Ramakrishna Paramahamsa Biography | শ্রী ঠাকুর রামকৃষ্ণ পরমহংস জীবনী

Ramakrishna Paramahamsa Biography in Bengali

রামকৃষ্ণ পরমহংস ভারতীয় প্রখ্যাত যোগসাধক দার্শনিক এবং হিন্দু ধর্মগুরু, শক্তির উপাসক ঠাকুর শ্রী রামকৃষ্ণ ভক্তির ও ভাবের পথে মা কালীর উপাসনা করে সিদ্ধি প্রাপ্ত করেন।

ভারতের পশ্চিমঙ্গের হুগলি জেলার কামারপুকুরে জন্মগ্রহণ করেন উনবিংশ শতকের এই হিন্দু নবজাগরণের প্রধানতম পথ প্রদর্শক পুরোধাব্যক্তিত্ব তার সাধন ক্ষেত্র ছিল দক্ষিণেশ্বর মায়ের মন্দির।

Ramakrishna
Sri Ramakrishna Paramahamsa

Ramakrishna Early Life – জন্ম ও শৈশব

রামকৃষ্ণ পরমহংস জন্মগ্রহণ করেন এক দরিদ্র ব্ৰাহ্মণ পরিবারে, রামকৃষ্ণ ছিলেন পরিবারের দুই পুত্র সন্তানের মধ্যে কনিষ্ঠ সন্তান।

কামারপুকুরের এই ব্রাহ্মণ পরিবার ছিলেন খুবই ধর্ম পরায়ণ ঠাকুর রামকৃষ্ণের বাবার উপার্জনের মাধ্যম ছিল মন্দিরে পূজা অর্চনা করা।

বালক রামকৃষ্ণ ছোটবেলা থেকেই ছিলেন ধর্মপ্রাণ ও তার বয়সি বালকদের থেকে তার চিন্তা ভাবনার অনেক পার্থক্য থাকতে, রামকৃষ্ণ বাল্য বয়স থেকে অপরের দুঃখকে নিজের করে ভাবতেন।

অন্যের দুঃখ কষ্ট কিকরে কম করা যায় তার জন্য চিন্তায় মগ্ন থাকতেন বলাহয় ছোট থেকেই তারমধ্যে সরলতা ও সাধন মনের বিস্তার ছিল।

Ramakrishna Paramahamsa – কালী দর্শন

একদিন অস্থিরতার বশে শ্রীরামকৃষ্ণ সংকল্প করেন দেবীর দর্শন না পেলে তিনি জীবন বিসর্জন দেবেন। সেই মতো দেওয়াল থেকে খড়্গ তুলে নিয়ে তিনি গলায় কোপ বসাবেন, এমন সময় অকস্মাৎ সমগ্র কক্ষ আলোয় উদ্ভাসিত হয়ে উঠল। শ্রীরামকৃষ্ণ তার প্রথম কালীদর্শনের যে বর্ণনা দিয়েছেন, তা নিম্নরূপ বর্ণিত,

সহসা মার অদ্ভুত দর্শন পাইলাম ও সংজ্ঞাশূন্য হইয়া পড়িয়া গেলাম! তাহার পর বাহিরে কি যে হইয়াছে, কোন্ দিক দিয়া সেদিন ও তৎপরদিন যে গিয়াছে, তাহার কিছুই জানিতে পারি নাই! অন্তরে কিন্তু একটা অননুভূত জমাট-বাঁধা আনন্দের স্রোত প্রবাহিত ছিল এবং মার সাক্ষাৎ প্রকাশ উপলব্ধি করিয়াছিলাম!… ঘর, দ্বার, মন্দির সব যেন কোথায় লুপ্ত হইল – কোথাও যেন আর কিছুই নাই! আর দেখিতেছি কি, এক অসীম অনন্ত চেতন জ্যোতিঃ-সমুদ্র! – যেদিকে যতদূর দেখি, চারিদিক হইতে তার উজ্জ্বল ঊর্মিমালা তর্জন-গর্জন করিয়া গ্রাস করিবার জন্য মহাবেগে অগ্রসর হইতেছে! দেখিতে দেখিতে উহারা আমার উপর নিপতিত হইল এবং আমাকে এককালে কোথায় তলাইয়া দিল! হাঁপাইয়া হাবুডুবু খাইয়া সংজ্ঞাশূন্য হইয়া পড়িয়া গেলাম।

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here