Top Milk Producing Countries in the World | সর্বোচ্চ দুধ উৎপাদিত ১০ টি দেশ

Top Milk Producing Countries in the World

দুধ আমাদের পৃথিবীতে একটি চমৎকার খাদ্য পানীয় পুষ্টি গুনেও দুধের বিকল্প আবিষ্কার করা প্রায় অসম্ভব। ছোট থেকে বড়ো এবং বড়ো থেকে বৃদ্ধ সকলের প্রিয় এবং নিয়মিত পান করা খুবই প্রয়োজনীয়। কারণ দুধে আছে ক্যালসিয়াম, ফসফোরাস, ভিটামিন ডি, পটাশিয়াম, ভিটামিন এ, মিনারেল ইত্যাদি।

দুগ্ধ জাত বিভিন্ন পণ্য যেমন পনির, মাখন, ঘি, বাটার, ইত্যাদি ও খুবই জনপ্রিয় এবং আমাদের জীবনের অত্যাবশকীয় খাবার এসব ছাড়া আমাদের স্বাস্থ ও জীবন খুবই অসুখি হয়ে পড়বে।

বিশ্বের প্রতিনিয়ত বাড়তে থাকা দুধ ও দুধের বিভিন্ন পণ্যের চাহিদা ও তার যোগানের জন্য বিশ্বের বিভিন্ন দেশে দেশে গড়ে উঠেছে বড় বড় সব দুগ্ধ উৎপাদন করি খামার যেখানে কোথাও মাসে হাজার হাজার টন আবার কোথাও মাসে লক্ষ লক্ষ টন দুধ উৎপন্ন করা হয়।

Top Milk Producing Countries in the World
Milk

বিপুল পরিমানের এই দুধ স্থানীয় বাজার ও চাহিদা পুরণের পাশাপাশি বিশেষ ভাবে কারখানায় প্রক্রিয়াজাত করে তা অন্যান্য দেশে বিপণন করা হয় এবং বিলিয়ন বিলিয়ন ডলার উপার্জন করা হয় এই খাত থেকে।

চলুন জেনে নিই কোন কোন দেশ সবথেকে বেশি পরিমানে দুধ ও দুগ্ধ জাত পণ্য উৎপাদনে সবাইকে পিছনে ফেলে বিশ্বের সর্বোচ্চ প্রথম দশ টি দেশের জায়গায় নিজেদের স্থান করে নিয়েছে Top Milk Producing Countries in the World.

10. UK (14 billion kilograms)

United Kingdom ইউনাইটেড কিংডম বা ইংল্যান্ড England কিছু বছর নিয়মিত ভাবে অধিক পরিমানে দুধ উৎপাদনে নিজেদের অবস্থান ধরে রেখেছে। এবং ইউরিপিও উনিয়ান অন্তর্গত দেশ হিসেবে জার্মানি ও ফ্রান্সের পরে তারা তৃতীয় দেশ হিসেবে বিশ্বের প্রথম দশে স্থান অধিকার করে নিয়েছে । ইংল্যান্ডের ডেইরি ফার্মে প্রতি বছর প্রায় ১৪ বিলিয়ন কিলোগ্রাম পরিমান দুধ উৎপন্ন করে।

9. Turkey (17 Billion Kilograms)

দুগ্ধ উৎপাদনের দিকথেকে Turkey বা তুরস্ক তাদের নাম নবম স্থানে উন্নীত করতে পেরেছে বিগত কিছু বছরের সরকারি ও বেসরকারি উদ্যোগের মাধ্যমে। তবে তুরস্কের দুগ্ধ খামার গুলি আকার ও আয়তমে ব্যাপ্তি খুবই কম বলা যায়।

তুরস্ক প্রতি বছর প্রায় ১৯ বিলিয়ন কিলোগ্রাম (19 Billion Kilograms) সম পরিমান দুধ উৎপন্ন করে। যার বেশিরভাগ আসে মধ্যে তুরস্কের ছোট ছোট খামার থেকে।


8. New Zealand ( 19 Billion Kilograms)

বিশ্বের অষ্টম স্থানে আছে New Zealand অস্ট্রেলিয়া মহাদেশের অন্তর্গত এই দেশ তাদের আবহাওয়া প্রাকৃতিক পরিবেশের জন্য খুব বিখ্যাত। দীর্ঘকাল থেকে দুধ উৎপাদনে ও বিপণনে নিউ জিল্যান্ডের খুবই সুখ্যাতি আছে।

New Zealand বছরে ১৯ বিলিয়ন কিলোগ্রাম বা তারও অধিক দুধ উৎপাদন করে। নিউ জিল্যান্ডের শত শত দ্বীপ আছে যেখানে শুধু লক্ষ লক্ষ গরু স্বাধীন ভাবে ঘুরে বেড়ায় সেখানে কেবল শুধু গরুর খামার ও খামার পরিচালনা করার মানুষের আবাস স্থল।

7. France ( 25 Billion Kilograms)

ডেইরি ফার্ম ফ্রান্সের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি শিল্প, ইউরোপের ছবির মতো সুন্দর এই দেশে ৭৫০০০ এর বেশি ডেইরি ফার্ম আছে। খুবই উন্নত প্রযুক্তির মাধ্যমে এখানে বাটার, মাখন, চিজ, পনির, ও অন্যান্য দুগ্ধ জাত পণ্য উৎপাদন ও সারা ইউরোপে বিপণন করে থাকে।

