নাস্ট্রাডামুস বিখ্যাত ভবিষৎবক্তার জীবনী | Nostradamus Biography in Bengali

Nostradamus Biography in Bengali

নাস্ট্রাডামুস এমন একজন বিখ্যাত জ্যোতিষ শাস্ত্রবিদ ছিলেন যিনি পনেরো শতকের প্রথমার্ধে ফ্রান্সে জন্ম গ্রহণ করেন তার ৫০০ বছর আগে করা ভবিষৎবাণী অধিকাংশ সঠিক বলে প্রমানিত হয়েছে এবং এখনো অনেক বাণী বাস্তবের পর্যায়ে রয়েছে বলে বিশেষজ্ঞ মহলের ধারণা।

তার উল্লেখযোগ্য ভবিষৎবাণী,  ফ্রান্সের সাম্রাজ্যের উত্থান, ফ্রান্সের নেপোলিয়ান বোনাপার্কের সাম্রাজ্যের বিস্তার, জার্মানির এডলফ হিটলার এর জন্ম এবং পতন, মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির মিত্যু।

ইংল্যান্ডের রাজকন্যা প্রিন্সেস ডায়ানার জন্ম বিশ্বজোড়া খ্যাতি ও মিত্যু সম্পর্কে তিনি প্রায় ৪০০ বছর পূর্বেই ভবিষৎবাণী করেছিলেন তার লেখা বইয়ে, এইসব বাণী কতটা সত্যি তা সমস্ত বিশ্ব আজ জানে।

Nostradamus Biography in Bengali
Nostradamus, Pic by Wikipedia

বিশ্বের প্রথম বিখ্যাত ভবিষৎবক্তা সম্পর্কে সমস্ত তথ্য আপনাদের সামনে তুলে ধরার প্রয়াস করছি। আশাকরি আপনারা চমকিত হবেন এবং কিছু নতুন তথ্য পাবেন যাকিনা এই মানুষটির সম্পর্কে আপনার জ্ঞানকে সমৃদ্ধ করবে।

Nostradamus Biography Early Life – নাস্ট্রাডামুস এর প্রথম জীবন

পুরোনাম Michel De Nostradamus ধারণা করা হয়ে থাকে ১৫০৩ সালের ১৪ কিংবা ২১ ডিসেম্বরে ফ্রান্সের একটি ছোট গ্রামে জন্মগ্রহণ করেন মহান এই ভবিষৎবক্তা। তার বাবা মায়ের নয় সন্তানের মধ্যে তিনি ছিলেন একজন।

নাস্ট্রাডামুস এর বাল্যকাল সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া যায়নি, ১৪ বছর বয়সে নাস্ট্রাডামুস University of Avignon পড়া শুরু করেন কিন্তু কিছুদিনের মধ্যেই  Pleg প্লেগ মহামারীর জন্য ইউনিভার্সিটি বন্ধ হয়ে যায়।

এই সময়ে নাস্ট্রাডামুস Home Remedy বা হারবাল ঔষুধি তৈরিতে মনোনিবেশ করেন এবং গোলাপের পাপড়ির সাথে বিভিন্ন মিশ্রনে Rose Pill রোজা পিল তৈরি করেন। যেটি সেইসময়ে কিছুটা কার্যকরী হয়েছিলো প্লেগ মহামারীতে। কিন্তু ডাক্তার বিদ্যার কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রি না থাকায় তাকে সেটা বন্ধকরতে হয়।

তার সুনামের কারণে তখনকার বিখ্যাত পণ্ডিত Jules Csesar Scaliger নাস্ট্রাডামুসকে তার সাথে কাজ করার জন্য আমন্ত্রণ পাঠান ১৫৩১ সালে। সেখানে সে বিবাহ করেন ও দুই সন্তানের পিতা হন। কিন্তু আশ্চর্য হলো ১৫৩৪ সালে তার পত্নী ও দুই সন্তান প্লেগে মারা যান।

তারপরে সে ইউরোপের ইতালি ফ্রান্স সহ বিভিন্ন দেশে ও শহরে ভ্রমণ করতে থাকেন। এই সময়েও Nostradamus ভবিষৎবাণী করতে থাকেন তার কিছু বাস্তব হয় কিন্তু তার কোন প্রমান নেই।

নাস্ট্রাডামুস সম্পর্কে একটি জনপ্রিয় কাহিনী হলো একবার নাস্ট্রাডামুস রাস্তায় একটি ছেলেকে ঝুকে প্রণাম করেছিলেন ছেলেটি জিজ্ঞাসা করলো আপনি আমাকে প্রণাম করছেন কেনো? উত্তরে নাস্ট্রাডামুস বলেছিলেন আমি ভবিষ্যতের পোপকে প্রণাম করছি। সেই ছেলেটি পরে পোপ হয়েছিলেন।

নাস্ট্রাডামুস মৃত্যুকাল

নাস্ট্রাডামুস মৃত্যুবরণ করেন ১ জুলাই ১৫৬৬ সালে মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২ বছর। তিনি সেই সময়ের কিংডম অফ ফ্রান্সের salon-de- Provence নিজের বাড়িতে মৃত্যুবরণ করেছিলেন। তার মৃত্যুর পূর্বের রাতে তিনি তার সেক্রেটারি জিন ডি স্যাভিগনিকে বলেছিলেন তুমি কাল সূর্যোদয়ের সময় আমাকে দেখতে পাবে না। তাকে প্রথমে স্থিনীয় ফ্রান্সিসকান চ্যাপেলে সমাহিত করা হয় পরে তার কবর কোলেগিয়েল সেন্ট লরেন্টে স্থানান্তরিত করা হয়।

Please Note: নাস্ট্রাডামুস বিখ্যাত ভবিষৎবক্তার জীবনী Nostradamus Biography in Bengali, সম্পর্কে আপনার কাছে যদি আরও তথ্য থাকে, বা আপনি যদি প্রদত্ত তথ্যে কিছু ভুল খুঁজে পান, তাহলে অবিলম্বে মন্তব্য এবং ইমেলে আমাদের লিখুন, আমরা এটি আপডেট করতে থাকব, ধন্যবাদ।  

আরও পড়ুন:

মিস্টার বিনের জীবনী Mr Bean Biography
চার্লি চ্যাপলিন জীবনী Charlie Chaplin Biography
জুলেন ভার্ন জীবনী Jules Verne Biography

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here