স্বামী বিবেকানন্দের জীবনী | Swami Vivekananda Biography in Bengali

Swami Vivekananda Biography in Bengali

স্বামী বিবেকানন্দ যার সম্পর্কে যতটা প্রশংসা করা যায় ততই কম বলা হবে, স্বামীজী তার সংক্ষিপ্ত জীবনকালে যা কিছু করেছেন এবং যা কিছু বলেছেন তা একটির থেকে অন্যটি কোন অংশে কম নয়।

নেতাজি সুভাষচন্দ্র বসু ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের এক চিরস্মরণীয় কিংবদন্তি নেতা আজও লক্ষ লক্ষ মানুষ তাকে জীবনের আইকন
মানেন আপনিকি জানেন নেতাজি কাকে তার জীবনের আইকন মানতেন অবশ্যই স্বামী বিবেকানন্দ।

ভারতের মিসাইল ম্যান নামে বিখ্যাত বিজ্ঞানী ডক্টর এ পি জে আব্দুল কালাম যাকে অনেকে জীবনের আইকন মানেন তার ও জীবনের আইকন ছিলেন স্বামী বিবেকানন্দ।

স্বাধীন ভারতের দৃতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্রী এবং পৃথিবীর বিখ্যাত বিজ্ঞানী নিকোলা টেসলা যিনি তার জীবনকালে ৩০০ এর অধিক বিজ্ঞানের আবিষ্কারের লাইসেন্স নিজের নামে করে গেছেন তাদের জীবনের আইকন ছিলেন স্বামী বিবেকানন্দ।

swami vivekananda biography in bengali
swami vivekananda

স্বামী বিবেকানন্দের জীবনী – Swami Vivekananda Biography in Bengali

স্বামীজীর মা ছিলেন ভগবানের অন্তপ্রাণ বিশ্বাসী তিনি খুব পূজা পাঠ করতেন ও ভগবানের কাছে পুত্র সন্তান কামনা প্রকাশ করতেন যাতে তার বংশের সম্মান বৃদ্ধি হয়। একদিন ভুবনেশ্বরী দেবী স্বপ্নে দেখলেন ভগবান শিব তাকে স্বপ্নে বলছেন তিনি তার ঘরে জন্ম নেবেন এই শুনে তার দুইচোখে খুশির অশ্রু বইতে লাগলো।

স্বামী বিবেকানন্দের জন্ম হয় ১২ জানুয়ারি ১৮৬৩ সালে মকর সংক্রান্তি তিথিতে, জন্মের পরে তার পরিবার নাম রাখেন নরেন্দ্রনাথ দত্ত আর ভালবেসে সকলে নরেন বলে ডাকতেন। বলাহয় স্বামীজী যে ঘরে জন্মেছিলেন তার নিচের তলায় ছিল ভগবান শিবের শিবলিঙ্গ যেখানে তার মা নিত্য ভগবান শিবের পূজা করতেন।

স্বামীজীর পিতা ছিলেন বিশ্বনাথ দত্ত তিনি ছিলেন কলকাতা হাইকোর্টে বিখ্যাত ব্যারিস্টার, স্বামী বিবেকানন্দের পরিবার বংশানুক্রমে ছিল খুবই শিক্ষিত ও পরোপকারী তৎকালীন কলকাতার উচ্চ বাঙালি সমাজে তাদের সম্মান ও খ্যাতি দুটোই ছিল।

স্বামী বিবেকানন্দের বাল্য জীবন

স্বামী বিবেকানন্দের ছোট থেকেই সামাজিক ন্যায় অন্যায় ও বিভিন্ন ধর্মের মধ্যে বিভেদ এর জন্য কষ্ট অনুভব করতেন কারণ তিনি মানুষের মধ্যে কোন ভিন্নতা দেখতে পেতেন না ছোটবেলায় একদিন স্বামীজী তার বাবার ব্যারিস্টারি অফিসে পৌছে যান সেখানে দেখেন বিভিন্ন ধর্মের লোকেদের জন্য আলাদা আলাদা বসার ব্যাবস্থা রয়েছে।

সেখানে তিনি দুইটি আলাদা আলাদা টোব্যাকো পাইপার বাক্স দেখেন একটি লেখা রয়েছে হিন্দুদের জন্য অন্যটি রয়েছে মুসলিমদের জন্য তিনি দুটি বক্স থেকেই একটি একটি করে টোব্যাকো পাইপ বেরকরে খান। তার পিতা তাকে যখন বকাবকি করেন তিনি বলেন আমিতো কোনটার স্বাদ আলাদা অনুভব করতে পারলাম না দুইটাতেই একই স্বাদ রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here