যাক মা তার বন্ধুর আমন্ত্রণে আমেরিকা যান ১৯৯৫ সালে সেখানে তিনি প্রথম কম্পিউটার ও ইন্টারনেট চালান। ইন্টারনেট তাকে খুবই অবাক করে আর বিভিন্ন কিছু খোজার মধ্যেই দেখেন চীন সম্পর্কে ইন্টারনেটে কোনো তথ্য নেই। তিনি সামান্য তথ্য সংযুক্ত করেন এবং পরে চীনের নাম ইয়েলো পেইজ বানান। 

সেইসময় আমেরিকায় আমাজন খুব বিখ্যাত হওয়ার পর্যায়ে ছিল জ্যাকমাকে এই বিষয়টি খুবই আকর্ষণ করে তিনিও চিনে একটি একই রকম প্রতিষ্ঠান তৈরির পরিকল্পনা করেন।

দেশে এসে তিনি তার শহরের ছোট ছোট দোকানের সাথে মিলে একটি রিটেইল অনলাইন প্লাটফর্ম তৈরী করেন তার নাম রাখেন আলী বাবা, প্রথম কিছু বছর তাকে কোম্পানির জন্য অর্থের সন্ধান করতে খুবই কষ্ট করতে হয়।

কিন্তু তার পরিশ্রম ও উদ্দামের কাছে সবকিছুর পরাজয় হয় ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন চীনের সফল উদ্যোক্তা। তার কোম্পানি আলিবাবার উত্থানে চীন থেকে ebay কোম্পানির সহ আরো বিভিন্ন মার্কিন কোম্পানিকে ব্যবসা গুটিয়ে চলে যেতে হয়।

Please Note:, জ্যাক মা জীবনী Jack Ma Biography in Bengali সম্পর্কে আপনার কাছে যদি আরও তথ্য থাকে, বা আপনি যদি প্রদত্ত তথ্যে কিছু ভুল খুঁজে পান, তাহলে অবিলম্বে মন্তব্য এবং ইমেলে আমাদের লিখুন, আমরা এটি আপডেট করতে থাকব, ধন্যবাদ।  

Read More

হানিফ সংকেত জীবনী – Hanif Sanket Biography in Bengali

Leave a Comment