Mona Lisa Painting Mystery | মোনালিসা ছবির রহস্য ও ইতিহাস

Mona Lisa Painting Mystery মোনালিসা একটি এমন বিখ্যাত চিত্রকর্ম যেটি পাঁচশ বছর পূর্বে ইতালির মহান চিত্রকর লিওনার্দো দা ভিঞ্চি সৃষ্টি করেছিলেন।

এই ছবিতে মোনালিসা নামের যে নারীর সৌন্দর্য লিওনার্দো দা ভিঞ্চি তার রং তুলির আঁচড়ে এঁকেছিলেন তার সৌন্দর্যের পাশাপাশি ভুবন ভুলানো রহস্যময় হাসির সন্ধানে আজও মানুষ গবেষণা করে চলেছেন।

Monalisa এমন একটি পেইন্টিং যা আজও রহস্যের মায়াজালে আমাদের জরিয়ে রেখেছে। রহস্যের পাশাপাশি এই চিত্রকর্মটির ইতিহাস ও জনপ্রিয়তা পৃথিবী বিখ্যাত।

মোনালিসার ছবি রক্ষনাবেক্ষন ও প্রদর্শনী স্থান – Mona Lisa Painting Mystery Bengali

এই লোকপ্রিয় ছবিটি রাখা হয়েছে ফ্রান্সের রাজধানী শহর প্যারিসে, প্যারিস প্রাচীন সময়কাল থেকেই একটি শিল্পকলায় সমৃদ্ধ উন্নত ইউরিপিয়ান শহর প্যারিস শহরকে শিল্পীর আপন শহর ও বলা হয়।

এই প্যারিস শহরে রয়েছে পৃথিবীর সবথেকে আয়তনে বড় ও সমৃদ্ধ লুভর মিউজিয়াম Louver Museum, এই লুভর মিউজিয়াম এর একটি কক্ষে দর্শনার্থীদের দেখার জন্য রাখা হয়েছে মোনালিসার পেইন্টিং।

Louver Museum, লুভর মিউজিয়াম এতটাই সমৃদ্ধ একটি সংগ্রহশালা যে এখানে প্রায় চল্লিশ হাজার বিভিন্ন হিস্টরিক অবজেক্ট সংরক্ষন করা আছে, এই সকল সংগ্রহ দর্শনার্থীদের দেখার জন্য উন্মুক্ত রয়েছে।

মোনালিসার সাথে হাওয়া দুঃখজনক ঘটনা

মোনালিসার ছবির প্রতি সারাবিশ্বের মানুষের আকর্ষণের কারণে তারা ফ্রান্সের লুভর জাদুঘরে আসেন ছবিটি একবার দেখতে, তবে তাদের মধ্যে এমন কিছু মানুষের খারাপ ঘটনা আছে যা মোনালিসা ছবিটির জন্য খুবই দুঃখ জনক ও আশংকার জন্ম দিয়েছিল।

এই খুব সুন্দর ছবিটির ক্ষতিকরার অনেক চেষ্টা করা হয়েছে, ১৯৫৬ এক বলিভিয়ান টুরিস্ট মিউজিয়ামে মোনালিসার উপর একটি পাথর ছোড়েন, এতে মোনালিসার বায়ে হাতের কনুইতে ছোট দাগ হয়েযায়। পরবর্তীতে এই ক্ষতির জন্য ছবিটিকে সঠিকভাবে রিস্টোর করা হয়েছে।

এখানেই শেষ নয় একবার এক দর্শনার্থী মোনালিসার উপর অ্যাসিড নিক্ষেপ করার চেষ্টা করেন এই ঘটনার পরে মোনালিসার সুরক্ষার জন্য এই ছবিকে একটি বুলেট পুরুফ কাচের আবরণে সুরক্ষিত করে রাখা হয়েছে।

একবার একজন মোনালিসার উপর লাল রং ছড়ানোর চেষ্টা করেন, একজন রাশিয়ান টুরিস্ট ২০০৯ সালে মোনালিসার উপর একটি সিরামিক টুকরো নিক্ষেপ করেন এতে মোনালিসার কোন ক্ষতিহয়নি।

Read More:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here