Home Biography in Bengali ওয়ারেন বাফেট জীবনী | Warren Buffett Biography in Bengali

ওয়ারেন বাফেট জীবনী | Warren Buffett Biography in Bengali

Warren Buffett Biography in Bengali

ওয়ারেন বাফেট একজন আমেরিকান ইনভেস্টার, ব্যাবসায়ী, ও পুঁজিপতি তিনি প্রায় দীর্ঘ ২০ বছর ধরে বিশ্বের ধনী ব্যাক্তিদের তালিকায় দুই নম্বরের ও চার নম্বরের মধ্যে অবস্থান করছেন, বিশ্বে এটা সত্যি একটি আশ্চয্য জনক রেকর্ড।

আর বিশ্ব ইতিহাসে তিনিই প্রথম ব্যাক্তি যিনি তার অর্থের প্রায় পুরোটাই উপার্জন করেছেন শেয়ার বাজারে বিনিয়োগের মাধ্যমে। আর শেয়ার বাজারের ইতিহাসে তিনিই একমাত্র ব্যাক্তি যিনি দীর্ঘ ৭০ বছরের বেশি সময় ধরে বিনিয়োগ করে চলেছেন।

ওয়ারেন বাফেটের এই সফল জীবনী থেকে আপনি এমন কিছু চমৎকারিত্ব তথ্য পাবেন যাতে আপনি আপনার আর্থিক দৃষ্টিভঙ্গি ও জীবনের নতুন আঙ্গিক খুঁজে পেতে পারেন খুব সহজেই। তাই সময় নিয়ে পুরোটা পড়তে থাকুন আপনার আর্থিক পরিবর্তন হবেই।

Warren Buffett Biography in Bengali

Warren Buffett Biography in Bengali

তার জন্ম হয় ৩০ অগাস্ট ১৯৩০ সালে মধ্যে আমেরিকার রাজ্য নেব্রাস্কা অঙ্গরাজ্যের সর্ববৃহৎ শহর ওহামা তে। তার পিতার নাম হাওয়ার্ড বাফেট Haward Buffett আর মায়ের নাম লেইলা বাফেট Leila Buffett, তার পিতা ছিলেন একজন ব্যাবসায়ী, বিনিয়োগকারী আর রাজনৈতিক ব্যাক্তিত্ব।

তিনি আমেরিকার শেয়ার বাজারে প্রথম বিনিয়োগ করেন যখন তার বয়স ছিল মাত্র ১১ বছর। সেই সময়ে তিনি একটি শেয়ার কিনেছিলেন ৩৩ ডলারে কিছুদিন পরে তার দাম কমে হয়েযায় ২৮ ডলার।

এই ঘটনায় বাফেট হতাশ হয়ে পড়েন তার একমাসের মধ্যেই সেই শেয়ারটি তিনি ৪০ ডলারে বিক্রি করে দেন কিন্তু কিছুদিনের মধ্যেই তার বিক্রি করা শেয়ারের মূল্য বেড়ে হয় ২০০ ডলার এই ঘটনা তার বিনিয়োগ জীবনে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন নিয়ে আসে।

তিনি বুঝতে পারেন কোন শেয়ারের দাম কিছু সময়ের জন্য কমে গেলেও যদি কোম্পানির আর্থিক ব্যাবস্থাপনা পরিচালন ব্যাবস্থাপনা উৎপাদন ব্যাবস্থাপনা ও মার্কেটে প্রচুর চাহিদা থাকে তবে দীর্ঘ মেয়াদে তার মূল্য বাড়বেই। তার এই মতামত নিয়ে তার গুরুর সাথেও তার বিতর্ক হতো। কিন্তু আমরা জানি আজকে উনি কতটা সফল একজন বিনিয়োগকারী।

তার গুরু ছিলেন বিখ্যাত অর্থনীতিবিদ আব্রাহাম গ্রাহাম যিনি শেয়ার বাজারের উপর বিখ্যাত বই দা ইন্টেলিজেন্ট ইনভেস্টর লিখেছিলেন। যে বইটি আজও সাড়া বিশ্বের অর্থনীতিবিদ ও বিনিয়োগকারীদের কাছে একইরকম জনপ্রিয়।

Read More

Jagdish Chandra Bose Biography in Bengali

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here