6. Russia (30 Billion Kilograms)

সারা বিশ্বের মধ্যে ষষ্ঠ তম স্থান অধিকারী দেশ হচ্ছে রাশিয়া Russia কিছু বছরে তাদের ডেইরি খামার ও দুধ উৎপাদন অনেকটাই বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। বর্তমানে রাশির বছরে ৩০ বিলিয়ন পরিমান দুধ উৎপন্ন করে এশিয়া মহাদেশের তৃতীয় বৃহত্তর দুধ উৎপন্ন কারি দেশ রাশিয়া।

Cows

5. Germany ( 31.5 Billion Kilograms)

জার্মানি, ডেইরি ফার্ম ও দুধ উৎপাদনে ইউরোপের অন্যতম বড় এই দেশের সুখ্যাতি আছে আধুনিক ও উন্নত পরিবেশে চল্লিশ লক্ষেরও অধিক গাভী পালন হয় এইদেশে। ইউরোপ মহাদেশের সবচেয়ে বেশি পরিমানে দুধ উৎপন্ন করে Germany বছরে আনুমানিক তার পরিমান প্রায় ৩২ বিলিয়ন কিলোগ্রাম।

4. Brazil ( 34 Billion Kilograms)

দুধ উৎপাদনে বিশ্বের চতুর্থ তম দেশ হচ্ছে ল্যাটিন আমেরিকান দেশ ব্রাজিল। পূর্ব থেকেই ব্রাজিলে ডেইরি খামার ও দুধ উৎপাদনে তাদের কম খরচের জন্য বিখ্যাত হয়েছে। বছরে ব্রাজিল ৩৪ বিলিয়ন কিলোগ্রাম দুধ উৎপাদন করে থাকে তবে ব্রাজিলে পালিত গরু অধিকাংশ ভারতের গুজরাট রাজ্য থেকে ব্রিডিংয়ের মাধ্যমে স্থানান্তরিত হয়।

3. China ( 37 Billion Kilogram)

এশিয়ার এই দেশটি বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম দুধ উৎপন্ন দেশের অসন অর্জন করেছে। চিন বর্তমানে খুবই অধিক পরিমানে ডেইরি খামারে বিনিয়োগ করেছে কারণ রাশির ইউরোপ থেকে তাদের আমদানি করা দুধের পরিমান কমিয়ে দিয়েছে।

সেই বাজার ধরার জন্য চিনে লক্ষ লক্ষ গরু নিয়ে এক একটি খামার গড়ে তোলা হচ্ছে। তবে বর্তমানে এশিয়ার বেশ কিছু দেশে চিন ডেইরি পণ্য এক্সপোর্ট করে। বর্তমানে চিন বছরে ৩৭ বিলিয়ন কিলোগ্রাম দুধ উৎপাদন করে থাকে।

2. India (62 Billion Kilograms)

India বিশ্বের মোটামুটি ১০ শতাংশ দুধ এই দেশেই উৎপন্ন হয়ে থাকে। যেটা আমেরিকার পরে সবথেকে বেশি বছরে প্রায় ৬২ বিলিয়ন কিলোগ্রাম পরিমান। সমগ্র ভারতে ছোট বড় বিভিন্ন ব্যাক্তি ও সমবায় দুগ্ধ খামার রয়েছে। ভারতে প্রায় ১৩০,০০০ একলক্ষ তিরিশ হাজার, সমবায় কতৃক পরিচালিত দুগ্ধ খামার রয়েছে।

তবে ভারতের অধিক পরিমানে দুধ উৎপন্ন রাজ্য যথাক্রমে অন্ধ্রপ্রদেশ, মাধ্যপ্রদেশ, গুজরাট, হরিয়ানা, পাঞ্জাব, উত্তরাখন্ড ও বিভিন্ন রাজ্য। প্রতি বছর পার্শবর্তী দেশ যেমন নেপাল, বাংলাদেশ, ভুটান, পাকিস্তান, আফগানিস্তান, দেশে ভারত রপ্তানী করে থাকে।

Top Milk Producing Countries in the World

USA ( 91.4 Billion Kilograms)

ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা বিশ্বের অধিক দুধ উৎপন্ন দেশ কয়েক শত বছর ধরে তারা প্রথম স্থানটি অলংকৃত করে আছে, বিশ্বের সবথেকে বড় বড় ডেইরি খামার এই দেশে অবস্থিত। লক্ষ লক্ষ খামারে প্রতি বছর প্রায় ৯৪ বিলিয়ন কিলোগ্রাম পরিমান দুধ উৎপন্ন করে বিশ্বের উন্নত ও ক্ষমতাবান এই এই দেশটি।

দেশীয় চাহিদা পূরণের পাশাপাশি পার্শবর্তী দেশ মক্সিকো ও বিভিন্নদেশে রপ্তানি করাহয়, দুগ্ধ জাত পণ্য চিজ, বাটার, মাখন, ও অন্যান্ন পণ্য রপ্তানীতে আমেরিকা বিশ্বের প্রথম দেশ বলে বিবেচিত হয়।

Read More:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here