জীবনানন্দ দাশ জীবনী | Jibanananda Das Biography in Bengali

জীবনানন্দ দাশ বাংলার বিখ্যাত এবং জনপ্রিয় কবি ও লেখকদের মধ্যে অন্যতম একটি নাম, জীবনানন্দ দাশ একজন সফল কবি ও রচয়িতা হিসেবে তার রচনা ও কবিতা চির স্মরণী।

জীবনানন্দ দাশ বিংশ শতাব্দীর একজন প্রখ্যাত বাঙালি কবি লেখক ও সাহিত্যিক, তার কবিতা ও সাহিত্যে বাঙালির ভাব চিরদিনের, চিরস্মরণীয় কবি তার কবিতার মাধ্যমে গ্রাম বাংলার প্রকৃতির সৌন্দর্য ও জীবন সম্পর্কে বলেছেন।

কবি জীবনান্দ দাশের নাম শুনতেই বাঙালির চোখে কবির বর্ণিত নির্মল সবুজ গ্রাম বাংলার অপার সৌন্দর্য, চঞ্চলতা ও প্রশান্তির ভাব মনে জাগ্রত হয়।

জীবনানন্দ দাশ

কবি জীবনানন্দ দাশ

কবি জীবনানন্দ দাশ জন্মগ্রহণ করেন ১৮৯৯ সালের ১৭ ফেব্রুয়ারি বরিশালে, বর্তমানে এই স্থানটি ভৌগলিক ভাবে বাংলাদেশে অবস্থিত ও বরিশাল একটি বৃহত্তর জেলা।

জীবনানন্দ দাশ কবি হিসেবে সমাদৃত ও পরিচিত হলেও তার বাংলা সাহিত্যে সমান অবদান রয়েছে, কবি তার মৃত্যুর পূর্বে ২১ টি জনপ্রিয় উপন্যাস এবং ১২৬ টি ছোট গল্প রচনা করে গেছেন।

বনলতা সেন কবিতা Bonolota Sen Poetry

বনলতা সেন কবিতাটি কবি জীবনানন্দের রচিত সর্বশ্রেষ্ট কবিতা গুলির মধ্যে সবথেকে জনপ্রিয় একটি কবিতা বলে বাঙালীর পাঠক মহলে গণ্য করা হয়ে থাকে।

এই কবিতায় কবি তার মনের ভাব এমন ভাবে ফুটিয়ে তুলেছেন যে এই কবিতার বর্ণিত কাল্পনিক চরিত্র বনলতা সেন তার থাকার স্থান ও প্রেক্ষাপট নিয়ে মানুষের মধ্যে এখনো সমান কৌতূহল জাগে।

বনলতা সেন কবিতা টি নিয়ে আজও বিভিন্ন সাহিত্যিক মহলে সমান ভাবে আলোচনা চলে এই কবিতাটিতে বর্ণিত চরিত্র বনলতা সেনের সৌন্দর্য ও বাস্তবিকতা নিয়ে যুক্তি ও পাল্টা যুক্তির।

জীবনানন্দ দাস মৃত্যুর কারণ

১৯৫৪ খিষ্ট্রাব্দে প্রাণবন্ত কবি জীবনানন্দের মর্মান্তিক মৃত্যু হয় কলকাতা শহরে, মাত্র ৫৫ বছর বয়সে তার অকাল মৃত্যুর কারণটি ছিল খুবই মর্মান্তিক ও হৃদয়বিদারক।

১৯৫৪ সালের ২২ অক্টোবর কবি জীবনানন্দ দাশের মৃত্যুর কারণ ছিল ট্রাম দুর্ঘটনা, কলকাতা শহরের ঐতিহাসিক ট্রাম কবির জীবনের মৃত্যুর কারণ হয়ে দাড়ায়।

Related Article

মহাকবি কালিদাস জীবনী | Kalidas Biography in Bengali

Leave a Comment

error: Content is protected !!