Nalateswari Temple | দেবীর ৫১ পীঠের অন্যতম শক্তিপীঠ নলাটেশ্বরী মন্দির

Nalateswari Temple

নলাটেশ্বরী মন্দির সতী দেবী দূর্গা মায়ের প্রসিদ্ধ ৫১ পীঠের শক্তিপীঠ মন্দির গুলির মধ্যে একটি, এই মন্দিরটি ভারতের পশ্চিম বঙ্গ রাজ্যের বীরভূম জেলায় নলহাটি তে অবস্থিত।

সতী দূর্গার ৫১ শক্তিপীঠের অপূর্ব এই মন্দিরটি নলহাটি শহর থাকে খুবই নিকটে অবস্থিত, মায়ের প্রতি ভক্তি নিয়ে দর্শন করার জন্য প্রতিদিন এখানে হাজারো ভক্তের আগমন হয়।

Nalateswari Temple
মা নলহাটেশ্বরী

শক্তিপীঠের মাহাত্ম

পুরান মতে দক্ষ যজ্ঞে ভগবান শ্রী বিষ্ণুর সুদর্শন চক্রের আঘাতে সতী দেবী মা দূর্গার শরীর ৫১ খন্ডে খণ্ডিত হয় এবং ৫১ খণ্ডিত দেহের বিভিন্ন অংশ যেখানে যেখানে পড়েছিলো সেখানেই এক একটি শক্তিপীঠ স্থাপিত হয়।

আর ভগবান শিব এই সকল শক্তিপীঠের রক্ষার্থে নিজের অংশ ভৈরবের সৃষ্টি করেন , তাইতো সকল শক্তিপীঠের নিকটে একটি করে ভৈরবপীঠ অবস্থিত থাকে।

নলাটেশ্বরী মন্দিরের ইতিহাসঃ

পুরান শাস্ত্র মতে এখানে সতীর কণ্ঠনলী পড়েছিলো তার থেকেই নাম হয়েছে মা নলাটেশ্বরী আর স্থানীয়রা ডাকেন মা নলহাটেশ্বরী নাম।

নলাটেশ্বরী দেবীর আবির্ভাব তিথি উপলক্ষে প্রতি বছরে আষাঢ় মাসের পবিত্র শুক্লা নবমী তিথীতে মন্দিরে দেবীর বার্ষিক পূজা অনুষ্ঠিত হয় হাজার হাজার ভক্তের সমাগমে মহা ধুমধামের সাথে।

স্বপ্নাদেশে কামদেব উদ্ধার করেন মায়ের অঙ্গ শীলা। নলাটেশ্বরী মন্দিরের অঙ্গ শীলা উদ্ধারের সময় অনাদির আদি ভগবান বিষ্ণুর পায়ের চিহ্ন সহ একটি শীলা পাওয়া যায়। এবং সেটি মূল মন্দিরে পূজিত হয়।

মন্দিরটি সমতল থেকে বেশ খানিকটা উচুতে অবস্থিত আমরা জানতে পারলাম মন্দিরটি একটি ছোটো কম উচ্চতার টিলা পাহাড়ের উপর অবস্থিত মন্দিরের পিছন দিকে তার কিছুটা অংশ এখনো অবশিষ্ট।

টিলার উপর মায়ের মন্দিরের পাশেই রয়েছে সিদ্ধি বিনায়ক শ্রী শ্রী গণেশ দেবতার মন্দির এবং একটি বহু প্রাচীন কল্পতরু বৃক্ষ। ভক্তরা বিভিন্ন কার্য সিদ্ধির জন্য এই বৃক্ষের গায়ে সংকল্প বাধে।

Shakti peeth

খুবই সুন্দর ও মনোরম পরিবেশের এই শক্তিপীঠের মন্দির সকল ভক্তের মনে মায়ের নির্মল ভক্তি ভাব জাগ্রতো করে। মন্দির রাত আটটা অব্দি খোলে থাকে।

মা নলাটেশ্বরী মন্দিরে নিত্য মায়ের অন্য ভোগ হয় ভক্তরা চাইলে মন্দিরের সেবাইত বা পান্ডাদের মাধ্যমে নলাটেশ্বরী মায়ের অন্য প্রসাদ পেতে পারেন।

পূজার উপকরণঃ

মন্দিরের গেটের বাইরে মায়ের পূজার উপকরণ সংগ্রহের বেশ কিছু পূজা ঘর আছে।
এখানে পূজা দেয়ার জন্য কোনো পান্ডার দরকার হয়না।
আপনি নিজেই উপকরণ সংগ্রহ করে মন্দিরে পূজা দিতে পারেন।

Nalateswari Temple কি করে যাবেন নলাটেশ্বরী মন্দিরে

ট্রেনে করে যেতে হলে আপনাদের নলহাটি স্টেশনে নামতে হবে। স্টেশনের বাইরে টোটো স্ট্যান্ড থাকে টোটো ভাড়া নিয়ে খুব সহজেই পৌঁছে যাওয়া যায় নলাটেশ্বরী মন্দিরে।

Read More
দূর্গার ৫১ শক্তিপীঠের রহস্য এবং কি হয়েছিল দক্ষ যজ্ঞে ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here