বিজ্ঞানী স্টিফেন হকিং জীবনী | Stephen Hawking Biography in Bengali

Stephen Hawking Biography in Bengali

আমার মৃত্যুতে কোন ভয় নেই, কিন্তু আমি খুব শীঘ্র মরতেও চাইনা, কারণ মৃত্যুর পূর্বে আমার জীবনে অনেক কিছু করার বাকি রয়েছে, এই উক্তিটি হলো মহান বিজ্ঞানী স্টিফেন হকিং এর।

স্টিফেন হকিং যাকে বিংশ শতাব্দীর মহান বিজ্ঞানীদের মধ্যে প্রধান একজন খ্যাতনামা বিজ্ঞানী মানা হয়। তিনি চলতে পারতেন না তার শরীরের কোন অঙ্গ কাজ করতো না তবুও তিনি বাঁচতে চাইতেন। তার কথায় মৃত্যু নিশ্চিত আর এই জীবন আর মৃত্যুর মধ্যে আমরা কিভাবে বাঁচতে চাই সেটা আমাদের উপর নির্ভর করছে।

স্টিফেন হকিং শারীরিক ভাবে প্রতিবন্ধী হওয়া সত্বেও তার নতুন নতুন ও জটিল মহাকাশ বৈজ্ঞানিক চিন্তা ধার ছিলো প্রখর ও উদ্দাম তার শরীরের শুধু ব্রেইন টাই ছিল একমাত্র তার কার্যক্ষম অঙ্গ। বাকি কোনো অঙ্গের উপর তার নিয়ন্ত্রণ ছিলোনা তার সারা শরীর ছিলো আসার।

Stephen Hawking Biography
Stephen Hawking

স্টিফেন হকিং এর জন্ম ৮ জানুয়ারী ১৯৪২ সালে ইংল্যান্ডের অক্সফোর্ড শহরে হয়েছিল। স্টিফেন হকিং এর জন্মের সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছিল আর তার জন্য তার পিতা মাতা লন্ডনের হাই গেট শহর ছেড়ে লন্ডনের নিরাপদ শহর অক্সফোর্ডে চলে আসেন।

তার পিতা ছিলেন একজন ডাক্তার আর মা সাধারণ গৃহিনী, হকিং ছোটবেলা থেকেই খুব বুদ্ধিমান ও পড়াশোনা মুখিছিলেন তার পরিবারই তাকে সবসময় পড়াশোনা করতে সাহায্য করতো তাদের পরিবারের সবাই বই পড়ার মনস্ক ছিলেন।

স্টিফেন হকিং এর বিখ্যাত বই

Stephen Hawking এর বিখ্যাত বইটির নাম হচ্ছে A Brief History of Time এই বইটি তিনি Form the Big Bang to Black Holes তত্ত্বের উপর ভিত্তি করে লিখেছেন যেটি সারাবিশ্বে বিজ্ঞান জগতের কাছে গ্রহণযোগ্য ও মূল্যবান একটি সম্পদ।

বিগ বাং তত্ত্ব

পৃথিবী নির্মাণ হওয়ার যে ছয়টি সম্ভাব্য কারণ বা মুহূর্ত বিজ্ঞানের ভাষায় ব্যাখ্যা করা হয় বিগ বাং থিওরি বা তত্ত্ব তার মধ্যে একটি ও প্রধান তত্ত্ব, অনেক বিজ্ঞানী বিগ বাং থিওরিকে পৃথিবী সৃষ্টির সবথেকে সঠিক তত্ত্ব বলে মনে করে থাকেন।

স্টিফেন হকিং এর উক্তি

আমার মৃত্যুতে কোন ভয় নেই, কিন্তু আমি খুব শীঘ্র মরতেও চাইনা, কারণ মৃত্যুর পূর্বে আমার জীবনে এখনো অনেক কিছু করার বাকি রয়েছে।

আপনার জীবন যতই কঠোর ও কঠিন হোক আপনি সবসমই কিছু না কিছু করতে পারেন আর জীবনে সফল হতে পারেন।

Read More

APJ Abdul Kalam Biography in Bengali

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here