নেইমার জুনিয়র জীবনী | Neymar Biography in Bengali

neymar biography in bengali

নেইমার ব্রাজিলের ফুটবল রাজপুত্র নামে যিনি বর্তমান ফুটবল বিশ্বে এক নামে পরিচিত। তার খেলোয়াড় শৈলী ও দৃঢ় মানসিকতার জন্য তার দলের প্রতিপক্ষ ও তাকে ভালোবাসে তার খালার প্রশংসা করতে পিছপা হয় না।

বর্তমান ব্রাজিল দলের এই তারকা খেলোয়াড় যিনি ব্রাজিল দলকে নেতৃত্ব দিয়েছিলেন কোপা আমেরিকা ২০২১ টুর্নামেন্টে। এই টুর্নামেন্টে তার দল ফাইনাল পর্যন্ত পৌছেযেতে সমর্থ হয় যেখানে পৌঁছানোর পিছনে অনেকটাই অবদান ছিল নেইমারের।

neymar biography in bengali
Neymar da Silva Santos Júnior,

নেইমারের জন্ম ৫ ফেব্রুয়ারি ১৯৯২ সালে ব্রাজিলের, মোগি দাস ক্রুজের নামক স্থানে হয়েছিল। তার পিতার নাম ছিল নেইমার সান্তোস সিনিয়র আর মাতার নাম ছিল নাদিনে সান্তোস। তার পিতা ছিলেন একজন প্রফেশনাল ফুটবল প্লেয়ার।

অন্য সকাল স্টার ফুটবলারের মতোই নেইমারের ফুটবল জীবন ও পাড়ার ফুটবল খেলার থেকেই শুরু হয়, ছোট থেকেই পাড়ার সরু গলিতে তার ফুটবল জীবনের আরাম্ভ হয়েছিল। তবে তার পিত ছিলেন একজন পেশাদার ফুটবলার। তিনি তার পিতার কাছে ফুটবল খেলায় ভালকরার সকল কলা কৌশল শিখেছিলেন।

নেইমার তার খেলায় এতটাই উন্নতি করেছিলেন যে মাত্র ১৭ বছর বয়সেই তিনি প্রফেশনাল ফুটবলে ডেবু করেন আর তার মাত্র দুই বছরের মধ্যে ২০১১ – ২০১২ সালে তিনি সাউথ আমেরিকা ফুটবলার অফ দা ইয়ার। অ্যাওয়ার্ড নিজের নামে করে নেন।

বার্সেলোনায় নেইমারের পদার্পন

২৭ মে ২০১৩ সালে প্রায় ৭৮ মিলিয়ন ডলার ট্রান্সফার এমাউন্ট এ নেইমার বার্সেলোনায় পা রাখেন সেখানে যাওয়া তাই ফুটবল জীবনের সবচাইতে গৌরবময় দিনগুলির মধ্যে অন্যতম ছিল। সেখানে আরেক বিশ্ব তারকা লিওনের মেসির সাথে তার জুটি তার ক্লাবকে অনেক বড় বড় সফলতা ও কাপ বিজয়ের গৌরবময় সাফল্য উপহার দেন।

পরবর্তীতে উরুগুয়ের তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজ বার্সেলোনায় চলে আসায় নেইমার মেসি ও সুয়ারেজ এই ত্রয়ীর জুটি প্রায় অপ্রতিরোধও হয়ে ওঠে। মেসির সাথে নেইমারের বন্ধুত্বের ও ভালোবাসার বন্ধন ছিল সবার কাছেই ভালোলাগা ও নজরকাড়া আনন্দের।

নেইমারের ২০১৪ ফিফ বিশ্বকাপ

২০১৪ সালে ফিফা বিশ্বকাপে নেইমার ছিল বেজিলের একমাত্র তারকা খেলোয়াড় তার দল তার সেমিফাইনাল পর্যন্ত খেলে কিন্তু তিনি সেমিফাইনাল ম্যাচে জার্মানির সাথে খেলতে পারেননি তার পায়ে আঘাতের জন্য তাকে মাঠের বাইরে বসে দলের পরাজয় দেখতে হয়। তার পূর্বের ম্যাচেই তিনি প্রতিপক্ষ কলম্বিয়ার ম্যাচে পায়ে চোট পান ও টুর্নামেন্ট থাকে ছিটকে যান ২০১৪ বিশ্বকাপে তার মোট গোল ৪টি।

নেইমার ২০১৮ ফিফ বিশ্বকাপ

২০১৮ বিশ্বকাপে নেইমার পূর্বের মতোই দলের নেতৃত্ব নেন ও টুর্নামেন্টে ২ টি গোল করেন। তার দল ব্রাজিল কোয়াটার ফাইনালে বেলজিয়ামের কাছে ২-১ গোলে পরাজিত হয় এবং তাদের বিশ্বকাপের বিজয়ের স্বপ্নভঙ্গ হয়েযায়।

আরও পড়ুন:

লিওনেল মেসির জীবন – Lionel Messi Biography in Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here