Napoleon Bonaparte Biography in Bengali | নেপোলিয়ান বোনাপার্ট জীবনী

Napoleon bonaparte biography in bengali

ইতিহাসে এমন অনেক মহাযোদ্ধার কাহিনী শোনাযায় যারা নিজেদের বীরত্ব কৌশল ও নির্ভীক ভাবনার কারণে নিজেদের নাম ইতিহাসের অমরত্বের পাতায় লিখে রাখেন। নেপোলিয়ন বোনাপার্ট সেইরকম একজন যোদ্ধা যিনি কখনো হার মানেননি।

নেপোলিয়ন বোনাপার্টের উচ্চতা কম ছিলো তাই তাকে Little Corporal বলাহতো, কিন্তু তার মনের পাহাড় সমান আত্ত্ববিশ্বাসোর কাছে হার মেনে নিতে হয়েছে বড় বড় সাম্রাজ্যের শাসক দেড়। তিনি নিজেকে যেই উঁচুতে পৌঁছে দেয়াছিলেন সেটা রূপকথার গল্পের থেকেও বেশি রোমাঞ্চকর।

Napoleon Bonaparte Biography

নেপোলিয়নের বাবার নাম ছিল Carlo Buonaparte, কার্লো বোনাপার্ট ও মায়ের নাম ছিল Letizia Ramolino, লেতিজিয়া রোম্যালিনও।

নেপোলিয়ন বোনাপার্টের জন্ম 15 August 1769 সালে Ajaccio নামক একটি দ্বীপে হয়েছিল, এটি ফ্রান্স ও ইতালির সমুদ্রের মাধবর্তী অবস্থিত। প্রথমে ইতালির অংশ হলেও পরবর্তীতে ফ্রান্স এই দ্বীপ তাদের সাম্রাজ্যের মধ্যে যুক্ত করে।

নেপোলিয়নের বাবা ছিলেন ফ্রান্সের ও মা ছিলেন ইতালির, তাই নেপোলিয়নের ছোটবেলার কথা বলার ভাষা ছিলো ইতালিও, তারজন্য তাকে স্কুলে বিভিন্ন সময় হাসির পাত্র হতেহতো, কিন্তু স্কুল জীবন শেষ হতে হতে নেপোলিয়ন ফ্রেঞ্চ ভাষা সম্পুর্ন শিখে নিয়ে ছিলনা।

Napoleon Bonaparte biography- প্রথম ফরাসি সম্রাট নেপোলিয়ন

১৭৯৯ সালে নেপোলিয়ন যখন মিসরের উদ্দেশে যাত্রা করেন তখন তার কাছে খবর আসে ফ্রান্সের রাজধানী প্যারিসের অবস্থা খুব বেশি ভালনা রাজধানীতে কিছু একটা সমস্যা হয়েছে সেখানে সরকার শক্তি হারাচ্ছে, নেপোলিয়ন তখনই ফ্রান্সের উদ্দেশে রওয়ানা করেন।

Napoleon Bonaparte ফ্রান্সে ফিরে আসেন এবং সেখানে তার নিজের সরকার প্রতিষ্ঠা করেন, নেপোলিয়ন নিজেকে ফ্রান্সের এম্পায়ার ঘোষনা করেন। ফ্রান্সের জনসাধারণ নেপোলিয়নকে সমর্থন করেন ও শক্তিশালী শাসন স্থাপন করেন।

একটি বিশেষ ঘটনা নেপোলিয়নের সাম্রাজ্যে বসার সময়কালের যেটি হচ্ছে, তিনি যখন ফ্রান্সের সম্রাট ঘোষণার পরে সিংহাসনে বসতে যাচ্ছিলেন তখন প্রথা অনুযায়ী ফ্রান্সের পোপ নেপোলিয়নকে মুকুট পড়াতে যাচ্ছিলেন।

সেইসময় নেপোলিয়ন পোপকে বলেন আপনি কোনো মুকুট পড়াচ্ছেন আমাকে ? আমি আজ জাকিছু অর্জন করেছি কেউ আমাকে এমনি এমনি দেয়নি তারজন্যে নিরন্তর যুদ্ধ ও পরিশ্রম করতে হয়েছে আমাকে।

এরপরে নেপোলিয়ন বোনাপার্ট পোপের হাত থেকে মুকুট নিয়ে নিজেই তার মাথায় পরিয়ে নিজেকে ফরাসি সাম্রাজ্যর প্রথম এম্পায়ার সম্রাট ঘোষনা করেন।

শাসক হওয়ার পরে নেপোলিয়ন দেশের শান্তি বজায় রাখেন ও সাম্রাজ্যকে সমৃদ্ধ করার জন্য নতুন বাণিজ্যে মন বিবেশ করেন। এই সময় সমস্ত ইউরোপ নেপোলিয়নের শাসনের অধীনে ছিলো। কারণ তারা জানতেন নেপোলিয়নকে হারানো তাদের পক্ষে সম্ভবনা।

আপনাদের কাছে নিবেদন Napoleon bonaparte biography in bengali লেখাটি আপনার পরিচিত সকলের সাথে শেয়ার করে তাদেরকে ইতিহাস জানার ব্যবস্থা অবশ্যই করে দিন।

আরো পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here