ঋষি শ্রী অরবিন্দ ঘোষ জীবনী । Sri Aurobindo Biography in Bengali

Sri Aurobindo Biography in Bengali

অরবিন্দ ঘোষ যিনি পরবর্তীতে শ্রী অরবিন্দ নামে সারা বিশ্বে বিখ্যাত হয়েছেন ভারতীয় এই বিখ্যাত বাঙালি প্রথম জীবনে ছিলেন রাজনৈতিক ব্যাক্তিত্ব ও দেশপ্রেমিক পরবর্তীতে তিনি হয়ে ওঠেন অধ্যাত্মসাধত ও দার্শনিক শ্রী অরবিন্দ।

অরবিন্দ ঘোষ বাল্যকালেই পড়াশোনার উদ্দেশে ইংল্যান্ড চলে যান সেখানে তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় হতে ট্রাইপস পাস করেন। তিনি অধ্যায়ন শেষে দেশে ফিরে তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বঙ্গভঙ্গ আন্দোলনে (১৯০৫-১৯১১) তিনি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তার রাজনৈতিক জীবন ছিল খুবই তীক্ষ্ণ ও ঘটনাবহুল। অধ্যাত্মসাধনার জীবনে হয়ে ওঠেন অনেক বড় বড় স্বাধীনতা সংগ্রামীর পথ প্রদর্শক ও গুরু।

Sri Aurobindo Biography in Bengali
Sri Aurobindo

শ্রী অরবিন্দের প্রথম জীবন

১৫ অগাস্ট ১৮৭২ সালে অরবিন্দ ঘোষের জন্ম কলকাতায় হয়েছিল তিনি ছিলেন হুগলি জেলার গঙ্গা তীরবর্তী কোন্নগরের প্রাচীন ঘোষ বংশের সুযোগ্য বংশধর। বংশ পরম্পরায় তাদের পরিবার ছিল খুবই সুশিক্ষিত ও সম্ভ্রান্ত।

তার পিতার নাম ছিল কৃষ্ণধন ঘোষ ও মায়ের নাম মা স্বর্ণলতা দেবী। অরবিন্দের বাবা ছিলেন সেই সময়ের বাংলার রংপুর জেলার জেলা সার্জন আর তার মা ছিলেন ব্রাম্ম ধর্ম অনুসারি ও সমাজ সংস্কারক শ্রী নারায়ণ বসুর কন্যা। অরবিন্দ তার জীবনের প্রথম পাঁচ বছর তার পিতার কর্মক্ষেত্র রংপুরে বেড়ে ওঠেন।

লোরেট কনভেন্টে দুই বছর পড়াশোনা করার পরে অরবিন্দের বাবা তার দুই সহোদর ভাই সহ তাদের ইংল্যান্ডে পড়াশোনা করতে পাঠান। সেখানে তারা রেভারেন্ড ও শ্রীমতি ড্রিউইটের তত্বাবধানে ব্যাক্তিগত ভাবে ইংরেজি অধ্যায়ন করতে থাকেন। ১৮৮৪ সালে অরবিন্দ লন্ডনের সেইন্ট পলস স্কুলে ভর্তি হন।

স্বাধীনতা আন্দোলনে তার প্রভাব

তিনি তার ছোট ভাই বারীন্দ্রকুমার ঘোষ কে অনুপ্রাণিত করে ছিলেন স্বাধীনতা সংগ্রামে অংশ গ্রহণের জন্য তার অনুপ্রেরণায় বারীন্দ্রকুমার ঘোষ হয়ে উঠেছিলেন উপমহাদেশের ব্রিটিশ সরকার বিরোধী ব্যাক্তিত্ব ও অগ্নিযুগের বিপ্লবী।

বারীন্দ্রকুমার ঘোষকে আলিপুর বোমা মামলায় প্রথমে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়েছিল পরে তিনি আদালতে আবেদনের মাধ্যমে তার জাবজ্জীন কারাদণ্ড হয় তিনি ১৯০৯ সাল থেকে ১৯২০ পর্যন্ত বন্দি ছিলেন।

Sri Aurobindo Biography in Bengali এই লিখাটি আপনাদের কেমন লাগল কমেন্ট এ আমাদের জানাতে ভুলবেন না আর বাঙালি যুগপুরুষ শ্রী অরবিন্দের জীবনী আপনার কাছের মানুষের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।

Read More

Jagdish Chandra Bose Biography in Bengali

Helen Keller Biography in Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here