Tallest Building in the World | বিশ্বের সবচেয়ে উঁচু ১০টি বিল্ডিং সম্পর্কে জানুন

Tallest Building in the World

বিগত কয়েক দশকে বিশ্বে অনেকগুলি গগনচুম্বী ও সুন্দর বিল্ডিং তৈরী হয়েছে। এবং এখনো আধুনিক ও উন্নত সব ইঞ্জিয়ারিং প্রযুক্তির সাহায্যে অনেকগুলি বিল্ডিং তৈরীর পর্যায়ে রয়েছে। আসুন জেনে নেই বিশ্বের উঁচু বিল্ডিং – Tallest Building in the World এর সম্বন্ধে।

Tallest Building in the World
  • The Burj Khalifa, UAE, Dubai:

বুর্জ আল খলিফা এটি দুবাই শহরে নির্মাণ করা হয়েছে, Burj Khalifa Height – এর উচ্চতা ৮৩০ মিটার এটি বর্তমানে পৃথিবীর সর্বোচ 163 তালা উঁচু ভবন। 6 জানুয়ারী 2004 সালে এই টাওয়ারের নির্মাণ কাজ শুরুহয়ে 4 জানুয়ারী ২০১০ সালে দুবাই প্রেসিডেন্ট এটি উদ্বোধন করেন।

এই টাওয়ার বানাতে খরচ হয়েছে US$1.5 billion মার্কিন ডলার, এটি নির্মান করেছে দুবার Dubai Property Developer EMAAR এবং নকশা নির্মাণ করেছে Architect – Adrian Smith তিনি একজন মার্কিন স্থপতি।

  • Shanghai Tower, China:

সাংহাই টাওয়ার দুনিয়ার সবথেকে দুই নম্বর উঁচু বিল্ডিং, এটি চীনের বাণিজ্য নগরী সাংহাইতে অবস্থিত। Shanghai Tower Height 632 মিটার।

টাওয়ারের ৫৪৬ মিটার উচ্চতায় ১১৮ তলায় ৩৬০ ডিগ্রি এঙ্গেলে সাংহাই শহরের সৌন্দর্য উপভোগ করতে পারেন। তবে তারজন্য আপনাকে ১৮০০ রুপি সমান টাকা খরচ করতে হবে।

  • Makkah Royal Clock Tower, Saudi Arabia:

এই গগনচুম্বী ভবনটি সৌদি আরবের পবিত্র নগরী মক্কা শহরে অবস্থিত, এটি মুলত একটি রাজকীয় সর্বোচ্চ স্টার ক্যাটাগরির সুবিশাল হোটেল। এখানে রাত্রী যাপন করতে হলে আপনাকে শুধু মাত্র রুম ভাড়া 25,000/- টাকা গুনতে হবে।

Makkah Royal Clock Tower Height এটি ৬০১ মিটার উঁচু এবং টাওয়ারের উপরে মস্তো বড়ো ঘড়ি লাগানো রয়েছে যা মক্কার হাজীদের জন্য খুবই আনন্দের।

  • Ping An Finance Centre, Shenzhen, China

Ping An Finance Centre, চীনের গুয়াংডং প্রদেশে শেনজেন শহরে অবস্থিত ১১৫ তালার এই সুপার স্কাইস্ক্রাপের। ৫৫৫ মিটার উচ্চতার এই বিল্ডিংটি ১৮২১ ফুট উঁচু এবং ভবনটির চুড়া ৫৯৯ মিটার উঁচুতে অবস্থিত। এই ভবনটি নির্মাণে ১৫০ কোটি মার্কিন ডলার খরচ হয়েছে, ২০১০ সালে এটির নির্মাণ শুরুহয় এবং ২০১৭ সালে সকলের জন্য খুলে দেয়া হয়।

  • Lotte World Tower, Seoul, South Korea

Lotte World Tower সাউথ কোরিয়াতে অবস্থিত এই বিল্ডিংটির উচ্চতা ৫৫৫ মিটার বা ১৮২১ ফুট উঁচু এবং ১২৩ তলা বিশিষ্ট। এই টাওয়ারে ফ্লাট বিলাসবহুল হোটেল এবং একটি অবজারভেশন ডেক আছে সেখান থেকে সিওল শহরের সৌন্দর্য উপভোগ করা যায়। এটির নির্মাণকাল ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত।

  • One World Trade Center, New York City, New York

The World Trade Center এটি মার্কিন যুক্তরাষ্টের নিউয়র্ক শহরে অবস্থিতি ৫৪৬ মিটার উচ্চতার বা ১৭৯২ ফুট উঁচু এই গগনচুম্বী বিল্ডিংটি ফুলটন স্ট্রিট ম্যানহাটন এ নির্মাণ করা হয়েছে। ২৭ এপ্রিল ২০০৬ সালে শুরু হয়ে ৩ নভেম্বর ২০১৪ সালে উদ্বোধন করাহয়। এটি মার্কিন যুক্তরাষ্টের সবথেকে উঁচু স্কাইস্ক্রাপের।

  • Tianjin Chow Tai Fook Binhai Center, Tianjin, China

৫১৩ মিটার উচ্চতার ৯৭ তালা বিশিষ্ট Tianjin Chow Tai Fook Binhai Center চীনের তিয়ানজিন শহরে অবস্থিত। ৪৩৯ মিটার, ১৪৪১ ফুট উঁচু এই বিল্ডিংটি ২০১৩ সালে নির্মাণ শুরু হয় এবং ২০১৯ সালে নির্মাণ সমাপ্ত হয়।

  • CTF Finance Centre, Guangzhou, China

CTF Finance Center ৫৩০ মিটার ১৭৩৯ ফুট উঁচু, এটি ১১১ তালা উঁচু বিল্ডিং এটির অবস্থান চীনের গুয়াংহাও তে। ২০০৯ সালে এটির নির্মাণ শুরুহয়ে ২০১৬ সালে নির্মাণ শেষ হয়।

  • Taipei 101, Taipei, Taiwan

Taipei 101 Height 508 m মিটার বা ১৬৬৭ ফুট, এটি ১০১ তলা উচ্চতার ভবন। এটি তাইওয়ানের রাজধানী তাইপেই অবস্থিত, ২০১০ সালে এটি ওয়ার্ল্ডের সর্বোচ্চ বিন্ডিং এর খেতাব লাভকরে। নজরকাড়া সৌন্দর্য্যের কারণে ভ্রমণ কারীদের কাছে খুবই আকর্ষণীয় গন্তব্য।

  • China Zun, Beijing, China

China Zun, সুউচ্চ এই বিল্ডিংটি চায়নার ব্যাবসায়িক কেন্দ্র বেইজিং শহরের মধ্যভাগে অবস্থিত, ১০৯ তলা উচ্চতার এই বিল্ডিংটি ৫২৮ মিটার বা ১৭৩২ ফুট উঁচু এটি বেইজিং শহরের সবথেকে উঁচু বিল্ডিং। ১৯ সেপ্টেম্বর ২০১১ সালে নির্মাণ শুরু হয়ে ২০১৮ সালে এটি উদ্বোধন করা হয়।

Read More

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here