সাহিত্যিক সুকুমার রায়ের জীবনী | Sukumar Ray biography in Bengali

Sukumar Ray biography in bengali

সুকুমার রায় ছিলেন ভারতীয় উপমহাদেশের একজন প্রখ্যাত সাহিত্যিক, ছোট গল্পকার ও কবি। সুকুমার রায় চির স্মরণীয় হয়ে রয়েছেন বাংলা সাহিত্যে ও ছোটগল্পে তার বিশেষ অবদানের জন্য।

কবি সুকুমার রায়ের বাবা ও ছিলেন বাংলার পরিচিত ও নামকরা শিশু গল্পকার উপেন্দ্রকিশোর রায়। তিনি ছোটদের জন্য অজস্র ছোট গল্প লিখে বাংলার একজন জনপ্রিয় ছোটগল্পকার লেখক হিসেবে পরিচিতি পান।

Sukumar Ray Biography in Bengali
Sukumar Ray

কবি সুকুমার রায়ের জন্ম হয় ৩০ অক্টোবর ১৮৮৭ সালে, তার জন্ম হয় কলকাতা শহরে হিন্দু ব্রাহ্মণ পরিবারে। সেই সময় ব্রিটিশ শাসনকালে কলকাতা ছিল বেঙ্গল প্রেসিডেন্সি, ব্রিটিশ ইন্ডিয়ার আওতাধীন।

তার বাবা উপেন্দ্রকিশোর রায় ছিলেন সেই সময়কার নামকরা ছোটদের গল্প লেখক ও একজন সম্মানিত হিন্দু ব্রাহ্মণ। মায়ের নাম ছিল বিধুমুখী দেবী ছিলেন দ্বারকানাথ গাঙ্গুলীর মেয়ে। সুকুমার রায়ের চার ভাই ও এক বোন ছিল।

সুকুমার রায়ের পিতা উপেন্দ্রকিশোর রায়ের সাথে বিশ্বকবি কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ঘনিষ্ট পারিবারিক সম্পর্ক ছিল। বলা হয়ে থাকে সুকুমার রায় তার জীবনে রবীন্দ্রনাথ ঠাকুরের থেকে কিছুটা প্রভাবিত হয়েছিলেন।

তার একমাত্র বোন শুখলতা রায় ও ছিলেন একজন ছোটদের গল্পর লেখিকা তবে শুখলতা সমাজসেবী হিসেবে বাঙালি সমাজে বেশি পরিচিতি লাভ করেছিলেন।

Sukumar ray Profession

উপেন্দ্রকিশোর রায় কলকাতায় একটি জমি কিনে তাতে একটি প্রকাশনা সংস্থা স্থাপনা করেন তার নাম দেয়া হয় U. Ray and Sons সেখানে সুকুমার রায় ও তার ভাই সুবিনয় রায় যৌথভাবে তার বাবাকে সাহায্য করতেন।

প্রকাশনা সংস্থায় আগ্রহী সুকুমার রায় উন্নতমানের ও আধুনিক মুদ্রণ প্রযুক্তি শেখার জন্য তিনি সুদূর ইংল্যান্ড এ চলে আসেন। উচ্চমানের হাফটোন কালার ব্লকমেকিং ও প্রিন্টিংয়ের সুবিধায় সম্পন্ন একটি প্রেস তারা স্থাপন করেছিলেন।

তাদের প্রেস থেকেই প্রথম ১৯১৩ সালের মে মাস থেকে উপেন্দ্রকিশোর প্রকাশিত করেন ছোটদের একমাত্র ছোট পত্রিকা। যার নাম তিনি রাখেন সন্দেশ। তবে তার পিতার মৃত্যুর পরে এই প্রেসের প্রধান দায়িত্ব চলে আসে সুকুমার রায়ের উপর।

১৯১৫ সালের ২০ ডিসেম্বর তার পিতার মৃত্যুর পরে দীর্ঘ প্রায় ছয় বছর সুকুমার রায় সফলভাবে তাদের প্রিন্টিংয়ের ব্যবসাকে পরিচালনা করেন। এই সময় তিনি নিয়মিতই তার বাবার প্রকাশ করা সন্দেশ পত্রিকা প্রকাশিত করতেন।

সন্দেশ পত্রিকায় সুকুমার রায় নিয়মিত তার ছোটদের নিয়ে ছড়া ও ছড়ার সাথে অঙ্কন প্রকাশিত করতেন যার অধিকাংশ তিনি নিজেই এঁকেছেন। তার ভাই সুবিনয় তখন সামগ্রিক ভাবে তাকে ও সংস্থাকে সাহায্য করেগেছেন। এই পত্রিকায় সুকুমার রায় ছাড়া ও তাদের অনেক আপ্তিও ও পরিচিত জনেদের লেখাও প্রকাশিত হত।

সুকুমার রায়ের পরবর্তী প্রজন্ম – Sukumar ray Biography Family

কবি সুকুমার রায়ের পরবর্তী প্রজন্ম হচ্ছে বিশ্ব বরেণ্য ফিল্ম পরিচালক ও লেখক, সুরকার সত্যজিৎ রায় তিনি হলেন সুকুমার রায়ের একমাত্র সন্তান। সত্যজিৎ রায় বাংলা ফিল্ম জগতের পথ প্রদর্শক তিনি বাংলায় প্রথম ফিল্মে অস্কার পুরস্কার পান।

এবং সত্যজিৎ রায়ের একমাত্র পুত্র সন্তান বিশিষ্ট সিনেমা পরিচালক সন্দীপ রায় হলেন সুমার রায়ের একমাত্র নাতি। সন্দীপ রায় ও তার সিনেমার জন্য রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কারে সমান্নিত হয়েছেন।

মাত্র ৩৫ বছর বয়সে লেখক সুকুমার রায়ের মৃত্যু হয় শরীরে সংক্রমণের কারণে মৃত্যু কালে তার একমাত্র সন্তান সত্যজিৎ রায়ের বয়স ছিল সবে মাত্র দুই বছর।

Death – সুকুমার রায়ের মৃত্যু

কবি, ছোট গল্পকার, সাহিত্যিক সুকুমার রায়ের মৃত্যু হয় ১০ সেপ্টেম্বর ১৯২৩ সালে কলকাতার তার নিজস্ব বাসভবনেই। কবির জীবনের শেষ দিনগুলো খুবই শরীরিক যন্ত্রনা ও মারাত্মক সংক্রামক জ্বরের সাথে লড়াই করে কেটেছে।

আরও পড়ুন: কবি জীবানানন্দ দাসের জীবনী
সমাজসেবক হাজী মুহাম্মদ মহসিনের জীবনী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here