জো বাইডেন অনুপ্রাণিত জীবনী | Joe Biden Biography in Bengali

জো বাইডেন মার্কিন রাজনীতিবিদ তিনি আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে তার নির্বাচনে জয় নিশ্চিত করেছেন । তিনিই হতে হচ্ছেন ৪৬ তম মার্কিন প্রেসিডেন্ট, ২০২১ সালের জানুয়ারি তে তিনি শপথ গ্রহণ করবেন।

তার জীবনের কঠিন পরিস্থিতির সঙ্গে লড়াইকরে হার না মানা প্রেসিডেন্ট জো বাইডেনের জীবনীতে আমরা অনেক শিক্ষামূলক ও অনুপ্রাণিত ঘটনা জানবো।

প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে প্রথম পা রাখলেও হোয়াইট হাউস তার আট বছরের চেনা, কারণ বারাক ওবামার প্রেসিডেন্ট কাল ২০০৯ থাকে ২০১৬ সাল পর্যন্ত তিনি মার্কিন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব সামলেছেন কৃতিত্বের সাথে।

Joe Biden biography bengali
Joe Biden

Joe Biden Biography in Bengali

জো বাইডেনের জন্ম হয় ১৯৪২ সালের নভেম্বর মাসের ২০ তারিখে জো বাইডেনের বাবা ছিলেন সেই সময়কার একজন প্রতিষ্ঠিত তেল ব্যাবসায়ী।তার বাবার তেল শোধন করার ফ্যাক্টিরি ছিল।

তার জন্ম পেনিসেলভিয়ানিয়া রাজ্যের Scranton নামক একটি ছোট শহরে, তার বয়স বাড়ার সাথে সাথে জো বাইডেন কে কঠিন পরিস্থিতির সামনা করতে হয়। কারণ তার বাবার প্রতিষ্ঠিত তেলের ব্যবসা তখন প্রায় লসে বন্ধ হওয়ার অবস্থা তার বাবা পরিস্থিতি বুঝে চাকরি পাওয়ার চেষ্টা করলেন, আর তিনি একটি গাড়ির শোরুম এ কাজ পেয়ে গেলেন।

University of Delaware থেকে ১৯৬৫ সালে তিনি হিস্ট্রি ও পলিটিকাল সাইন্সে ডিগ্রি অর্জন করেন, ১৯৬৮ সালে তিনি লও পড়েন কিন্তু তার একাডেমিক স্কোর খুবই কম ছিল ৮৫ স্টুডেন্টের মধ্যে মেধা তালিকায় তিনি ছিলেন ৭৬ তম নাম্বারে।

তবে পড়ায় তার কম নম্বর পাওয়া তাকে জীবনে আটকে রাখতে পারেনি তিনি খেলাধুলায় খুব ভাল ছিলেন কলেজ জীবন থেকেই তিনি একজন পাবলিক স্পিকার হিসেবে পরিচিতি পেতে থাকেন।

তবে আশ্চর্যের ব্যাপার হচ্ছে Joe Biden এর ছোট থেকেই Stuttering প্রবলেম রয়েছে এটি হচ্ছে কথা বলতে বলতে কিছু ক্ষণের জন্য আটকে যাওয়া ও মুখ থেকে শব্দ না বের হওয়া।

এই সমস্যা তাকে তার ক্যারিয়ার এ যেন বাধা সৃষ্টি করতে না পারে তারজন্য Biden আয়নার সামনে দারিয়ে নিয়মিত লেকচার প্রাকটিস করতেন কথা বলতেন, যাতে এই সমস্যা আর না হয় এবং সে এই প্রচেষ্টায় সফল হন।

জো বাইডেন আমেরিকার সর্ব কনিষ্ঠ সেনেটর দের মধ্যে একজন তিনি মাত্র ৩০ বছর বয়সে মার্কিন সেনেটর নির্বাচিত হন, কারণ বাইডেন খুব কম বয়সেই একজন রাজনীতিবিদ হওয়ার সিদ্ধান্ত নিতে পেরেছিলেন।

Joe Biden Biography Tragedy – ব্যাক্তিগত জীবন

১৮ ডিসেম্বর ১৯৭২ সালে বাইডেনের জীবনের সবথেকে ভয়ংকর দুর্ঘটনাটি ঘটে ক্রিসমাস উপলক্ষে বাইডেনের পরিবার গাড়িকরে ক্রিসমাসের কেনাকাটা করতে যাওয়ার সময় তাদের গাড়িটি দুর্ঘটনা কবলিত হয়।

ঘটনাস্থলেই বাইডেনের স্ত্রীর ও তার মেয়ের মৃত্যু হয় তার দুই ছেলে হান্টার বাইডেন ও জোসেপ বাইডেন পায়ে গুরুতর আঘাত পান, ডক্টর জো বাইডেন কে বলেন তার সন্তানদের সুস্থ হতে কিছুটা সময় লাগবে।

ডাক্তারের সাথে কথাবলার পরে তিনি সিদ্ধান্ত নেন তার সন্তানদের সুস্থ হওয়ার পর্যন্ত তিনি রাজনীতির জীবন থেকে দূরে থাকবেন কিন্তু তার এই সিদ্ধান্তকে পার্টির থেকে পরিবর্তন করতে অনুরোধ করা হয়, এবং রাজনীতি ও পরিবারের যত্ন একসাথেই করে যাবার অনুরোধ এ তিনি রাজি হন।

Read More

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here