ফুটবলার পেলের জীবনী | Pele Biography in Bengali

Pele Biography in Bengali

পেলে ব্রাজিলের ফুটবল কিংবদন্তি এক নাম যিনি শুধু ফুটবলের জন্য বিখ্যাত নন তার জন্য ফুটবল খেলাও তার মহিমা ও জনপ্রিয়তা অনেক গুন্ বৃদ্ধি পেয়েছে।

ব্রাজিল ফুটবল কিংবদন্তির দেশ এইদেশে জন্ম নিয়েছেন বিশ্ব ফুটবলের একের পর এক বিখ্যাত ফুটবল তারকা তাদের মধ্যে ব্রাজিল ফুটবলের মহাতারকা হলেন পেলে। তিনি তার দেশের হয়ে এমন অনেক রেকর্ড করেছেন যা আজও বিশ্ব ফুটবল ও দেশের রেকর্ড বইতে অক্ষুন্ন রয়েছে।

তিনি যে তার দেশকে ও দেশের যুবকদের শুধু অনুপ্রাণিত করেছেন ফুটবল খেলায় তা শুধু নয় তিনি সারাবিশ্বের যুবকদের মধ্যে এক অনন্য উন্মাদনা তৈরী করেছিলেন যা ফুটবলে আসক্তি অনেকটাই বাড়িয়ে দিয়েছিলো।

pele info in bengali
Pele

পেলের জীবনী

তার পূর্ণ নাম Edson Arantes do Nascimento জন্ম ২৩ অক্টোবর ১৯৮০ সালে ব্রাজিলের ত্রেস কোরোকায়েস এ তার পিতা ছিলেন একজন প্রফেশনাল ফুটবলার দেশের হয়ে তার অনন্য কিছু রেকর্ড রয়েছে।

পেলের ১৯৫৮ ফুটবল বিশ্বকাপ

১৯৫৮ ফিফা ফুটবল বিশ্বকাপ খেলা পেলের জীবনের প্রথম বিশ্বকাপ এই বিশ্বকাপে তিনি মাত্র ১৭ বছর বয়সে ব্রাজিলের জর্সিতে মাঠে নামার সুজুগ পান। এই বিশ্বকাপে তার করা গোলের সংখা ৬টি ।

তার প্রথম বিশ্বকাপেই তিনি অসাধারণ প্রতিভার পরিচয় রাখেন বিশ্বের কাছে। কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনি বিশ্বকাপে তার প্রথম গোলটি করেন, সেটি ছিল ম্যাচের একমাত্র জয়সূচক গোল তার অবদানে ব্রাজিল সেমিফাইনালের পৌঁছেযায়।

পেলে সেমিফাইনাল ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে তার খেলায় সেরাটা বেড়ে করে আনেন, তিনি ব্রাজিলের তৃতীয় খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে হ্যাট্রিকের রেকর্ড করেন, এই ম্যাচে পেলে ৩ টি গোল করেন ৪-১ ব্যাবধানে Brazil প্রতিপক্ষ France কে পরাজিত করে বিশ্বকাপ ফাইনালে ওঠে।

ফাইনাল ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ Sweden এর বিপক্ষে ২ গোল করেন ম্যাচে Brazil ৫- ২ Sweden এর ব্যাবধানে ব্রাজিল তাদের ইতিহাসের প্রথম বিশ্বকাপ জয় করেন। টুর্নামেন্টে ব্রাজিলের Pele এবং Didi যুক্ত ভাবে সেরা খেলোয়াড়ের পুরস্কার পান।

পেলের ১৯৬২ ফুটবল বিশ্বকাপ

১৯৬২ ফুটবল বিশ্বকাপে পেলের মোট গোল ১ টি এই গোলটি ব্রাজিলের গ্রুপের প্রথম ম্যাচে করেছিলেন আর এই ম্যাচেই ,আরাত্মক চোটের জন্য পরের কিছু ম্যাচ খেলতে পারেননি তবে ১৯৬২ বিশ্বকাপ ফাইনালে পেলে খেলেন আর ব্রাজিল তাদের দ্বিতীয় কাপ জয় করে। প্রতিপক্ষ চেকোস্লোভাকিয়া এ বিরুদ্ধে ৩-১ গোলের ব্যাবধানে।

পেলের ১৯৬৬ ফিফা ফুটবল বিশ্বকাপ

১৯৬৬ বিশ্বকাপ পেলের জীবনের সবথেকে খারাপ সময় ছিল এই টুর্নামেন্টে পেলের গোল সংখ্যা ০, পেলে পরবর্তীতে নিজের সাক্ষাৎকারে বলেছেন নিজের প্রতি খুব বেশি আশা করে ছিলেন কিন্তু ফল তার বিপরীত হয়েছে। এই বিশ্বকাপে ব্রাজিল কাপ জয়ের দৌড় থেকে ছিটকে যায়।

Read More

Diego Maradona Biography in Bengali

Leave a Comment