Jules Verne Biography and Predictions । জুল ভার্ন জীবনী ও ভবিষৎবাণী

Jules Verne Biography, জুল ভার্ন ফ্রান্সের একজন বিখ্যাত ভবিষৎবক্তা ও লেখক ছিলেন। লেখা লেখি তার পেশা হলেও আশ্চর্যজনক হলো এই যে তিনি তার জীবনকালে ১০৮ টি ভবিষৎবাণী করেছিলেন বর্তমানে যার ৬৪ টি সঠিক বলে প্রমানিত হয়েছে।

Jules Gabriel Verne জন্ম ৮ ফেব্রুয়ারী ১৮২৮ সালে ফ্রান্সের নান্টেস নামক শহরে জন্ম গ্রহণ করেন। বিজ্ঞান প্রিয় এই লেখক সুনাম অর্জন করেন তার লেখার মাধ্যমে। আর বিশ্বে পরিচিতি তৈরী করেন একজন সফল ভবিষৎবক্তা হিসেবে।

Jules Verne Biography
Pic By Wikipedia

ফ্রান্সের আরেক বিখ্যাত ভবিষৎবক্তা Nostradamus এর পরে পৃথিবীতে সবথেকে বেশি আলোড়ন ফেলে দিয়েছেন এই ফ্রেঞ্চ লেখক জুল ভার্ন। যদিও তার ভবিষৎবাণী অধিকাংশ প্রযুক্তি ও আধুনিক বিজ্ঞানের বিষয় নিয়ে। তবে যুদ্ধ ও বিশ্ব মানচিত্র নিয়ে তার অনেক বাণী সত্য প্রমানিত হয়েছে।

Jules Verne Biography – আলোচিত ও সারা ফেলে দেয়া ভবিষৎবাণী

তবে জুল ভার্ন এর সবথেকে বড়ো আলোচিত ও সারা ফেলে দেয়া ভবিষৎবাণী ছিলো ভারত ও পাকিস্তান এর সাথে হওয়া প্রথম যুদ্ধ নিয়ে। জুলেস ভার্ন ভবিষৎবাণী করেছিলেন পাকিস্তান টুকরো টুকরো হয়ে যাবে এবং বিশ্ব দরবারে ভারতের মান সম্মান বৃদ্ধি পাবে।

পাকিস্তান প্রথমে পৃথক দুটি ভূখণ্ড নিয়ে একটি দেশ ছিলো যার একটি অংশকে বলাহতো পূর্ব পাকিস্তান এবং প্রধান ভূখণ্ডকে পশ্চিম পাকিস্তান। জন্ম লগ্নথেকে নানা শোষণ ও বঞ্চনার মধ্যে বয়েচলে পূর্ব পাকিস্তানের (বর্তমানে বাংলাদেশ) জনগণের মনে স্বাধীন রাষ্টের দাবি জোরালো হয়।

১৯৭১ সালে বাংলাদেশের জাতীয় নেতা শেখ মুজিবর রহমান স্বাধীনতার আন্দোলনের ডাকে বাংলাদেশের মুক্তিবাহিনী সর্বাত্মক যুদ্ধ শুরু করে প্রথমে ভারত এই যুদ্ধে সরাসরি অংশ গ্রহণ না নিলেও ভারতে মুক্তি বাহিনীর ট্রেনিং ক্যাম্প পরিচালনা করে।

মুক্তি বাহিনীর অতর্কিত হামলায় দিশেহারা পাকিস্তান ভারতের উপর প্রতিশোধ পরায়ণ হয়ে বিমান হামলা করে, তার দুই দিন পরে ভারতের নৌ বিমান ও সেনা হামলায় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতীয় মিত্র বাহিনীর হাতে আত্ম আত্মসর্মর্পন করতে বার্ধ হয় ও পাকিস্তান টুকরো হয়ে নতুন দেশ বাংলাদেশ এর জন্ম হয়।

যুদ্ধে আমেরিকা পাকিস্তানের মিত্র দেশ হয়েও ভারতের তৎকালীন ভারতের সবথেকে বড়ো মিত্র দেশ রাশিয়ার সময় উপযোগী পদক্ষেপে পাকিস্তানকে যুদ্ধে সরাসরি সাহায্য করতে অক্ষম থাকে। এতেই বিশ্বে ভারতের কৌশল ও নেতৃত্বের প্রশংসা অর্জন করে।

পরাধীন ভারত যখন দারিদ্র ও অনুন্নয়নে জর্জরিত তখনি Jules Gabriel Verne তার ভবিষৎবাণীতে আরও বলেছেন ভারত ভবিষৎতের বিশ্ব অর্থনৈতিক ও সামরিক পড়া শক্তি রূপে আবির্ভাব ঘটবে। আমেরিকা থেকে পশ্ছিমা দেশ ভারতের মিত্র হবে।

এছাড়া বর্তমানে আবিষ্কৃত ও বহুল ব্যাবর্হিত আধুনিক প্রযুক্তির ভবিষৎবাণী করেছিলেন জুল ভার্ন তারমধ্যে উল্লেখ যোগ্য হলো টিভি, মোবাইল , থ্রিডি মুভি, রোবট, ইত্যাদি। আঠারোশো শতাব্দীর এই বাণী উনিশ শতাব্দীর আলোচনার প্রাণ কেন্দ্র হয়ে যায়। এবং কি বর্তমানেও অনেক বিশেষজ্ঞ নিরন্তর গবেষণা ও বিশ্লেষণ করে চলছেন ভবিষৎতের আগত বাণীর নিয়ে।

আরও পড়ুন:
Mr Bean Biography সকলের প্রিয় মিস্টার বিন জীবনী
Charlie Chaplin Biography হাসির মহারাজা চার্লি চ্যাপলিন জীবনী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here