Sir Isaac Newton Biography in Bengali | মহান বিজ্ঞানী স্যার আইজাক নিউটন

Sir Isaac Newton Biography in Bengali

স্যার আইজাক নিউটন ছিলেন একজন ইংরেজী গণিতবিদ, পদার্থবিজ্ঞানী, জ্যোতির্বিদ, ধর্মতত্ত্ববিদ এবং লেখক যিনি সর্বকালের অন্যতম প্রভাবশালী বিজ্ঞানী হিসাবে এবং বৈজ্ঞানিক বিপ্লবের মূল ব্যক্তিত্ব হিসাবে সমগ্র বিশ্বে তিনি ব্যাপকভাবে স্বীকৃত।

আজকে আমরা জানবো দুনিয়ার সবথেকে বিখ্যাত বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন এর জীবন এবং বিজ্ঞানীক জীবন ও সফল কাহিনী সম্পর্কে আরো জানবো কোনো তিনি দুনিয়ার সেরা বিজ্ঞানীর খ্যাতি অর্জন করেছিলেন।

Sir Isaac Newton Biography

এটি বলা বেশি হবেনাযে স্যার আইজ্যাক নিউটন একাই আধুনিক বিজ্ঞানের বিকাশে সবথেকে বড় অবদান রেখেছেন, বিজ্ঞানে তার এই অবদান বিজ্ঞান জগতে নতুন আলোর বার্তা দিয়েছে যুগে যুগে।

Sir Isaac Newton Biography in এই লিখাটি যদি আপনার ভাললাগে তাহলে আপনার কাছের মানুষ এবং কোন বিদ্যার্থীর সাথে অবশ্যই শেয়ার করে দেবেন। আপনার এই অবদানে তাদের জ্ঞানের পূর্ণতা আরো সমৃদ্ধ হবে এবং মহান এই মানুষটির সম্পর্কে জানতে পারবে।

স্যার আইজ্যাক নিউটন গতির তিনটি সূত্র প্রথমে আবিষ্কার করেন যা আজও শিক্ষার্থীদের পড়ানো হয়, বিজ্ঞানী নিউটন সর্বপ্রথম আবিষ্কার করেন এবং পরীক্ষার মাধ্যমে প্রমান করে দেখান সাদা রং আসলে সাতটি রঙের মিশ্রনে তৈরী হয়।

স্যার আইজ্যাক নিউটন প্রথমে বলেন সূর্যের আলো আমাদের চোখে সাদা রং মনে হলেও এটি আসলে লাল, হলুদ, নীল, অরেঞ্জ, ভায়োলেট ও বেগনি নীলবর্ণ হয়ে থাকে এবং একে গ্লাস প্রিজম এর মাধ্যমে আলাদা আলাদা করা যায়। আবার এই সাতটি রং মিলিয়ে সাদা রং দেখা যায়। তিনি পরীক্ষা করে দেখান গ্লাস প্রিজম (Glass Prism) ঘুরানোর মাধ্যমে সাতটি রং কিকরে একটি রঙে বদলে যায়।

Sir Isaac Newton Biography – জন্মস্থান

4 January 1643 সালে Sir Isaac Newton ইংল্যান্ডের একটি ছোট গ্রামের মাঠের উপর তৈরী ছোট ঘরে জন্ম গ্রহণ করেন। নিউটনের বাবা পেশায় ছিলেন একজন কৃষক, নিউটনের জন্মের তিন মাস পূর্বেই তার হটাত মিত্তু হয়।

সময়ের পূর্বে জন্মের সময় তার শারীরিক ওজন এতটাই কম ছিলযে ডাক্তার তার আয়ু কিছু দিনের বেশি হবেনা বলেদিয়ে ছিলেন।

সেই ছেলেটিই বড় হয়ে বিজ্ঞানে তার বিশেষ অবদানের জন্য শত শত বছর ধরে সারাবিশ্বে তার নাম আজও সম্মানের সাথে নেয়া হয়, সত্যি বিধাতার কি অপার ইচ্ছা।

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here