Home Biography in Bengali উপেন্দ্রকিশোর রায়চৌধুরী | Upendrakishore Ray Chowdhury in Bengali

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী | Upendrakishore Ray Chowdhury in Bengali

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী একজন বিখ্যাত বাঙালি শিশুসাহিত্য লেখক বাংলা শিশুসাহিত্যের বিকাশে চিরস্মরণীয় হয়ে থাকা উপেন্দ্রকিশোর রায়চৌধুরী ছিলেন বাংলা ছাপাখানার অগ্রপথিক ও প্রকাশক।

শিশুসাহিত্য লেখক ছাড়াও তার আরো যেসব ভূমিকা ছিল তা হলো চিত্রকর, প্রকাশক, বেহালাবাদক, শখের জ্যোতিষবিদ্যা চর্চা, সুরকার, উপেন্দ্রকিশোর রায়চৌধুরী শিশুসাহিত্যের এমন কিছু সৃষ্টি রচনা করে গেছেন যা এক কথায় আমার সৃষ্টি।

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী
Upendrakishore Ray Chowdhury

Upendrakishore Ray Chowdhury Biography in Bengali

Name: Upendrakishore Ray Chowdhury
Born Name: Kamadaranjan Ray
Known of: Writer, Painter
Born: 12 May 1863
Died: 20 December 1915
Nationality: Indian
Spouse: Bidhumukhi Devi
Children: Shukhalata Rao
Sukumar Ray
Punyalata Ray
Subinoy Ray
Shantilata Ray
Subimol Ray

উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর জন্ম ১২৭০ বঙ্গাব্দের ২৭ বৈশাখ আর ইংরেজির ১২ মে ১৮৬৩ সালে। তার জন্মস্থান ময়মনসিংহ জেলায়। তার জন্মস্থান টি বর্তমানে কিশোরগঞ্জ জেলার কটিয়াদি উপজেলার মসূয়া গ্রামে (বর্তমানে বাংলাদেশে অবস্থিতি)।

তার পিতার নাম কালীনাথ রায় তিনি ছিলেন সুদর্শন ও সংস্কৃতে সুপন্ডিত তার গুণাবলী ছিল তিনি আরবি ও ফারসি ভাষায়ও সমান পারদর্শী ছিলেন।

স্কুল জীবন ও উচ্চশিক্ষা

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী পড়াশোনায় ছিলেন প্রখর মেধাবী ছাত্র ময়মনসিংহ জেলা স্কুল থেকে তিনি প্রবেশিকা পরীক্ষায় উর্তীন্ন হন ও বৃত্তি পান। পরবর্তীতে উচ্চশিক্ষার জন্য তিনি চলে আসেন কলকাতা শহরে এবং কলকাতা প্রেসিডেন্সি কলেজে এডমিশন নেন।

সংগীত চর্চা

উপেন্দ্রকিশোর ছোটবেলা থেকেই পড়াশোনার সাথে সাথে সংগীতের প্রতি তার ভালোবাসার অনুভূতি তৈরী হয়েছিল তাই তিনি বিভিন্ন সংগীতযন্ত্র যেমন বেহালা, বাঁশি ইত্যাদি বাজাতে শেখার প্রতি আকৃষ্ট হন ও শিখে নেন।

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী অমর সৃষ্টি

বাংলা শিশুসাহিত্যের কালজয়ী এই লেখক তার প্রতিটা রচনার জন্যই বিখ্যাত হয়ে রয়েছেন কিন্তু তার আমার কীর্তির মধ্যে কিছু উল্লেখযোগ্য হচ্ছে গুপী গাইন বাঘা বাইন, টুনটুনি বই, আর তার সম্পাদিন ও প্রকাশিত সন্দেশ পত্রিকা ছোটদের জনপ্রিয় এই পত্রিকাটি তিনিই প্রথম শুরু করেন যেখানে প্রথমে তার পরিবারের লোকেরা ও পরে বিভিন্ন নামকরা সাহিত্যিক লিখতেন।

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী মৃত্যু

উপেন্দ্রকিশোর রায়চৌধুরী পরলোক গমন করেন ২০ ডিসেম্বর ১৯১৫ সালে মৃত্যুর সময় তার বয়স হয়েছিল মাত্র ৫২ বছর। তার মৃত্যুর পরে তার ছাপাখানার দায়িত্ব ভার গ্রহণ করেন তার বড়ছেলে সাহিত্যিক সুকুমার রায়।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here