সাদিও মানে জীবন কাহিনী | Sadio Mane Biography in Bengali

সাদিও মানে বর্তমান বিশ্ব ফুটবলের এক তরুণ ও জনপ্রিয় নাম তার খেলোয়াড় শৈলী নিপুণতা ও একনিষ্ঠতার জন্য তিনি আজ সারাবিশ্বের তরুণ ফুটবলপ্রিয় দর্শকদের কাছে ক্রিকেটের বিরাট কোহলির মতোই জনপ্রিয়।

লিভারপুল ফুটবল ক্লাবের তারকা সপ্তাহে প্রায় এক কোটি টাকার অধিক উপার্জনকারী সাদিও মানে আফ্রিকা মহাদেশের গরিব দেশ স্রেনেগালের এক হতো দারিদ্র পরিবারের সন্তান ছিলেন তার আজকের অবস্থান শুধু মাত্র তার পরিশ্রমে আর একাগ্রতায় প্রাপ্ত হয়েছে।

তার পরিবার এতোটাই দারিদ্র ছিল যে ছোটবেলায় তাকে না খেয়ে ও রাত কাটাতে হয়েছে খিদের জ্বালায় মাটি পর্যন্ত খেয়েছেন তবুও মনের জোর আর খেলার প্রতি ভালোবাসায় কোনো কমতি আসেনি। তার জীবনের সফলতার কাহিনি সকলের মনে সাহস আর অনুপ্রেনা জাগায়।

সাদিও মানে
Sadio Mane

সাদিও মানে – Sadio Mane Life Story in Bengali

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের জগতের সেরা তরুণ খেলোয়াড় হওয়া সত্বেও তিনি তার জীবন যাপনে শৃঙ্খলা আর সাধারণতা মেনে চলেন। শুনতে হয়তো আবার লাগবে তিনি এখনো তার ভাঙ্গা আইফোন ৭ টাই ব্যবহার করে চলেছেন।

আফ্রিকান আই তরুণ প্রতিভাবান ফুটবল খেলোয়াড় জীবনে সফলতার পাশাপাশি আরো যেটি তার জীবনে অর্জন করেছেন সেটি হলো মনুষত্ব বোধ তিনি তার ফেলেআসা দেশ গ্রাম ও সেই সকল মানুষদের ভুলেননি যারা তার পশে ছিল।

তার উপার্জনের বড় একটি অংশ তিনি দেন তার প্রতিষ্ঠিত দাতব্য সংস্থায় যা থেকে তার দেশ স্রেনেগালের ও তার গ্রামের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা হয়।

সাদিও মানের হাসপাতাল নির্মাণ – Sadio Mane Hospital

সাদিও মানের বয়স যখন প্রায় নয় বছর তখন তার পিতার মৃত হয় হৃদ যন্ত্রের ক্রিয়বন্ধ হয়ে সেই সময় ছোট সাদিও মানে গ্রামের ফুটবল মাঠে ফুটবল খেলছিলেন। তিনি এক সাক্ষাৎকারে বলেন আমার বাবা যখন অসুস্থতায় যন্ত্রনা কাতর ছিলেন আমরা তার চিকিৎস্যার ব্যাবস্থা করতে পারিনি।

কারণ তাদের গ্রামের কাছাকাছি কোন সরকারি হাসপাতাল ছিলনা আমার বাবা দুপুরে অসুস্থ হয়ে প্রায় সন্ধ্যায় মৃত্যুর কোলে ঢলেপড়েন তখন আমার এই কষ্ট সহ্য করতে হয়েছে আর একটি হাসপাতালের অভাব অনুভব করেছি আর কষ্ট নিয়ে ছুটে বেড়িয়েছি।

বর্তমানে তিনি তার দেশ স্রেনেগালের গ্রামের বাড়িতে সম্পূর্ণ ব্যাক্তিগত অর্থায়নে একটি আধুনিক চিকিৎসা সুবিধা সম্পন্ন বহুতল হাসপাতাল নির্মাণ করেছেন যাতে তার বাবার মতো আর কাউকে বিনা চিকিৎসায় মরতে না হয়।

Sadio Mane School

লিভারপুরের তারকা সাদিও মানে তার মনের উদারতার আরও একবার পরিচয় দিয়েছেন তার গ্রামের বাড়ির স্কুলে পরিদর্শনে গিয়ে আর সেখানে তিনি তার অর্থায়নে স্কুলের নতুন ভবন নির্মাণ আর পরিখাঠামো উন্নয়নে বিভিন্ন কাজের অগ্রগতি ঘুরে দেখেন।

বর্তমান ফটবলের আফ্রিকান তারকা Sadio Mane Biography in Bengali সাদিও মানের জীবনের সফল হাওয়ায় প্রচেষ্টা ও হাল না ছেড়ে দেয়া কাহিনী আপনাদের নিশ্চই অনুপ্রাণিত করেছে আপনার মতামত কমেন্ট এ জানাতে ভুলবেন না

Read More

নেইমার জুনিয়র জীবনী | Neymar Biography in Bengali

Leave a Comment