জগদীশ চন্দ্র বসুর জীবনী | Jagdish Chandra Bose Biography in Bengali

Jagdish Chandra Bose Biography in Bengali

আচার্য স্যার জগদীশ চন্দ্র বসু ছিলেন ভারতবর্ষের বিশিষ্ট খ্যাতনামা বাঙালি বিজ্ঞানী সেই সময়ের ভারতবর্ষের বিজ্ঞানীদের মধ্যে তার স্থান ও সম্মান ছিল সবার উপরে।

তার বৈজ্ঞানিক চিন্তাধারা ও বৈজ্ঞানিক আবিষ্কারের জন্য তিনি তৎকালীন ব্রিটিশ নাইট উপাধি লাভ করেন তিনিই প্রথম তারের মাধ্যমে বেতার তরঙ্গ স্থানান্তরের উপর সফল গবেষণা করেন।

Jagdish Chandra Bose Biography in Bengali

Early Life – বাল্যকাল ও শিক্ষা জীবন

জগদীশ চন্দ্র বসুর জন্ম হয়েছিল সম্ভ্রান্ত বাঙালি কায়াস্থ পরিবারে তার পারিবারিক বাসস্থান ও জন্মস্থান হল মুন্সীগঞ্জ জেলার রাঢ়ীখাল গ্রামে (এই অঞ্চলটি বিক্রমপুর নামেও বহুল পরিচিত)

তার জন্মহয় ৩০ নভেম্বর ১৮৫৮ সালে, তার পিতাম নাম ছিল ভগবান চন্দ্রা বসু ও মাতার নাম ছিল বামা সুন্দরী বসু, বিজ্ঞানী বসুর পিতা কর্মসূত্রে ছিলেন একজন ডেপুটি মেজিস্ট্রিট ও অ্যাসিস্ট্যান্ট কমিশনার প্রাথমিক কর্মস্থান ফরিদপুর ও পরে বর্ধমান ও বিভিন্ন জায়গায় নিযুক্ত ছিলেন।

বোসের প্রাথমিক শিক্ষাজীবন শুরু হয়েছিল তার স্থানীয় একটি বিদ্যালয়ে বাংলা ভাষায় কারণ তার বাবা বিশ্বাস করতেন সকলকে ইংরেজিতে শিক্ষা অর্জনের পূর্বে তার মাতৃ ভাষায় শিক্ষিত হতে হয় যান এবং তার সংস্কৃতির মানুষদের জানতে ও ভালোবাসতে হয়।

জীবের ও প্রাণ রয়েছে আবিস্কারক – Jagdish Chandra Bose

পৃথিবীতে থাকা প্রতিটা গাছের ও যে প্রাণ রয়েছে সেটির উপরে গবেষণা করেন স্যার জগদীশ চন্দ্র বসু। তিনি বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে আবিষ্কার করেন প্রতিটা গাছ ও লতা গুল্মের ও অনুভূতি রয়েছে তারা ও প্রকৃতির বিভিন্ন আচরণে অনুভূতি প্রকাশ করেন।

তাদের মধ্যে ও সুখ ও কষ্টের অনুভূতি মানুষের মতোই প্রকাশ পায়। এই গবেষণা তিনি বৈজ্ঞানিক ভাবে সারাবিশ্বের কাছে তুলে ধরেন এবং তুমুল জনপ্রিয়তা আর সম্মান প্রাপ্ত করেন।

Bose Institute

১৯১17 সালে বোস ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় বোস ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। জগদীশ চন্দ্র বোস তাঁর মৃত্যুর আগে প্রথম বিশ বছর এই প্রতিষ্ঠানের পরিচালক ছিলেন। বর্তমানে এটি ভারতের একটি পাবলিক রিসার্চ ইনস্টিটিউট এবং এটির প্রাচীনতম একটি। ১৯১ সালের ৩০ নভেম্বর বোস তাঁর উদ্বোধনী ভাষণে ইনস্টিটিউটকে জাতির উদ্দেশ্যে উৎসর্গ করেছিলেন।

Awards

বিজ্ঞানে তার অবদানের জন্য বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর প্রাপ্ত সম্মানিক বা এওয়ার্ডের তালিকা খুবই গৌরবউজ্জল তিনি যে সকল পুরস্কারে ভূষিত হয়েছিলেন তার তালিকা হলো।

Companion of the Order of the Indian Empire (CIE) 1903
Companion of the Order of the Star of India (CSI) 1911
Knight Bachelor 1917

জগদীশ চন্দ্র বসুর মৃত্যু

বাধক্য জনিত কারণে মহান এই বাঙালি বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু মৃত্যু বরণ করেন ৭৮ বছর বয়সে ২৩ নভেম্বর ১৯৩৭ সালে গিরিধী তে সেটি সেই সময়ে বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ইন্ডিয়ার অংশ ছিল। বর্তমানে ভারতের ঝাড়খন্ড রাজ্যের গিরিধী।

Read More

Bankim Chandra Chatterjee Biography Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here