Term Insurance in Bengali | টার্ম ইন্স্যুরেন্স কি এবং কেনো জরুরী জানুন

Term Insurance টার্ম ইন্স্যুরেন্স আজকের সময়ে অধিক জনপ্রিয় একটি Insurance Plan, আমরা Life Insurance সম্পর্কে সবাই কিছুটা ধারণা রাখি কিন্তু টার্ম ইন্স্যুরেন্স সম্পর্কে সাধারণের মধ্যে খুব বেশি আগ্রহ দেখা যায়না। সমাজের শিক্ষিত ও উঁচু স্তরের মানুষের মধ্যে এর জনপ্রিয়তা বেশি।

টার্ম ইন্স্যুরেন্স কি? কোন কোন ব্যাক্তিকে নিতে হবে, প্রিমিয়াম কেমন নিতে হবে, কতো বছরের জন্য নিতে হবে, পে আউট অপশন কোনটি নেয়া সবথেকে বেশি নিরাপদ ও শারীরিক অসুস্থতার কোন তথ্য লুকানো যাবে না।

Term Insurance in Bengali

আজকে আপনাদের Term Insurance সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানাবো যাতে আপনারা এটির সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে পারেন এবং ইন্স্যুরেন্স টি আপনার অবর্তমানে আপনার পরিবারের জন্য কতোটা গুরুত্বপূর্ণ তাও নিজেই ধারণা করতে পারবেন।

টার্ম ইন্স্যুরেন্স কে পূর্ণাঙ্গ ইন্স্যুরেন্স ও বলা হয়ে থাকে, কারণ এটি জীবনের সকল ঝুঁকি কে কভার করে এবং আপনার অবর্তমানে আপনার পরিবারের লয়ালিটি বা জীবনযাত্রার কোন প্রভাব পড়তে দেয় না।

কারো মৃত্যুর পরে তার অপূর্ণতা কোন ভাবেই পূরণ করা যায়না কিন্তু টার্ম ইন্স্যুরেন্স এর মাধ্যমে আপনি চলে যাওয়ার পরেও আপনার পরিবারের আর্থিক ভাবে পরিপূর্ণ রাখতে পারেন। আপনার বাড়ির লোনের ই,এম,আই ছেলে মেয়ের পড়ার খরচ এবং আনুসাঙ্গিক সকল খরচ আপনার পরিবার সুন্দর ভাবে করতে পারবে।

তবে একটি কথা স্মরণে রাখবেন টার্ম ইন্স্যুরেন্স এ maturity benefit ম্যাচুরিটি লাভ কোনো অপসন থাকে না। ধরুন কারো বয়স ৩০ বছর সে ৩৫ বছরের একটি টার্ম ইন্স্যুরেন্স করালেন মানে তার ৬৫ বছর বয়স হওয়ার পরেও যদি জীবিত থাকেন তাহলে পলিসির প্রিমিয়ামের কোন রিটার্ন পাবেন না তার ইন্সুরেন্স টি শেষ হয়েযাবে।

কিন্তু ব্যাক্তির যদি পলিসির মধ্যবর্তী সময়ের পূর্বেই মৃত্তু হয় তাহলে পলিসির প্রিমিয়াম সেখানেই বন্ধ হয়ে যাবে। এবং নমিনী হিসেবে ব্যাক্তির পত্নীকে বিমার পুরু টাকা ব্যাংক একাউন্টে দেয়া হবে।

Term Insurance Pay Out Option – টাকা পরিশোধের বিকল্পগুলি

term insurance আপনাকে দুইটি আলাদা ইন্স্যুরেন্সের টাকা পরিশোধের বিকল্প বেছে নেয়ার সুবিধা প্রদান করে। সঠিক Payout Option নির্বাচন করা টার্ম ইন্স্যুরেন্স এর একটি গুরুত্বপূর্ণ বিষয় কিন্তু অনেকেই এটার উপরে বিশেষ গুরুত্ব প্রদান করে না।

তার একটি হচ্ছে লাম ছাম পেমেন্ট Lump Sum Payment অর্থাত নমিনিকে সমস্ত সামএশুর টাকা একসাথে দেয়া হয়, দ্বিতীয় পার্ট লাম ছাম পেমেন্ট এবং পার্ট মাসিক পেমেন্ট যা নমিনিকে সারাজীবন মিলতে থাকে।

কিন্তু এক কালিন এতোটাকা সঠিক ভাবে সামলানো অনেকেরই পক্ষে সুবিধা জনক কিংবা নিরাপদ হয় না। কেননা পরিবার কিংবা অনেক কাছের লোকের কাছে এই ইন্স্যুরেন্সের তথ্য জানা থাকতে পারে। তাই দ্বিতীয় নির্বাচন টাকে মনোযোগ সহকারে দেখুন।

আপনার এই নির্বাচনের উপরেই নির্ভর করছে আপনার insurance প্রয়াস কতটা সফল হচ্ছে। এবং আপনার পরিবারকে আপনি কতোটা নিরাপদ রাখতে পারছেন আপনার অবর্তমানে। ভাবুন এবং সঠিক নির্বাচন করুন।

Notably – বিশেষ স্বরণীয়

একটি বিষয় স্মরণে রাখবেন টার্ম ইন্স্যুরেন্স আপনি প্রিমিয়াম সেভ করার বা জমানোর জন্য করছেন না এটি আপনি আপনার অকাল অবর্তমানে আপনার পরিবারকে অর্থের নিরাপত্তা জন্য করছেন।

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here