কাজী নজরুল ইসলামের জীবনী | Kazi Nazrul Islam Biography in Bengali

Kazi Nazrul Islam Biography in Bengali

কাজী নজরুল ইসলাম বিংশ শতাব্দীর বাঙালি জনপ্রিয় একজন কবি, সাহিত্যিক, গীতিকার, সুরকার তিনি তার সাহিত্যের প্রতিভার সাথে সাথে দেশপ্রেমের জন্য ও বিখ্যাত।

কবি নজরুল তার অগ্নিঝরা দেশপ্রেমে উদ্বুদ্ধ করা কবিতার জন্য একজন দেশপ্রেমী বিদ্রোহী কবির মর্যাদা পান, তার অনেক কবিতায় আমরা দেশপ্রেম ও সংগ্রামের বাণী শুনতে পাই।

কাজী নজরুর তার অনেক লেখার মাধ্যমে তথাকথিত রীতিনীতি ও ভেদাভেদের রাজনীতি ও সামাজিকতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে দেখি এই সাহসী মনোভাব তাকে বিদ্রোহী কবির মর্যাদা দিয়েছে।

Kazi Nazrul Islam Biography in Bengali
কাজী নজরুল ইসলাম Wikipedia

কাজী নজরুল ইসলামের জন্ম হয় ২৫ মে ১৮৯৯ সালে, এক দারিদ্র ধার্মিক মুসলিম পরিবারে তার জন্ম, তিনি তার প্রাথমিক শিক্ষা কাল ধর্মীয় শিখায় পড়াশোনা করেন।

কৈশোর সময় থেকেই নজরুল বিভিন্ন যাত্রা দিলের সাথে কাজ করতে যাওয়ার সুবাদে তার মধ্যে নাটক গান ও সাহিত্যের প্রতি অনুভিতি জাগ্রত হয়েছিল।

কাজী নজরুল পরবর্তীতে ভারতের ব্রিটিশ বিরোধী আন্দোলনে প্রতক্ষ ভাবে অংশগ্রহণ করেন তার লেখা গান কবিতা ও নাটকের মাধ্যমে, তিনি ধূমকেতু নাম একটি জনপ্রিয় সাপ্তাহিক পত্রিকা ও প্রকাশ করতেন।

তার ধূমকেতু পত্রিকাটি প্রতি সপ্তকে দুইদিন প্রকাশিত হতো, কাজী নজরুল তার জীবনের কিছু বছর সেনাবাহিনীতে ও কাটিয়েছিলেন সৈনিক হিসেবে।

নজরুল সংগীত – Nazrul Geeti

কাজী নজরুলের রচিত গান নজরুল সংগীত কিংবা নজরুল গীতি হিসেবে বিশ্ব সংগীত শ্রোতা মহলে ব্যাপক জনপ্রিয়তা ও পরিচিতি লাভ করেছে।

কবি কাজী নজরুল ইসলাম তার জীবনকালে প্রায় চার হাজারের অধিক গান রচনা করে গেছেন, তার গানের সুর ও সংগীতের একটি আলাদা গায়োকি ধরণ রয়েছে যেটি তার স্বাধীন সত্তার প্রকাশ বলে মানাহয়।

Kazi Nazrul Islam কবর

সকলের প্রিয় শ্রোদ্ধেয় বিদ্রোহী কবি Kazi Nazrul Islam শায়িত রয়েছেন বাংলাদেশের রাজধানী শহর ঢাকার নামকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের মসজিদের পাশে।

কাজী নজরুল ইসলামের ইচ্ছা অনুযায়ি তাকে মসজিদের পাশে কবর দেয়া হয়েছে যেন তিনি কবরের মধ্যে শুইয়ে মসজিদের আজান শুনতে পান, এটাই ছিলি তার অন্তিম ইচ্ছা।

তার এই ইচ্ছাটি নিয়ে কবি একটি চমৎকার ধর্মীয় সংগীত ও রচনা করে গেছেন যা আজও তার ধর্মীয় সম্প্রদায়ের মানুষের কাছে ভীষণ ভাবে জনপ্রিয় একটি নজরুল গীতি।

Read More

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here