এস ডি বর্মন জীবনী | S D Burman Biography in bengali

S D Burman Biography in Bengali

সচিন দেব বর্মন একজন ভারতীয় বিশিষ্ট সংগীতকার, সংগীত পরিচালক, গীতিকার, লেখক ও সুরকার ভারতীয় সংগীত জগতে তিনি একজন বাঙালি ধ্রুবতারা মুম্বাইতে সবাই তাকে ডাকত সচিন দাদা বলে।

ভারতীয় সংগীতের স্বর্ণযুগের এই সংগীতপ্রাণ সচিন দেব বর্মন ছিলেন একজন সফল সংগীতজ্ঞ তিনি বহু হিন্দি চলচ্চিত্র, বাংলা চলচ্চিত্র ও আরো কিছু ভাষায় তার সংগীতের সুরের মেধার প্রমান দিয়ে গেছেন।

S D Burman Biography
S D Burman

নাম: – সচিন দেব বর্মন
জন্ম সাল: – ১ অক্টোবর ১৯০৬
পিত: – নবাব চন্দ্র দেব
মাতা: – রাজকুমারী নির্মলা দেবী
স্ত্রী: – মীরা দেব বর্মন
সন্তান: – রাহুল দেব বর্মন
জন্ম স্থান: – কুমিল্লা, বর্তমানে বাংলাদেশ।
পরিচিতি: সংগীত পরিচালক, গায়ক, সুরকার, সংগীতজ্ঞ
মৃত্যু: – ৩১ অক্টোবর ১৯৭৫

Early Life – প্রাথমিক ও শিক্ষা জীবন

তার জন্ম এক রাজপরিবারে হয়েছিল তার মা রাজকুমারী মীরা দেব বর্মন মনিপুরের রাজকুমারী ছিলেন, আর পিতা নবাব চন্দ্র দেব বর্মন ত্রিপুরার রাজপরিবারের সন্তান ছিলেন।

শচিন দেব বর্মন তার মাতা পিতার সবথেকে ছোট সন্তান ছিলেন, তার প্রাথমিক শিক্ষা জীবন কুমিল্লাতেই শুরু হয়েছিল, পরবর্তীতে তিনি কলকাতা ইউনিভার্সিটি থেকে MA সম্পন্ন করার জন্য কলকাতা চলে আসেন।

কুমিল্লায় থাকার সময় থেকেই তার পিতার উন্নত রুচি ও গানের প্রতি আকর্ষণে তিনিও লোক সংগীতের প্রতি আকৃষ্ট হন, তার পিতা ছিলেন একজন দ্রুপদ সংগীতজ্ঞ ও গায়ক।

তার আশেপাশের লোকজনের সাথে মেলামেশা করার সময় থেকেই তার লোক সংগীতের প্রতি ও সুরের প্রতি মনে মনে চর্চা করতে থাকেন, বলা হয় তিনি তার বাড়ির পরিচারিকাদের কাছ থাকেও গোপনে গান ও সুর শিখতেন।

S D Burman সংগীত জীবন

তিনি সংগীতের প্রথম শিক্ষা বা তালিম খলিফা বাদলখান এর থেকে শেখেন উস্তাদ খলিফা বাদালখান একজন নামকরা বিখ্যাত সারেঙ্গী বাদক ছিলেন।

শচিন দেব বর্মন খলিফা বাদালখানের পরবর্তীতে উস্তাদ আলাউদ্দিন খান ও সংগীত আচার্য কে সি দে , প্রমুখের বিখ্যাত ব্যাক্তিদের কাছ থেকে সংগীত শেখেন।

শচিন দেব বর্মনের গায়ক জীবনের শুরু হয় ১৯৩০ সালে কলকাতা রেডিও স্টেশন এর মাধ্যমে, যেখানে তার মধ্যে রবীন্দ্র সংগীত ও লোক সংগীতের প্রভাব লক্ষ করা যায়।

তবে রেডিও স্টেশনে কাজ করার সময় থেকেই তার ফিল্মের সংগীতের প্রতি একটু একটু করে পা বাড়াতে শুরু করেন, মুম্বাইতে প্রথম ১৯৪৪ সালে তিনি আশেক কুমার ফিল্মের শিকারী ফিল্মের জন্য সংগীত দেয়াছিলেন।

এই ছিনেমার তখন অভিনয় করছিলেন সেই সময়কার নামকরা ফিল্মস্টার আশেক কুমার, আশেক কুমার ফিল্মের দুইটি ফিল্মে তিনি সংগীত দেয়াছিলেন।

তবে ফিল্মের গানের ক্যরিয়ার এর শুরুর দিকে তিনি খুব বেশি নাম করতে পারেননি, বা সফলতা নিয়ে আসতে পারেননি , তাই তাকে মুম্বাই ছেড়ে কলকাতা ফিরে আসতে হয়।

S D Burman ভাল বাসতেন কিশোর কুমারকে

গায়ক কিশোর কুমারের প্রতি শচিন দেব বর্মনের স্নেহ ও ভালবাসা ছিল অকৃত্তিম তিনি কিশোর কুমারকে তার সন্তানের মত দেখতেন ও সকলের কাছে তার দ্বিতীয় সন্তান পরিচয় দিতে ভাল বাসতেন।

গায়ক কিশোর কুমার তাকে ডাকতেন শচিন দাদা বলে, বলা হয়ে থাকে শচিন দেব এর সাথে প্রতিদিন রাতে তার কথা হত, শচিন জি তাকে ফোন করে তার লেখা গান শোনাতেন ও গাওয়ার অনুরোধ করতেন।

সচিন দেব বর্মন একমাত্র সংগীত পরিচালক যিনি মোহাম্মাদ রাফি ও কিশোর কুমারকে দিয়ে প্রায় সমান সংখ্যায় গান করিয়েছেন একটি গান রফিকে দিলে পরেরটা কিশোর কুমারকে গাইতে দিতেন।

Read More:

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here