কিশোর কুমার জীবনী | Kishore Kumar Biography in Bengali

Kishore Kumar Biography in Bengali

কিশোরে কুমার ভারতীয় নামি দামি বাংলা ও হিন্দি সংগীত শিল্পী, গায়ক, অভিনেতা, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক সদা হাসিখুশি একজন সুপার ষ্টার।

বাঙালি এই সুপার ষ্টার গায়ক সুরের সাথে তার কন্ঠকে এতটাই নিবিড় ভাবে আলিঙ্গন করে গান গাইতেন যে তার প্রায় সব গানই আজকের দিনেও সমান সুপার হিট।

Kishore Kumar Biography
Kishore Kumar, Wikimedia commons.

অসম্ভব অসাধারণ গায়কি প্রতিভাবান কিশোর কুমারের গাওয়া বাংলা এবং হিন্দি সিনেমার গান আজও সকল মানুষ সুখে, দুঃখে, আনন্দে গেয়ে চলে।

ভারত এবং ভারতীয় উপমহাদেশে সকল সংগীত প্রেমি কিশোরে কুমারের গানের সাথে আজও সমান ভাবে তাদের মনের ভাব প্রকাশ করে চলেছেন।

শুধু হিন্দি কিংবা বাংলা ভাষাতেই সীমাবদ্ধ থাকেনি তার গায়কি প্রতিভা ভারতীয় আরও বিভিন্ন ভাষাতেও তিনি বেশ কিছু গান গেয়েছেন।

কিশোরে কুমার মহাশয় এমন কিছু গান গেয়েছেন যা কিনা তখনকার সময়ের সমাজ ও সামাজিকতার প্রতিচ্ছবি হয়ে প্রকাশ পেয়েছে এই রকমই একটি গান রাখাল চন্দ্র মাতাল।

আবার এমন কিছু গান কিশোর কুমার মহাশয় করে ছিলেন যাতে তখন কার সাজের উচ্চবিত্ত মানুষের সামাজিকতা ও জীবন আচরণ কে নির্দেশ করে।

কিশোরে কুমার বিভিন্ন সিনেমার গানে সেই সময়কার আরও বিভিন্ন নামি গায়িকাদের সাথে ডুয়েট গান করে ছিলেন তার মধ্যে আশা ভোঁসলে জি অন্যতম।

কিশোর কুমার আর আশা ভোঁসলের একসাথে ডুয়েট গাওয়া আধ আলো ছায়াতে এই গানটি অন্য সকল গানের থেকে মনে ভিন্ন একটি অনুভূতি ও আনন্দ ছোয়া দেয়।

কিশোর কুমার মুম্বাইতে তার গায়কী জীবনের অধিক সময় থেকেছেন। বাংলা সংগীত ও সিনেমার গানের পাশাপাশি তার অধিক ব্যাস্ততা ছিল হিন্দি সিনেমার গানে।

তবে কিশোরে কুমারের মুম্বাই শহরে আসার আসল উদ্দেশ্য গায়ক হওয়া ছিলনা, তিনি মুম্বাইতে আসছিলেন অভিনয়ের জন্য সিনেমায় হিরো হওয়ার জন্য।

কিশোর কুমার বেশ কিছু হিন্দি সিনেমায় অভিনয় করেছেন যার মধ্যে অন্যতম, তার অভিনীত সিনেমার জন্য গান লেখা ও গাওয়ার মাধ্যমে তার সুরের প্রতীভা প্রকাশ পায়।

কিশোর কুমার শত শত সিনেমায় অভিনয় না করেও সেই সব সিনেমার অভিনেতা নায়কদের থেকে বেশি সম্মান ও পরিচিতি ও খ্যাতি অর্জন করেন।

আসলে কিশোর কুমারের মধ্যে শ্রেষ্ঠ অভিনেতা হওয়ার ইচ্ছাই তাকে ভারতীয় সংগীতের শ্রেষ্ঠ আসনে বসিয়েছে, তিনি হয়ত চাইতেন তার গাওয়া গানের মাধ্যমে সবার মনে সুরের নায়ক হতে এবং তাতে তিনি অবশ্যই সফল হয়েছেন।

কিশোর কুমারের অসম্ভব প্রতিভার মধ্যে একটি ছিল বিভিন্ন আওয়াজে গান গাওয়া আমরা তার বেশ কিছু গানে এমন কিছু আওয়াজ শুনি যা আগে কেউ ভারতীয় সংগীতে ব্যবহার করেনি।

কিশোর কুমার ভারতীয় সংগীতের অনেক মহান গীতিকার ও সুরকারের সাথে কাজ করেছেন যেমন সলিল চৌধুরী, আর ডি বর্মন, এস ডি বর্মন সহ আরও অনেকে।

Kishore Kumar Biography সম্পর্কে আপনাদের মতা মত কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না।

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here