শেন ওয়ার্ন জীবনী ও বোলিং রেকর্ড | Shane Warne Biography in Bengali

Shane Warne Biography in Bengali

শেন ওয়ার্ন যাকে বিশ্ব ক্রিকেটে সবথেকে মহান খেলোয়াড়দের মধ্যে একজন মানা হয়ে থাকে তার মতো মহান লেগ স্পিনার বিশ্ব ক্রিকেটে আর একজনও জন্মায়নি।

শেন ওয়ার্ন ক্রিকেট খেলায় ১০০০ এর বেশি উইকেটে নেওয়া দৃতীয় খেলোয়াড়। বিশ্ব ক্রিকেটে ১০০০ উইকেটের মাইলস্টোন পারকরা প্রথম খেলোয়াড় শ্রীলঙ্কান অফ ব্রেক স্পিন বোলার মুত্তিয়া মুরালিধরন।

Shane Warne Biography in Bengali
shane warne 2015, Image Credit – Wikipedia

Shane Warne Biography in Bengali

Shane Warne Biography in Bengali
Full Name: Shane Keith Warne
Nickname: Warney
Height: 1.83 m (6ft 0 in)
Role: Bowler
Bowling: Right-arm leg break
Batting: Right-Handed
National Side: Australia (1992-2007)
ODI debut: 24 March 1993
ODI Matches: 194
ODI Wickets: 293
Last ODI Match: 10 January 2005
Test debut: 2 January 1993
Test Matches: 145
Test Wickets: 708
Last test Match: 2 January 2007
5 Wickets in innings: test-37, ODI-1
10 Wickets in Match: Test-10, ODI-0

টেস্ট ক্রিকেট ক্যরিয়ার – Shane Warne Test Cricket Carrier

২ জানুয়ারি ১৯৯২ সালে শেন ওয়ার্ন এর আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ভারতের বিরুদ্ধে টেস্ট খেলার মাধ্যমে পাঁচ ম্যাচের সিরিজে এটি ছিল তৃতীয় ম্যাচ। অভিষেক ম্যাচে তার প্রথম উইকেটের শিকার হন ভারতের নামকরা ব্যাটসম্যান রবি শাস্ত্রী। ২০৬ রানে ব্যাট করতে থাকা রবি শাস্ত্রী শেন ওয়ার্ন এর বলে ডিন জোনস এর হাতে ক্যাচ বন্দি হয়ে আউট হন।

এই টেস্টে ওয়ার্ন এক উইকেট নেন (একশত পঞ্চাশ) রানের মাধ্যমে ১/১৫০, আর ম্যাচের ম্যান অফ দা ম্যাচ পুরস্কারটি পান রবি শ্রাস্ত্রী। ভারত অস্ট্রেলিয়ার এই ম্যাচটি ড্র হয়ে যায়।

তবে তিনি তার ক্যারিয়ারের দৃতীয় টেস্ট ম্যাচে কোনো উইকেট নিতে পারেননি ৭৮ রান খরচ করেন। তাই তাকে সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া টেস্ট ক্রিকেট দল থেকে বাদ দেওয়া হয়েছিল।

তিনি যখন ২ জানুয়ারি ২০০৭ সালে আন্তর্জাতিক টেস্ট থেকে অবসর নেন তখন তিনিই ছিলেন টেস্ট ক্রিকেটে প্রথম কোনো বলার যে কিনা ৭০০ টেস্ট উইকেট এর মাইলস্টোন পার করেন। তার টেস্টে মোট উইকেট ৭০৮ টি। পরে শ্রীলঙ্কান অফ ব্রেক স্পিন বোলার মুত্তিয়া মুরালিধরন টেস্ট ক্রিকেটে তার থেকেও অধিক উইকেট নেন।

শেন ওয়ার্ন ওয়ানডে ক্রিকেট ক্যরিয়ার – Shane Warne Test Cricket Carrier

শেন ওয়ার্ন এর ওয়ানডে ক্রিকেট ক্যরিয়ার শুরু হয়েছিল ২৪ মার্চ ১৯৯৩ সালে নিউজিল্যান্ড দলের বিপক্ষে খেলার মাধ্যমে। অস্ট্রেলিয়ার অত্যন্ত সফল এই স্পিন বলার ওয়ানডে ক্রিকেটে ও তার সফল বোলিংয়ের পরিচয় দেন ও ক্রিকেটে অনেক বিশ্ব রেকর্ড করেন।

টি-২০ – Shane Warne T20 Carrier

ওয়ার্ন কখনো তার দেশ অস্ট্রেলিয়ার জন্য টি-২০ ক্রিকেট খেলেন নি তাই তার আন্তর্জাতিক কোনো টি-২০ ক্যরিয়ার রেকর্ড নেই। তবে তিনি ভারতীয় টি-২০ প্রিমিয়ার লিগ IPL এ তিনি রাজস্থান রয়্যালস এর হয়ে খেলেছেন ও ২০০৮ এর IPL ট্রফি জয়ে ভূমিকা রাখেন।

Read More

মুত্তিয়া মুরালিধরন জীবনী – Muttiah Muralitharan Biography in Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here