উইলিয়াম শেকসপিয়ার জীবনী | William Shakespeare Biography in Bengali

William Shakespeare Biography in Bengali

উইলিয়াম শেকসপিয়ার বিখ্যাত লেখক উপন্যাসিক কবি ও কিংবদন্তি নাট্যকার ইংরেজি সাহিত্যের সবথেকে বিখ্যাত লেখক এর খেতাব উইলিয়াম শেকসপিয়ার কে দেয়া হয়েছে কারণ তার লেখার পটভূমি লেখার বিষয়বস্তু এবং সরলতা তাকে ইংরেজি সাহিত্যের মহারাজার আসনে বসিয়েছে।

তাঁর রচিত একেকটি নাটক কিংবদন্তি কে ও হার মানায় তিনি যে সময় নাটক লিখতেন সেই সময়ে তাঁর সমসাময়িক লেখকদের মধ্যে তিনি ছিলেন অনন্য তার লেখা প্রতিটি নাটক যতটা সময় গড়িয়েছে ততটাই মানুষের মনে আরও গভীরভাবে স্থান করে নিয়েছে।

উইলিয়াম শেকসপিয়ার ইংল্যান্ডের জাতীয় কবি এবং”বার্ড অব অ্যাভন”  অ্যাভনের চারণ কবি নামে অভিহিত করা হয় ইংরেজি সাহিত্যে তার নাটকগুলি একেকটি অমরকীর্তি হয়ে রয়েছে সাহিত্য ও কবিতার পাশাপাশি  তিনি 35 টিরও অধিক নাটক রচনা করে গেছেন। তার নাটকগুলি যে কোন নাট্যকারের নাটকের চাইতে বেশি বার মঞ্চস্থ হয়েছে।

William Shakespeare
William Shakespeare Image credit Wikipedia

উইলিয়াম শেকসপিয়ারের জীবনী – William Shakespeare Biography

উইলিয়াম শেকসপিয়ার  জন্মগ্রহণ করেন  26 april 1568 কার জন্মস্থান Stratford-upon-Avon, Warwickshire, England. শেকসপিয়রের জন্ম ও বেড়ে ওঠা স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে।

শেকসপিয়ারের সনেট কবিতা

তার সনেট কবিতা রচনা বইটি প্রকাশ পায় 1609 সালে,  এই বইটিতে মোট 154 টি সনেট কবিতা রয়েছে ভাবা হয়ে থাকে তিনি বিভিন্ন সময়ে সনেট কবিতা লিখেছিলেন তার পাঠকদের উদ্দেশ্যে সেই কবিতাগুলোকে একত্রিত করে মুদ্রণ করা হয়েছে।

ফার্স্ট ফোলিও বইয়ের ইতিহাস

শেক্সপিয়ার যেই সময় নাটক রচনা করেছেন সেই সময় কালে নাটক প্রকাশনা এবং পরার প্রচলন  তেমন ছিল না, তাই তার জীবিত অবস্থায় কোন নাটকই পাঠক মহলে সেই রকমভাবে আলোড়ন তুলতে পারেনি, তার প্রকাশিত প্রথম আলোড়ন সৃষ্টিকারী বই হচ্ছে ফাস্ট হলিউড, ১৬২৩ সালে তাঁর দুই প্রাক্তন নাট্যসহকর্মী দুটি নাটক বাদে শেকসপিয়রের সমগ্র নাট্যসাহিত্যের রচনা সমগ্রফার্স্ট ফোলিও প্রকাশ করেন। সম্প্রতি নিউইয়র্ক এ একটি অকশনের তার এই প্রথম প্রকাশনার বইয়ের একটি কপি 10 মিলিয়ন আমেরিকান ডলার মূল্যে বিক্রি হয়েছে  যা একটি রেকর্ড পরিমাণ অর্থ

শেকসপিয়ারের মৃত্যু

শেকসপিয়ারের মৃত্যু হয় ২৩ এপ্রিল ১৬১৬ সালে ৫২ বছর বয়সে তার প্রিয় শহর স্ট্যাটফোর্ড অন-অ্যাভনে। তাকে সমাহিত করা হয়েছে চার্জ অফ দা হোলি ট্রিনিটি, স্ট্যাটফোর্ড তার কবরটি  খুবই পবিত্রতার সাথে রক্ষণাবেক্ষণ করা হয়ে থাকে, সারা পৃথিবী থেকে বিভিন্ন সাহিত্যপ্রেমী মানুষ যারা লন্ডনে আসেন তার এই কবরটি দর্শন করা তাদের জন্য খুবই হৃদয়ের সক্রিয় অনুভূতি সৃষ্টি করে 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here