Home Biography in Bengali সংগীতশিল্পী তানসেনের জীবনী | Tansen Biography in Bengali

সংগীতশিল্পী তানসেনের জীবনী | Tansen Biography in Bengali

Tansen Biography Bengali, তানসেন ভারতের ক্লাসিক সংগীতের সম্রাট তার সংগীত সৃষ্টির মাধ্যমে সারা দুনিয়ার কাছে অমর হয়ে আছেন।

Tansen Biography Bengali

Tansen Navratna of Akbar – তানসেন আকবরের নবরত্ন

তানসেনের সংগীত বিদ্যার খ্যাতির জন্য সম্রাট আকবর তানসেনকে তার নবরত্নের একজন ঘোষণা করেন এবং আকবরের রাজ দরবারে অন্য নবরত্নের খ্যাতি প্রাপ্ত ব্যাক্তিদের সাথে স্থান প্রদান করেন।

ইতিহাসে বলাহয়ে থাকে এই নয়জন পন্ডিতের সকলকে আকবর খুবই সম্মান ও ধন দৌলত প্রদান করতেন, নবরত্নের মধ্যে আকবরের বিশেষ প্রিয় ছিলেন সংগীতজ্ঞ তানসেন।

Tansen Biography Death Story – তানসেনের আগুনে মৃত্যু কাহিনী

তানসেন বয়স যখন ৮০ বছর তখন রাজ দরবারের কিছু দরবারী তাকে তার সংগীতের মাধ্যমে রাজদরবারে প্রদীপ জ্বালাতে অনুরোধ করেন, কিন্তু তানসেন তাদের বিনম্রতার সাথে অনুরোধ ফিরিয়ে দেন।

তখন তারা রাজা আকবরের কাছে সুপারিশ করেন তানসেনকে আদেশ দিয়ে সংগীতের মাধ্যমে তানসেনকে রাজ দরবারে আগুন জ্বালিয়ে দেখাতে হবে।

তানসেন আকবরকে বোঝান রাজ্ দীপক সংগীতের মাধ্যমে আগুন জ্বালালে তানসেন আগুনে পুড়ে মারাযেতে পারেন। প্রথমে আকবর তানসেনের এই কথা মেনে নেন।

কিন্তু রাজ দরবারে আকবরের সুনাম ক্ষুন্ন হওয়ার ভয়ে আকবর তানসেনকে একপ্রকার আদেশ দেন রাজ্ দীপক সংগীত গাওয়ার।

সেই সংগীত সন্ধ্যায় তানসেন তার মধুর আওয়াজ তানপুরার কঠিন সুরের মাধ্যমে রাজ্ দীপক গাইতে থাকেন, সুর যতই গভীর হয় আস্তে আস্তে দরবার মহল ততই গরম হতে থাকে।

এই অবস্থায় গরমের তাপ সইতে না পেরে সকল দরবারী ভয়পেয়ে দরবার ত্যাগ করে পলায়ন করেন।

কিন্তু সুর ও সংগীতে মন থেকে ডুবে যাওয়া তানসেন মনের নিয়ন্ত্রন হারিয়ে আগুন না থামিয়ে গান আরো উচ্চ স্বরে নিয়ে যান তখনি আগুন রাজদরবার ও তার শরীরে লেগেযায় সেখানেই আগুনে পুড়ে তানসেনের মৃত্যু হয়।

Tomb of Tansen – তানসেনের সমাধি

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের ছোট গোয়ালিয়র শহরে ভারতীয় ক্লাসিক সংগীত সম্রাট তানসেনের সমাধি রয়েছে।

এই ছোট সমাধিটি খুবই সুন্দর ও নিপুর কারিগরি দক্ষতার একটি বিশেষ নির্মাণ ও ভারতীয় ইতিহাসের অবিচ্ছেদ্য নিদর্শন।

এই সমাধি স্থানটি বর্তমানে আগত অতিথিদের দেখার জন্য খুলে দেয়া হয়েছে, ইতিহাসের সাক্ষী এই স্থানে আপনার আগমন আপনাকে অন্য পুরাতন ভারতের ইতিহাসের গম্ভীরতা দেবে।

আরও পড়ুন:

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here